This Article is From Jul 25, 2019

২০৩৫ সালে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা ব্যবহার করবেন দৈনিক ১০ লক্ষ মানুষ

২০৩৫ সালে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা ব্যবহার করবেন দৈনিক ১০ লক্ষ মানুষ, এমনটাই জানিয়েছেন মেট্রো রেলের এক আধিকারিক।

২০৩৫ সালে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা ব্যবহার করবেন দৈনিক ১০ লক্ষ মানুষ

২০৩৫ সালে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা ব্যবহার করবেন দৈনিক ১০ লক্ষ মানুষ

কলকাতা:

২০৩৫ সালে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো (Kolkata East West Metro) পরিষেবা ব্যবহার করবেন দৈনিক ১০ লক্ষ মানুষ (one million passengers per day), এমনটাই জানিয়েছেন মেট্রো রেলের এক আধিকারিক। ১৬,৬ কিলোমিটার দীর্ঘ এই কলকাতা ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবায় উপকৃত হবেন শহর ও শহরাঞ্চলের অসংখ্য নিত্যযাত্রী। আগামী ২০২১ সালের মধ্যেই (completed by 2021) এই মেট্রো প্রকল্পটি শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেই প্রসঙ্গে বলতে গিয়েই মেট্রো রেলের (Kolkata Metro) ওই আধিকারিক জানিয়েছেন, এই মেট্রো পরিষেবা চালু হবার পর আগামী ২০৩৫ সালের মধ্যে হু-হু করে বাড়বে মেট্রো ব্যবহারকারীর সংখ্যা। কমপক্ষে ১০ লক্ষ নিত্যযাত্রী ওই ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা ব্যবহার করবেন বলে মনে করছে মেট্রো রেল কর্তৃপক্ষ। দেশের মধ্যে প্রথম এই জলের তলা থেকে এই মেট্রো পরিষেবা চালু হতে চলেছে।

ইস্ট ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রানে ধরা পড়ল না কোনও সমস্যা

৫২০ মিটার দীর্ঘ এই দুটি সুড়ঙ্গ, যার একটি কলকাতার পূর্ব দিকের অংশ ও অন্যটি পশ্চিম অংশের সঙ্গে যোগসূত্র রচনা করবে। যার মধ্যে আবার ৩০ মিটার দীর্ঘ পথ যাবে নদী গর্ভের মধ্যে দিয়ে।

হাওড়া থেকে মহাকরণের মধ্যে যোগাযোগ রক্ষাকারী সমস্ত মেট্রো স্টেশনগুলি সবই নদীর তলায় থাকবে। মনে করা হচ্ছে এর ফলে হাওড়া থেকে মহাকরণ যেতে মাত্র ১ মিনিট সময় লাগবে। মেট্রো রেলওয়ের তরফ থেকে জানানো হচ্ছে, নদীগর্ভের সুড়ঙ্গ দিয়ে যাওয়ার সময় মেট্রোর গতি থাকবে ঘণ্টায় ৮০ কিলোমিটার।

২০২২-এর মধ্যে সব মেট্রো রেল প্রকল্প বাস্তবায়িত হবেই: রাজ্য সরকারকে আশ্বাস মেট্রো কর্তৃপক্ষের

"আমাদের হিসাব অনুযায়ী, ২০৩৫ সালের মধ্যে, দৈনিক ১০ লক্ষ নিত্যযাত্রী (one million passengers per day) মেট্রো পরিষেবা ব্যবহার করবেন", জানিয়েছেন মেট্রো রেলের (Kolkata Metro) আধিকারিক।

ওই আধিকারিক আরও জানান, আগামী মঙ্গলবার সল্ট লেক ও হাওড়ার মধ্যে ৫ কিলোমিটার প্রশস্ত মেট্রো রেলের কাজ পরিদর্শন করা হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব এটিকে (Kolkata East West Metro) কার্যকর করা হবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.