This Article is From Nov 25, 2018

মার্চেই কলকাতা থেকে সুন্দরবন হয়ে বিলাস বহুল জাহাজ পৌঁছবে বাংলাদেশ!

বিলাস বহুল জাহাজ যাত্রার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। হলিউড এবং বলিউডের একাধিক ছবির হাত ধরেই।

মার্চেই কলকাতা থেকে  সুন্দরবন হয়ে বিলাস বহুল জাহাজ পৌঁছবে বাংলাদেশ!

দ্বিপাক্ষিক বাণিজ্যকে মজবুত করতে বাংলাদেশকে আগেই বিশেষ প্রস্তাব দিয়েছে ভারত

হাইলাইটস

  • বিলাস বহুল জাহাজ যাত্রার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে
  • হলিউড এবং বলিউডের একাধিক ছবির হাত ধরেই জনপ্রিয়তার সরণিতে এসেছে ব্যাপারটা
  • দুদেশের সচিব পর্যায়ের বৈঠকে চুক্তির পাশাপাশি এই বিষয়ে সিদ্ধান্ত হয়েছে
কলকাতা:

বিলাস বহুল জাহাজ যাত্রার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। হলিউড এবং বলিউডের একাধিক ছবির হাত ধরেই জনপ্রিয়তার সরণিতে এসেছে ব্যাপারটা। এবার কলকাতা থেকে  সুন্দরবনের রাস্তা ধরে  বাংলাদেশ হয়ে উত্তরপূর্ব পর্যন্ত যাবে এই বিলাস বহুল জাহাজ যাত্রা। আগামী মার্চ মাস থেকেই চালু হয়ে  যাবে ব্যাপারটা। বাংলাদেশ এবং  ভারতের মধ্যে  জলপথে  বাণিজ্য এবং যাতায়াত বাড়াতে গত অক্টোবর মাসে একাধিক চুক্তি হয়।

 

মুক্তি পেলেন হাসিনা সরকারের সমালোচনা করে জেলে যাওয়া চিত্র সাংবাদিক

 

দুদেশের সচিব পর্যায়ের  বৈঠকে চুক্তির পাশাপাশি এই  বিষয়েও সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন জলপথ পরিবহনের নিয়ামক সংস্থার সদস্য এস ভি কে রেড্ডি। আপাতত মার্চ মাস থেকে  বিলাস বহুল জাহাজ চালাতে  রাজি হয়েছে একটি সংস্থা। নিয়ামক সংস্থার অনুমান আরও কয়েকটি সংস্থাও  পরবর্তী সময়ে আগ্রহ দেখাবে।

এই প্রথম ইভিএমে ভোট হবে বাংলাদেশে

দ্বিপাক্ষিক বাণিজ্যকে মজবুত করতে বাংলাদেশকে আগেই বিশেষ প্রস্তাব দিয়েছে ভারত। কেন্দ্রীয় সরকার চায় পণ্য পরিবহণের জন্য কলকাতা এবং হলদিয়া বন্দর ব্যবহার করুক বাংলাদেশ। মাস কয়েক আগে  এই প্রস্তাব দেওয়া হলেও কোনও সিদ্ধান্ত নেয়নি ঢাকা। ভারতের প্রস্তাব গুরুত্ব দিয়ে বিবেচনা করছে বাংলাদেশের জাহাজ মন্ত্রক।   

কেন্দ্রীয় সরকার  মনে করছে এই সিদ্ধান্তের ফলে  লাভবান হতে চলেছে বাংলাদেশের বস্ত্র শিল্প। ইউরোপের বিভিন্ন জায়গায় পণ্য পৌঁছে দেওয়ার  ক্ষেত্রে বাংলাদেশের  সুবিধা হবে বলে  মনে করা  হচ্ছে।

.