Read in English
This Article is From Jan 16, 2019

সবচেয়ে দামি কুম্ভ! এবারের মেলায় ৪২০০ কোটি খরচ করছে উত্তরপ্রদেশ সরকার

এবারের কুম্ভমেলার জন্য মোট ৪২০০ কোটি  টাকা বরাদ্দ করেছে  উত্তরপ্রদেশ সরকার। এর আগে  ২০১৩ সালে মহা কুম্ভের জন্য রাজ্য সরকার খরচ করেছিল ১৩০০ কোটি  টাকা।

Advertisement
অল ইন্ডিয়া

 সব মিলিয়ে  ৪৮ দিন ধরে মেলা চলবে

Highlights

  • কুম্ভমেলার জন্য মোট ৪২০০ কোটি টাকা বরাদ্দ করেছে উত্তরপ্রদেশ সরকার
  • ২০১৩ সালে মহা কুম্ভের জন্য রাজ্য সরকার খরচ করেছিল ১৩০০ কোটি টাকা
  • অর্থমন্ত্রী রাজেশ আগরওয়াল সংবাদ সংস্থা পিটিআইকে এই খবর জানিয়েছেন

 প্রয়াগরাজে এবারের কুম্ভমেলার জন্য মোট ৪২০০ কোটি  টাকা বরাদ্দ করেছে  উত্তরপ্রদেশ সরকার। এর আগে  ২০১৩ সালে মহা কুম্ভের জন্য রাজ্য সরকার খরচ করেছিল ১৩০০ কোটি  টাকা। মানে  এবার প্রায়  তিন গুণ বেশি অর্থ খরচ করছে রাজ্য। শুধু তাই নয় কোনও কুম্ভ মেলায় এর চেয়ে বেশি অর্থ খরচ হয়েছে কিনা তা নিয়ে সংশয় আছে। রাজ্যের অর্থমন্ত্রী রাজেশ আগরওয়াল সংবাদ সংস্থা পিটিআইকে  জানিয়েছেন, ‘ উত্তরপ্রদেশ সরকার এবারের মেলার জন্য ৪২০০ কোটি টাকা খরচ করছে। ২০১৩ সালে খরচ হয়েছিল ১৩০০ কোটি টাকা।' এর বাইরেও কয়েকটি দপ্তর নিজেদের মতো করে অর্থ বরাদ্দ করেছে।

কথা বলার কেউ নেই! ফোনে ব্যস্ত সকলে, চোখে আঙুল দিয়ে দেখাল আশা ভোঁসলের টুইট

টাকার পরিমাণের সঙ্গে সঙ্গে বেড়েছে মেলার জায়গাও। এর আগে সমস্ত মেলা হত ১৬০০ একর  জায়গা জুড়ে। এবার হচ্ছে  ৩২০০ একর জায়গা নিয়ে। মন্ত্রী জানান মেলার সুযোগ সুবিধা বাড়ানোই আমাদের লক্ষ্য। তাই কয়েকটি ক্ষেত্রে ঝুঁকিও নিতে হচ্ছে  আমাদের। কুম্ভ মেলা ছাড়া  গোটা বিশ্বের আর কোথাও  একটি মাত্র বিশ্বাসকে পাথেয় করে এত বেশি সংখ্যায় জন সমাগম হয় না।

Advertisement

‘এ লড়াই সাম্যের!' প্রয়াগে ডুব দিয়ে ইতিহাস গড়লেন কিন্নর আখড়ার রূপান্তরকামী সন্ন্যাসীরা

শাস্ত্র মতে প্রতি ছ' বছর পর পর হয় অর্ধকুম্ভ মেলা। আর পূর্ণ কুম্ভ হয় এক যুগ মানে বারো বছর বাদে।  সব মিলিয়ে  ৪৮ দিন ধরে মেলা চলবে। গত মঙ্গলবার থেকে তা শুরু হয়ে গিয়েছে। মোট ৬  দিন শাহি স্নান হবে এবার। এর মধ্যে মকর সংক্রান্তির দিন একটি হয়ে গিয়েছে। বাকি গুলি হল- ২১ জানুয়ারি( পৌষ পূর্ণিমা), ৪ ফেব্রুয়ারি (মৌনি অমবস্যা) ১০ ফেব্রুয়ারি (বসন্ত পঞ্চমী) ১৯ ফেব্রুয়ারি ও(মাঘি পূর্ণিমা) মহা শিবরাত্রি (৪ মার্চ)।

Advertisement

দেখুন ভিডিও :

  .  

 

Advertisement