Read in English
This Article is From Oct 26, 2018

ধূমপান কমালেই কমবে হার্ট অ্যাটাকের সম্ভাবনা- বলছে গবেষণা

ব্রিটিশ যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নেতৃত্বে একটি গবেষণায় দেখা গেছে যে, জেনেটিক ঝুঁকি রয়েছে এমন মানুষদের ক্ষেত্রে স্ট্রোকের ঝুঁকি 35 শতাংশ বেশি।

Advertisement
হেলথ

একটি অস্বাস্থ্যকর জীবনধারা স্ট্রোকের সম্ভাবনা 66 শতাংশ বৃদ্ধি করে দেয়

Highlights

  • হৃদরোগীদের জন্য স্বাস্থ্যকর জীবনযাত্রা আবশ্যিক
  • অস্বাস্থ্যকর জীবন স্ট্রোকের সম্ভাবনা 66% বাড়িয়ে দেয়
  • হৃদরোগীরা ধূমপান ছাড়ুন
নিউ দিল্লি :

স্বাস্থ্যকর জীবনযাপন বজায় রাখাই অনেক অসুখ থেকে দূরে থাকার একমাত্র উপায়। ধূমপান থেকে দূরে থাকা ও ওজন হ্রাস করা সাধারন মানুষদের জিনগতভাবে স্ট্রোকের সম্ভাবনা হ্রাস করে। ব্রিটিশ যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নেতৃত্বে একটি গবেষণায় দেখা গেছে যে, জেনেটিক ঝুঁকি রয়েছে এমন মানুষদের ক্ষেত্রে স্ট্রোকের ঝুঁকি 35 শতাংশ বেশি। একটি অস্বাস্থ্যকর জীবনধারা স্ট্রোকের সম্ভাবনা 66 শতাংশ বৃদ্ধি করে দেয়। যাদের জেনেটিক ঝুঁকি রয়েছে তাঁদের ক্ষেত্রে ফলাফল মারাত্মক পর্যায়ে যায়। উচ্চ মাত্রার জেনেটিক ঝুঁকি ও অস্বাস্থ্যকর জীবনযাপনের সাথে যদি কম জেনেটিক ঝুঁকি এবং একটি অনুকূল জীবনধারার তুলনা করা যায়, দেখা যাবে প্রথমটির ক্ষেত্রে স্ট্রোকের সম্ভাবনা দ্বিগুণ।

বিএমজে জার্নালে প্রকাশিত প্রবন্ধে জানা গিয়েছে, 40 থেকে 73 বছর বয়সী 3,06,473 জন সাদা চামড়ার পুরুষ এবং নারীদের নিয়ে গবেষণা হয় যাঁদের স্ট্রোক বা হার্ট অ্যাটাকের কোনও ইতিহাস ছিল না।

সুস্থ জীবনযাপনের মান নির্ণিত হয় চারটি বিষয়ের উপর ভিত্তি করে: ধূমপায়ী নন, ফল, শাকসবজি এবং মাছ সমৃদ্ধ খাদ্য, মোটা বা অতিরিক্ত ওজন নয় (শরীরের ভর সূচক 30 এর চেয়ে কম) এবং নিয়মিত শারীরিক ব্যায়াম।

যাঁদের জেনেটিক ঝুঁকি রয়েছে তাঁদের ক্ষেত্রে স্বাস্থ্যকর জীবনধারাই স্ট্রোকের সম্ভাবনা কমাতে পারে

Advertisement

ফটো ক্রেডিট: iStock

 

Advertisement

গবেষকদের মতে জীবনযাপনের বিষয়গুলির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল ধূমপান এবং মোটা হওয়ার সমস্যা। তাঁর উপরে সব ধরনের জীবনযাপনের সব ধরনের মানুষদের মধ্যে আবার মহিলাদের চেয়ে পুরুষদের স্ট্রোকের সম্ভাবনা বেশি। এটি একটি পর্যবেক্ষণমূলক অধ্যয়ন সুতরাং এর থেকে নিশ্চিত করে কোনও সিদ্ধান্তেই আসা যায় না বলেও জানিয়েছেন গবেষকেরা। গবেষকরা উল্লেখ করেছেন যে, তাঁদের ফলাফল "উচ্চ মাত্রার জেনেটিক ঝুঁকি থাকা সত্ত্বেও স্বাস্থ্যকর জীবনযাপনের মধ্যে দিয়েই সমগ্র জনসংখ্যার স্ট্রোকের ঝুঁকি হ্রাস করার  সম্ভাবনাকেই তুলে ধরতে চেয়েছে।"



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement