This Article is From Nov 04, 2018

মাস পয়লার সঙ্গে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের কি যোগসূত্র আছে?

মাস পয়লার সঙ্গে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের গভীর যোগসূত্র আছে। শুনতে অবিশ্বাস্য লাগলেও তথ্য  পরিসংখ্যান সেই ইঙ্গিতই করছে। 

Advertisement
অল ইন্ডিয়া

চার বার ছাড়া আর সব সময়ে মধ্যপ্রদেশের নতুন সরকার শপথ নিয়েছে মাসের এক তারিখ।

Highlights

  • মাস পয়লার সঙ্গে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের গভীর যোগসূত্র আছে
  • শুনতে অবিশ্বাস্য লাগলেও তথ্য পরিসংখ্যান সেই ইঙ্গিতই করছে
  • 230 আসনের মধ্যপ্রদেশ বিধানসভার জন্য ভোট নেওয়া হবে 28 নভেম্বর
নিউ দিল্লি :

মাস পয়লার সঙ্গে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের গভীর যোগসূত্র আছে। শুনতে অবিশ্বাস্য লাগলেও তথ্য পরিসংখ্যান সেই ইঙ্গিতই করছে। তবে এই যোগসূত্র বিধানসভা নির্বাচনের চেয়েও বেশি রয়েছে নতুন সরকার গঠনের সঙ্গে। সেই 1956 সাল থেকে এ পর্যন্ত  মধ্যপ্রদেশের বেশিরভাগ নতুন সরকার শপথ নিয়েছে মাসের এক তারিখ মানে মাস পয়লায়। ব্যতিক্রম নেই তা নয়। মোট চার বার এক তারিখ ছাড়া অন্য দিনে শপথ নিয়েছেন মুখ্যমন্ত্রীরা। সেই তালিকায় রয়েছেন বর্তমান মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এখনও পর্যন্ত তিনবার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন শিবরাজ। প্রথম বার  2005সালের29 নভেম্বর শপথ নেন শিবরাজ। পরের বার 2008 সালের 12 ডিসেম্বর। আর এখনও পর্যন্ত শেষবার মুখ্যমন্ত্রী পদে শপথ নেন 2013 সালের 14 ডিসেম্বর। এর কোনওটাই মাস পয়লায় নয়। তাঁর আগে  মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন বাবুলাল গৌড়।  তিনি শপথ নেন 2004 সালের 23 অগাস্ট। সেটিও মাস পয়লা নয়। 

এই চার বার ছাড়া আর সব সময়ে  মধ্যপ্রদেশের  নতুন  সরকার শপথ নিয়েছে  মাসের এক তারিখ। এবারও সেরকমই পরিস্থিতি তৈরি হতে পারে। মোট 230 আসনের মধ্যপ্রদেশ বিধানসভার জন্য ভোট নেওয়া হবে 28 নভেম্বর। ভোটের  ফল প্রকাশিত হবে ডিসেম্বর মাসের 11 তারিখ। মানে নতুন বছর পড়ার আগে নতুন সরকারের শপথ নিয়ে নেওয়ার সম্ভবনা প্রবল।                                                  

                               

Advertisement

                                                                                           

Advertisement