This Article is From Sep 01, 2019

Mahindra TUV300: কলকাতা পুলিশের বাহন তালিকায় নয়া সংযোজন

৯২টি টিইউভি৩০০ (Mahindra TUV300) গাড়ি কলকাতা পুলিশ বিভাগের হাতে তুলে দেওয়া হয়েছে ‘মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা’ (Mahindra and Mahindra)-র তরফে।

Mahindra TUV300: কলকাতা পুলিশের বাহন তালিকায় নয়া সংযোজন

কলকাতা পুলিশের নয়া বাহন মাহিন্দ্রা টিইউভি৩০০।

ভারতীয় বহুজাতিক গাড়ি নির্মাণকারী সংস্থা ‘মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা' (Mahindra and Mahindra) জানিয়ে দিল, তাদের ৯২টি টিইউভি৩০০ (Mahindra TUV300) গাড়ি কলকাতা পুলিশ বিভাগের হাতে তুলে দেওয়া হয়েছে। এর ফলে কলকাতা পুলিশ দেশের ত্রয়োদশতম পুলিশ বিভাগ হল যারা মাহিন্দ্রা টিইউভি৩০০ ব্যবহার করবে। এই মাহিন্দ্রা টিইউভি৩০০ গাড়িগুলি কলকাতা পুলিশের প্রয়োজনীয়তা অনুসারে তৈরি করা হয়েছে। গত জানুয়ারিতে অন্ধ্রপ্রদেশের সরকার ২৪২টি মাহিন্দ্রা টিইউভি৩০০ তাদের রাজ্য পুলিশ বাহিনীর অন্তর্গত করেছে। কলকাতা পুলিশের ৯২টি মাহিন্দ্রা টিইউভি৩০০ গাড়ির মধ্যে ৫৮টি গাড়ি ২৯ আগস্ট তাদের যাত্রা শুরু করে দিয়েছে। এই গাড়িগুলিতে রয়েছে বিশেষ ফিচার। যার মধ্যে রয়েছে পাওয়ার স্টিয়ারিং, ইকো মোড, ডুয়াল এয়ারব্যাগের মতো নানা সুবিধা।

রয়েছে ১.৫ লিটার এমহক ১০০ ১.৫ লিটার টার্বোচার্জড ডিজেল ইঞ্জিন যা ৩,৭৫০ আরপিএমে ১০০ ব্রেক হর্স পাওয়ার ক্ষমতাসম্পন্ন। এটি সর্বোচ্চ ২৪০ এনএমে পৌঁছতে পারে ১,৬০০ থেকে ২,৮০০ আরপিএমে। ইঞ্জিন‌ ৫-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন।

পুলিশ বাহিনীর সঙ্গে এই সংস্থার সম্পর্ক আজকের নয়। এই নিয়ে অনেকগুলি গাড়ি তারা নির্মাণ করল পুলিশের ব্যবহারের জন্য। এর মধ্যে রয়েছে বোলেরো, স্করপিও এবং টিইউভি৩০০।

মহারাষ্ট্র, রাজস্থান, কেরল, অরুণাচল‌ প্রদেশ এবং অন্যান্য রাজ্যে টিইউভি৩০০ ও টিইউভি৩০০ প্লাস (৯ আসনবিশিষ্ট) গাড়ি ব্যবহার করছে রাজ্যের পুলিশ বাহিনীগুলি।

.