Read in English
This Article is From Sep 01, 2019

সোমবার কুলভূষণ যাদবকে ভারতের কূটনৈতিক সহায়তা দিতে চলেছে পাকিস্তান

Kulbhushan Jadhav: কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড খতিয়ে দেখা, ভারতের কূটনৈতিক সহায়তা নিতে দেওয়ার জন্য পাকিস্তানকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত

Advertisement
অল ইন্ডিয়া Translated By

কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সামরিক আদালত

নয়াদিল্লি:

ভারতের প্রাক্তন নৌসেনা আধিকারিক কুলভূষণ যাদবকে (Kulbhusan Jadhav) ভারতের কূটনৈতিক সহায়তা (Consular Access) নিতে দেওয়া হতে পারে বলে জানাল পাকিস্তান। গুপ্তচরবৃত্তির অভিযোগে তাঁকে মৃত্যুদণ্ড দিয়েছিল পাকিস্তানের সামরিক আদালত। পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফে একটি ট্যুইটে বলা হয়েছে, “পাকিস্তানের আইন, আন্তর্জাতিক আদালতের রায়, কূটনৈতিক সম্পর্কিত ভিয়েনা চুক্তি মেনে” কুলভূষণ যাদবকে কূটনৈতিক সহায়তা নিতে দেওয়া হবে। ২০১৭-এর এপ্রিলে কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সামরিক আদালত। তারপর এই প্রথমবার তাঁকে কূটনৈতিক সহায়তা দেওয়া হবে। বেশ কয়েকবার অনুরোধ করার পর, আন্তর্জাতিক আদালতের (International Court of Justice) দ্বারস্থ হয় ভারত, সেখানে তাঁর মৃত্যুদণ্ড স্থগিতেরও আবেদন জানানো হয়।

কুলভূষণকে পাকিস্তানের দেওয়া কনস্যুলার অ্যাক্সেসের বিষয় খতিয়ে দেখবে ভারত

ভারতের তরফে বলা হয়েছে, একজন অবসরপ্রাপ্ত নৌসেনা আধিকারিক কুলভূষণ যাদব, ইরানে তাঁর ব্যবসা রয়েছে, সেখান থেকেই তাঁকে অপহরণ করা হয়। আন্তর্জাতিক আদাতলের তরফে পাকিস্তানকে বলা হয়েছে, কোনও চূড়ান্ত না দেওয়া পর্যন্ত যেন, তাঁর মৃত্যুদণ্ড স্থগিত রাখা হয়।

Advertisement

১৭ জুলাই, আন্তর্জাতিক আদালতের তরফে পাকিস্তানকে নির্দেশ দেওয়া হয়, তাঁর মৃত্যুদণ্ড খতিয়ে দেখা এবং পুনর্বিবেচনা করতে বলা হয় এবং কোনওরকম দেরী না করে কুলভূষণ যাদবকে ভারতের কূটনৈতিক সহায়তা দিতে বলা হয়।

কুলভূষণকে “মুক্তি দিয়ে দেশে ফেরানো” হোক, পাকিস্তানকে বলল ভারত

Advertisement

আগের মাসে, পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফে বলা হয়, পরেরদিন কুলভূষণ যাদবকে কূটনৈতিক সহায়তা দেওয়া হবে। যদিও শর্তগুলিতে নয়াদিল্লি ও ইসলামাবাদ একমত না হওয়ায় সেই সাক্ষাৎ হয়নি।

পাকিস্তান চায়, ভারতীয় কূটনীতিকদের সঙ্গে কুলভূষণ যাদবের সাক্ষাৎ-এর সময় উপস্থিত থাকুন তাঁদের এক আধিকারিক। যদিও ভারতের তরফে তা খারিজ করে দেওয়া হয়।  ভারতের  তরফে বলা হয়, কূটনৈতিক সহায়তার বিষয়টি হবে পুরোপুরি “নির্বিঘ্নে” এবং আন্তর্জাতিক আদালতের রায় অনুযায়ী।

Advertisement

২০১৬-এর মার্চে ৪৯ বছর বয়সী কুলভূষণ যাদবকে গ্রেফতার করে পাকিস্তান। তাঁর বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা তারা, যদিও তা খারিজ করে দেয় ভারত। একবছর পর, কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ডের সাজা দেয় পাকিস্তানের সামরিক আদালত।

পাকিস্তানকে আবশ্যিকভাবে কুলভূষণের মৃত্যুদণ্ড পুনর্বিবেচনা করতে হবে, বলল আন্তর্জাতিক আদালত

Advertisement

প্রাক্তন নৌসেনা আধিকারিকের মৃত্যুদণ্ডের সাজা ঘোষণার একমাস পরে, পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে ভারত। ২০১৭-এর মে তে, সেই সাজায় স্থগিতাদেশ আসে। পাকিস্তান দাবি করে, ২০১৬-এর ৩ মার্চ বেলুচিস্তান থেকে তাদের নিরাপত্তাবাহিনী কুলভূষণ যাদবকে গ্রেফতার করে।

ভারতের তরফে বলা হয়, ভারতীয় নৌবাহিনী থেকে অবসরের পর, ইরানে ব্যবসার কাজে গিয়েছিলেন কুলভূষণ যাদব, সেখান থেকে তাঁকে অপরহরণ করা হয়। আন্তর্জাতিক আদালতে শুনানিতে, পাকিস্তানের বিরুদ্ধে কুলভূষণ যাদবকে (Kulbhushan Jadhav) হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করতে না দেওয়ার অভিযোগ তোলে ভারত।

Advertisement

Advertisement