This Article is From Jan 16, 2020

চলতি মামলার খতিয়ান দিতে কলকাতা হাইকোর্টে বসছে 'জাস্টিস ক্লক'

কলকাতা হাইকোর্টে বসছে 'জাস্টিস ক্লক' বা ন্যায়-ঘড়ি। হাইকোর্ট আর তার অধীনস্থ আদালতের মামলার হালহকিকত জানাবে এই ন্যায়-ঘড়ি ।

চলতি মামলার খতিয়ান দিতে কলকাতা হাইকোর্টে বসছে 'জাস্টিস ক্লক'

মামলার হালহকিকত জানাতে কলকাতা হাই কোর্টে বসছে 'জাস্টিস ক্লক'।

কলকাতা:

কলকাতা হাইকোর্টে বসছে 'জাস্টিস ক্লক' বা ন্যায়-ঘড়ি। হাইকোর্ট ও তার অধীনস্থ আদালতের মামলার হালহকিকত জানাবে এই ন্যায়-ঘড়ি । বৃহস্পতিবার জানিয়েছে হাইকোর্টের এক আধিকারিক । জেলা কোর্ট এবং তার  অধীনস্থ আদালতের র‍্যাঙ্কও দেখা যাবে  একটা লেড ডিসপ্লেতে। বিশেষ সময়ের মধ্যে কোন আদালত সবচেয়ে বেশি মামলার নিষ্পত্তি করছে, তা দেখে র‍্যাঙ্ক বিচার্য হবে। আগামী শুক্রবার এ সংক্রান্ত চূড়ান্ত ঘোষণা হবে বলে জানিয়েছেন ওই আধিকারিক। একটা তথ্যে জানা গিয়েছে, দেওয়ানি ও ফৌজদারি আদালত মিলিয়ে গোটা রাজ্যে প্রায় ২২ লক্ষ ৮১ হাজার মামলা ঝুলে। জার মধ্যে প্রায় ১৮ লক্ষ ফৌজদারি মামলা ।

চার ধর্ষকের ফাঁসির নতুন তারিখ চাইল তিহার জেল

জানা গেছে, প্রথমে কলকাতা হাইকোর্ট চত্বরে ওই ন্যায় ঘড়ি বসবে। তারপর রাজ্যের যেকোনও আদালত থেকে মামলার খতিয়ান দেখা যাবে ওই ডিসপ্লে-তে। অর্থাৎ, বাদি ও বিবাদি পক্ষ, এবার সংশ্লিষ্ট আদালতে গিয়ে তাঁদের দায়ের করা মামলার খতিয়ান জানতে পারবেন। জানা গেছে, গত একদশক ধরে প্রায় ৩ লক্ষ ১৬ হাজার মামলা রাজ্যের বিভিন্ন আদালতে ঝুলে রয়েছে। সেই তালিকায় রয়েছে দেওয়ানি ও ফৌজদারি আদালত। শুধুমাত্র কলকাতা হাইকোর্টে ঝুলে ২ লক্ষ ২৮ হাজার মামলা। গত বছর ৩০ নভেম্বের পর্যন্ত পাওয়া তথ্য সেটাই বলছে । ওই ২ লক্ষ ২৮ হাজারের মধ্যে এক লক্ষ ৭০ হাজার মামলা দেওয়ানি আর ৩৮ হাজার মামলা ফৌজদারি, এদিন এমনটাই জানা গিয়েছে ।      



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.