This Article is From Mar 27, 2020

করোনায় মৃতদের দেহ দাহ হবে ধাপার মাঠে, কবর বাগমারিতে 

রাজ্যে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত ব্যক্তির শরীর থেকেও সংক্রমণ ছড়াতে পারে তাই ওই মৃত ব্যক্তির সৎকার নিয়ে নানা বিতর্ক তৈরি হয়।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

করোনায় মৃতদের দেহ সংকারের জন্য শ্মশান ও কবরখানা নির্বাচিত করল কলকাতা পুরসভা। (প্রতীকী)

করোনায় (Coronavirus) আক্রান্ত হয়ে মৃত ব্যক্তিদের (COVID-19 Victims) শেষকৃত্যের জন্য কবরখানা ও শ্মশানের ব্যবস্থা করল কলকাতা পুরসভা (KMC)। কয়েক দিন আগেই রাজ্যে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয়েছে। যেহেতু করোনায় মৃত ব্যক্তির শরীর থেকেও সংক্রমণ ছড়াতে পারে তাই ওই মৃত ব্যক্তির সৎকার নিয়ে নানা বিতর্ক তৈরি হয়। এই পরিস্থিতিতে করোনায় আক্রান্তদের শেষকৃত্য নিয়ে এই পদক্ষেপ করল কলকাতা পুরসভা। কলকাতার মেয়র পারিষদ স্বাস্থ্য অতীন ঘোষ জানিয়েছেন, দুই চুল্লির এক শ্মশান নির্মাণ করা হয়েছে ধাপার মাঠে। এছাড়া মুসলিমদের জন্য একটি কবরখানা তৈরি করা হয়েছে বাগমারিতে। হিন্দুদের জন্য একটি তোপসিয়াতে

পঞ্জাবে করোনায় মৃত ব্যক্তির সংস্পর্শে এসে আক্রান্ত ২৩, ১৫টি গ্রামে আতঙ্ক

সংবাদ সংস্থা পিটিআইকে তিনি বলেন, ‘‘আমরা এই সিদ্ধান্ত নিয়েছি কেননা আমরা চাই না সোমবারের ঘটনার কোনও পুনরাবৃত্তি হোক। ওই শ্মশান ও কবর সংরক্ষিত করা হয়েছে। ফলে এবার আর কোনও সংশয় থাকবে না।'' রাজ্যে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১০ জন। মৃত ১। মৃত প্রবীণ ব্যক্তির শেষকৃত্যু বিতর্ক তৈরি হয়।

Advertisement

নিমতলা শ্মশানে তাঁর দেহ নিয়ে যেতে বাধা দেওয়া হয়। পুরকর্মীদের কাছে দাবি জানানো হয়, মৃতদেহ থেকে সংক্রমণ ছড়াতে পারে। তাই এখানে দাহ করা চলবে না।

দিল্লি থেকে বিহার, দীর্ঘ পথ পেরিয়ে তিন শ্রমিকের বাড়ি ফেরার পথে পাশে দাঁড়াল পুলিশ

Advertisement

ধাপার মাঠকে নির্বাচিত করার কারণ শহরের কোণে অবস্থিত এই স্থান অনেকটাই ফাঁকা ও জনবিরল।

স্বাস্থ্য দফতরের কাছে পুরসভার তরফে অনুরোধ করা হয় যেন পুরকর্মীদের করোনায় মৃত ব্যক্তিদের সৎকার করার প্রশিক্ষণ দেওয়া হয়। তাঁরা যেন প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করেন সৎকারের সময়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement