Read in English
This Article is From Jan 16, 2019

‘এ লড়াই সাম্যের!’ প্রয়াগে ডুব দিয়ে ইতিহাস গড়লেন কিন্নর আখড়ার রূপান্তরকামী সন্ন্যাসীরা

মজার বিষয় হল, ভারতীয় মহাকাব্যে এবং হিন্দুধর্মের মধ্যে তৃতীয় লিঙ্গের অন্তর্গত দেবদেবীর এবং নানান পৌরাণিক চরিত্রের উল্লেখ রয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া

কিন্নর আখড়ার প্রধান লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী

প্রয়াগরাজ:

বদল আসছে ধীর পায়ে। শতাব্দীর পর শতাব্দী সমাজের মূল ধারা থেকে সরিয়ে রাখা হয়েছিল যাঁদের সেই রূপান্তরকামীদের অধিকার অর্জনের লড়াই ফের আসমান ছুঁয়েছে। কয়েক দশক ধরে লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী সমাজের বৃহত্তর অংশের সঙ্গে তাঁর তৃতীয় লিঙ্গের সম্প্রদায়কে যুক্ত করার যে চেষ্টা করে আসছিলেন তা পূরণ করে নতুন মাইলফলক তৈরি করেছেন তিনি।

মঙ্গলবার উত্তর ভারতের কুম্ভ মেলায় অন্যান্য হিন্দু সন্ন্যাসীদের পাশাপাশি গঙ্গা, যমুনা ও সরস্বতীর মিলনস্থলে রক্ষণশীল দর্শনকে ভেঙে দিয়ে পূণ্যস্নানে অংশ নিয়েছেন রূপান্তরকামী সন্ন্যাসীরাও।

ইতিহাসে এই প্রথম লক্ষ লক্ষ রূপান্তরকামী সম্প্রদায়ের মানুষকে দেশের তথা বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশে অংশ গ্রহণের সুযোগ দেয় কুম্ভমেলা। গেরুয়া ও লাল শাড়িতে সেজে পূণ্যস্নানের উদ্দেশ্যে তাঁরা গতকাল নদীর তীরে পৌঁছন।

Advertisement

উনিশের সভায় কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত দেশের বিভিন্ন দলের প্রতিনিধিত্ব দেখা যাবে: মমতা

লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী গত সপ্তাহেই সাংবাদিকদের বলেন, "আমাদের জন্য এই অংশগ্রহণের অর্থ হল সমাজের মূলধারায় নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করা। সৃষ্টিকর্তা আমাদের মধ্যেই রয়েছেন এবং আমাদের মৃত্যু হলে আমরা তাঁর কাছেই ফিরে যাব। আমাদের দরজা সকলের জন্য উন্মুক্ত।"

আমাদের দরজা সকলের জন্য উন্মুক্ত বলেন লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী

Advertisement

 

ট্রান্সজেন্ডার এবং ইউনাকদের জন্য এ দেশে এখনও ‘হিজড়ে' শব্দটিই ব্যপকভাবে ব্যবহৃত। রূপান্তরকামীদের মধ্যে বিশাল বৈচিত্র্যকে কোনও পর্যবেক্ষণ না করেই সমাজের মূল ধারার মানুষ তাদের একঘরে করে রেখেছে। সামাজিক গ্রহণযোগ্যতা না থাকার কারণেই পতিতাবৃত্তি, ভিক্ষা বা অসম্মানীয় চাকরি করতে বাধ্য করা হয় তাঁদের। কিন্তু মজার বিষয় হল, ভারতীয় মহাকাব্যে এবং হিন্দুধর্মের মধ্যে তৃতীয় লিঙ্গের অন্তর্গত দেবদেবীর এবং নানান পৌরাণিক চরিত্রের উল্লেখ রয়েছে। শিখণ্ডী থেকে শুরু করে কিন্নর ও বৃহন্নলার উদাহরণ মহাকাব্যে এলেও সমাজ সেখান থেকে তেমন পাঠ গ্রহণে ব্যর্থই থেকেছে। সেকারণেই বহু শতাব্দী ধরে রূপান্তরকামী মানুষদের সামাজিক নানা অনুষ্ঠান যেমন জন্ম অনুষ্ঠান এবং অন্যান্য শুভ অনুষ্ঠান থেকে দূরে সরিয়ে রাখা হয়। নিজেদের অধিকার ও সাম্য অর্জনের জন্য রূপান্তরকামী মানুষদের লড়াই দীর্ঘ।

Advertisement

সুপ্রিম কোর্ট একটি ঐতিহাসিক রায়ে রূপান্তরকামীদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃত করে। গত বছর একটি রায়ে সমকামীতাকে যৌন অপরাধ হিসেবে দেখার আইন বদলে দেয় যুগান্তকারী রায় দেয় শীর্ষ আদালত।

ভক্ত সমাগমের জোয়ারে কুম্ভ যেন মানব-মেলা

Advertisement

কিন্নর আখড়ার প্রধান বছর চল্লিশের লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী পরিচালিত এই দল আসলে সাধু ও সন্ন্যাসীদের জন্য একটি ধর্মীয় মঠ হিসেবেই কাজ করে। তবে এখনও এই দল অন্যান্য দলের কাছ থেকে আনুষ্ঠানিক স্বীকৃতি লাভ করেনি।

এই দলের সচিব পবিত্র নিম্বোরকার এএফপিকে বলেন, “কিন্নর আখড়া প্রতিষ্ঠার মূল লক্ষ্য হল আমাদের আগামী প্রজন্মকে সঠিক পথ প্রদর্শন করা এবং ভবিষ্যতে তারা যাতে কোনও প্রকার কলঙ্ক ও বৈষম্যের মুখোমুখি না হয় তা নিশ্চিত করা।”

Advertisement

মঙ্গলবার শুরু হওয়া কুম্ভ মেলায় আগামী সাত সপ্তাহ ধরে গঙ্গা, যমুনা এবং পৌরাণিক সরস্বতী নদীর সঙ্গম স্থলে পূণ্যস্নানে অংশ নিতে কয়েক কোটি হিন্দু ভক্ত সমাগমের আশা করা হচ্ছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement