This Article is From Nov 20, 2019

প্রায় এক বছরের জন্য পিছোতে পারে মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার কাজ: মেট্রো কর্তৃপক্ষ

ইস্ট-ওয়েস্ট মেট্রোর রুট বদলানোর কোনও সম্ভাবনা নেই। কেননা আর মাত্র এক কিলোমিটার সুড়ঙ্গ খোঁড়া বাকি রয়েছে।

প্রায় এক বছরের জন্য পিছোতে পারে মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার কাজ: মেট্রো কর্তৃপক্ষ

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, ১০.৯ কিমি সুড়ঙ্গের ৯.৮ কিমি সুড়ঙ্গ খোঁড়া সম্পূর্ণ হয়েছে।

Kolkata:

ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East-West Metro) সুড়ঙ্গ (Corridor) খোঁড়ার কাজ সম্ভবত এক বছরের জন্য পিছিয়ে যাবে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন তথা কেএমআরসি-র (KMRC) এক আধিকারিক একথা জানিয়েছেন। গত আগস্টে বউবাজার এলাকায় সুড়ঙ্গ খোঁড়ার কাজ করার সময় বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে। তারপর থেকেই বন্ধ রয়েছে সুড়ঙ্গ খোঁড়ার কাজ। কলকাতা ও হাওড়াকে সংযুক্ত করা ১৬.৬ কিমি দীর্ঘ এই রেলপথ সম্ভবত ২০২২-এর মাঝামাঝি সময়ে শেষ হবে। মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে ওই আধিকারিক জানাচ্ছেন, ‘‘প্রোজেক্টটি শেষ হওয়ার কথা ছিল ২০২১ সালের জুন মাসের মধ্যে। আমাদের ধারণা সেই কাজ ছ'মাস থেকে এক বছর পর্যন্ত বিলম্বিত হতে পারে।''

প্রযুক্তি বিশেষজ্ঞরা বউবাজার অঞ্চলের সুড়ঙ্গ খোঁড়ার কাজ কবে শুরু করা যেতে পারে সে নিয়ে পর্যোলোচনা করছেন।

‘‘কুকুর হয়ে জন্ম, সৈন্য হয়ে অবসর'': কুকুরদের অবসরের পর CISF

মেট্রো রেলের ওই আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘‘আমাদের অগ্রাধিকার ক্ষতিগ্রস্ত এলাকার কাজ পুনরাম্ভের ব্যাপারে। এক বিশেষজ্ঞ দল ওখানে টানেল বোরিং মেশিনের সাহায্যে কাজ করা নিয়ে আলোচনা করছে।''

তিনি আরও জানান, ইস্ট-ওয়েস্ট মেট্রোর রুট বদলানোর কোনও সম্ভাবনা নেই। কেননা আর মাত্র এক কিলোমিটার সুড়ঙ্গ খোঁড়া বাকি রয়েছে। খুব শিগগিরি সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হবে বলে তিনি জানান।

কর ফাঁকির অভিযোগে ইন্দিরা গান্ধির জন্মস্থানকে ৪.৩৫ কোটি টাকার নোটিশ পাঠাল পৌরনিগম

গত ৩১ আগস্ট বউবাজারের দুর্গা পিতুরি লেন ও শাক্য পাড়া লেনে বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে যায়। বহু বাড়িতে ফাটল দেখা যায়।

ওই দুর্ঘটনার পরই ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খোঁড়ার কাজ বন্ধ হয়ে যায়। কলকাতা হাইকোর্ট সবুজ সংকেত না দিলে কাজ ফের শুরু হবে না। সেপ্টেম্বরের শুরুতেই প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণের নেতৃত্বে ডিভিশন বেঞ্চ সুড়ঙ্গ খোঁড়ার কাজ বন্ধ করে দেয়।

একটি ক্রাইসিস মানেজমেন্ট টিম তৈরি করেছে কেএমআরসি। হংকংয়ের ভূতাত্ত্বিক বিশেষজ্ঞ জন এন্ডিকটের নেতৃত্বে সেই দল এই প্রোজেক্ট নিয়ে দেখভাল করছে।

এই সপ্তাহেই হাই কোর্ট টানেল বোরিং মেশিন পাঁচ মিটার সরানোর অনুমতি দেয় মেট্রো রেল কর্তৃপক্ষকে। মেট্রো কর্তৃপক্ষ জানায়, ১০.৯ কিমি সুড়ঙ্গের ৯.৮ কিমি সুড়ঙ্গ খোঁড়া সম্পূর্ণ হয়েছে।

১৬.৬ কিমি পথে কল‌কাতা ও হাওড়া, দুই শহরকে জুড়তেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিকল্পনা। হাওড়া ময়দান ও সল্ট লেকের সেক্টর ৫ পর্য‌ন্ত বিস্তৃত হবে এই রেলপথ।

প্রসঙ্গত, এই সুড়ঙ্গ কলকাতার অন্যতম ঘন জনবসতিপূর্ণ এলাকার তলা দিয়ে গিয়েছে। বহু পুরনো বাড়ি রয়েছে এই এলাকায়। তাদের মধ্যে অনেকেরই অবস্থা বেশ জরাজীর্ণ।

.