This Article is From Feb 13, 2020

যাত্রা শুরু করল ইস্ট-ওয়েস্ট মেট্রো, উদ্বোধন করলেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল

পীযুষ গোয়েল বলেন, প্রথম মাটির নিচে স্টেশন হবে ফুলবাগান এবং তার কাজ সম্পূর্ণ হবে তিন থেকে চারমাসের মধ্যে এবং অক্টোবরের মধ্যে তা চালু হবে

যাত্রা শুরু করল ইস্ট-ওয়েস্ট মেট্রো, উদ্বোধন করলেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল

কলকাতার পাঁচটি মেট্রো রেল প্রকল্পের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের জন্য ৯০৫ কোটি টাকা বরাদ্দ করা হয়

কলকাতা:

কলকাতায় বৃহস্পতিবার পথ চলা শুরু কর ইস্ট-ওয়েস্ট মেট্রো (East-West Metro) রেল। ৩৬ বছর আগে তিলোত্তমায় চালু হয়েছিল মেট্রো রেল, আর এবার চালু হল নয়া এই মেট্রো রেলপথ। প্রথম পর্যায়ের পথের সূচনা করলেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল। আপাততভাবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ৪.৮৮ কিলোমিটার চলবে এই মেট্রো, আগামী দু বছরের মধ্যে পুরো ১৬.৫ কিলোমিটার অর্থাৎ হাওড়া ময়দান (Sector V to Howrah Maidan) পর্যন্ত কাজ শেষ হবে বলে জানান রেলমন্ত্রী। এদিনের ভাষণে রেলমন্ত্রী বলেন, “ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডর (East-West Metro Corridor) সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত, দুবছরে মধ্যে এর কাজ শেষ হবে, ফলে এই ব্যস্ততম রুটে যাতায়াত অনেকটাই সহজ হবে”।

বাণিজ্যিকভাবে এর পথ চলা শুরু হবে শুক্রবার। আপাততভাবে পুরো যাত্রাপথে থাকবে পাঁচটি স্টেশন, সেক্টর ফাইভ, করুণাময়ী, সেন্ট্রালপার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল এবং সল্টলেক স্টেডিয়াম।

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ শেষ হতে দেরি হওয়ার জন্য রাজ্যের তৃণমূল সরকারের বিরুদ্ধে তোপ দাগেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল, বলেন, “২০০৯ সালে প্রকল্পটির কাজ শুরু হয়, ২০১২ থেকে ২০১৫ পর্যন্ত কাজ থমকে ছিল রাস্তা পুনর্নির্মাণের জন্য”। রেলমন্ত্রী আরও বলেন, নতুন রুট সম্পর্কে যত্নবান ছিলেন তাঁর পূর্বসুরী সুরেশ প্রভু। রেলমন্ত্রী বলেন, “দেরি হওয়ার ফলে খরচ বেড়ে যায়”, পাশাপাশি তিনি জানান, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের জন্য অতিরিক্ত ৬,৫০০ কোটি টাকা খরচ হয়।

এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রত্রিতদের তালিকায় ছিল না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম, আর তাতেই এদিনের অনুষ্ঠান বয়কট করেন তৃণমূল নেতারা। “আমন্ত্রণ না জানিয়ে মুখ্যমন্ত্রীকে অপমান করায়” অনু্ষ্ঠান বয়কট করেন স্থানীয় বিধায়ক সুজিত বসু, সাংদ কাকলি ঘোষ দস্তিদার, এবং বিধাননগর পুরনিগমের মেয়র কৃষ্ণা চক্রবর্তী।

২০২১ সালে এই মেট্রো প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা, তবে গত বছরে অপ্রত্যাশিত ঘটনা ঘটে, বউবাজারে সুড়ঙ্গ খোঁড়ার সময় বেশ কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। তারফলে কাজটি শেষ করতে এক বছর অতিরিক্ত সময় লেগে যায়, ফলে এখন ২০২২ সালের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ শেষ করতে চায় কর্তৃপক্ষ। পীযুষ গোয়েল বলেন, প্রথম মাটির নিচে স্টেশন হবে ফুলবাগান এবং তার কাজ সম্পূর্ণ হবে তিন থেকে চারমাসের মধ্যে এবং অক্টোবরের মধ্যে তা চালু হবে।

qj9sd7foএদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয়মন্ত্রী বাবুল সুপ্রিয়

রেলমন্ত্রী বলেন, “জমির কারণে, অন্য মেট্রো প্রকল্পের কাজও বিঘ্নিত হচ্ছে। রাজ্য সরকারের থেকে তারা আরও সহযোগিতা চায়”। ২০২০-২১ অর্থবর্ষে শহরের জন্য কাজ চলা পাঁচটি মেট্রো রেল প্রকল্পে ১,৫৪২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
কলকাতার পাঁচটি মেট্রো রেল প্রকল্পের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের জন্য ৯০৫ কোটি টাকা বরাদ্দ করা হয়, যা পাঁচটির মধ্যে সর্বোচ্চ।

এছাড়াও রয়েছে, নিউ গড়িয়া থেকে কলকাতা বিমানবন্দরগামী রুট ২০২১ এর জুনের মধ্যে কাজ শেষ হওয়ার কথা, ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে নোয়াপাড়া থেকে বারাসাত মেট্রো পথের জন্য। বেহালা হয়ে জোকা-বিবাদীবাগ সংযোগকারী মেট্রো প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ৯৯ কোটি টাকা, ১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে দক্ষিণেশ্বর হয়ে ব্যারাকপুর-বরানগর মেট্রো প্রকল্পের জন্য।

lqpet99gআপাততভাবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ৪.৮৮ কিলোমিটার চলবে এই মেট্রো

রেলমন্ত্রী বলেন, “আমার আশা, কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় যাতায়াতে যাতে মেট্রো সবচেয়ে প্রথম পছন্দের রাস্তা হয়, তারজন্য যত দ্রুত সম্ভব প্রকল্পগুলির কাজ শেষ করা হবে”।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত কেন্দ্রীয়মন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন, এই অনুষ্ঠান খুবই খুশির হত, যদি  রাজ্য সরকারের প্রতিনিধিও উপস্থিত থাকতেন।

মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশি বলেন, ইস্ট-ওয়েস্ট মেট্রোর পুরো রুট চালু হয়ে গেলে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত পুরো রুটে দৈনিক ৭ থেকে ৮ লক্ষ মানুষের পরিবহন পরিষেবা দেওয়া যাবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.