Read in English
This Article is From Jul 26, 2018

কলকাতায় ফিরছে ডবল ডেকার বাস

লন্ডনের আদলে কলকাতার রাস্তায় আসছে ডবল ডেকার বাস

Advertisement
অল ইন্ডিয়া

এই নতুন বাসের উপরের অংশ খোলা থাকবে। ঠিক যেমনটা দেখতে পাওয়া যায় লন্ডনের রাস্তায় (ফাইল)

কলকাতা:

ক্ষমতায় আসার আগে থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কলকাতাকে তিনি লন্ডনের মতো করে তুলতে চান। তাঁর স্বপ্ন তিলোত্তমা একদিন বিশ্বের আর পাঁচটা আধুনিক শহরের মতো সুন্দর ও সাজানো-গোছানো হয়ে উঠবে। সে কথা মাথায় রেখেই কলকাতাকে ‘সুন্দর’ করে তোলা হচ্ছে। লন্ডন আইয়ের আদলে তৈরি হচ্ছে কলকাতা আই। এবার আরও একটি দিক থেকে লন্ডনের সঙ্গে একই আসনে বসতে চলছে কলকাতা। শহরের রাস্তায় আসছে ডবল ডেকার বাস। এরকম বাস  অনেক দিন আগে ছিল। এখন আর তার অস্তিত্বই নেই।   রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী বুধবার জানিয়েছেন কলকাতায় দোতলা বাস ফিরিয়ে আনার ব্যাপারে ভাবনা চিন্তা হচ্ছে। আর এই নতুন বাসের উপরের অংশ খোলা থাকবে। ঠিক যেমনটা দেখতে পাওয়া যায় লন্ডনের রাস্তায়।

বিধানসভায় মন্ত্রী জানান, আপাতত এরকম পাঁচটি বাস চালানো হবে। গোটা ব্যাপারটা যাতে ভালভাবে হয় তার জন্য ইতিমধ্যেই লন্ডন গিয়ে পরিবহণ সচিব সমস্ত বিষয়টি খতিয়ে দেখে এসছেন। পরে সাংবাদিকদের মন্ত্রী জানান, এই বাস পরিষেবা কাদের জন্য হতে চলছে তা এখনও ঠিক হয়নি। মানে শুধু পর্যটকদের কথা ভেবেই এই বাস চালানো হবে কিনা সেই সিদ্ধান্ত হয়নি এখনও। তাছাড়া বাস তৈরির জন্য টেন্ডার ডাকার প্রক্রিয়াও শুরু হবে বলে মন্ত্রী জানিয়েছেন।    

অন্যদিকে বিধানসভার প্রশ্নোত্তর পর্বে  পরিবহণমন্ত্রী বলেন ,এখন সরকারি বাসের সংখ্যা  3200। বাম আমলে সরকাররে হাতে ছিল 2500টি বাস । পুরনো ও বিপজ্জনক বাস রাস্তা থেকে তুলে নেওয়া হচ্ছে। তারপরেও বেড়েছে বাসের সংখ্যা। অন্য একটি প্রসঙ্গে মন্ত্রী সভাকে জানিয়েছন  কলকাতা থেকে তারাপীঠ ও পুরুলিয়ার মধ্যে  হেলিকপ্টার পরিষেবা চালু হচ্ছে।   



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement
Advertisement