தமிழில் படிக்க Read in English
This Article is From Oct 25, 2018

মিজোরাম বিধানসভা নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল কংগ্রেস

মিজোরাম বিধানসভা নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল কংগ্রেস। নভেম্বর মাসের 28 তারিখ ভোট হবে  উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে।

Advertisement
অল ইন্ডিয়া

নভেম্বর মাসের 28 তারিখ ভোট হবে উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে।

Highlights

  • নভেম্বর মাসের 28 তারিখ ভোট হবে উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে
  • প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রী লাল থানওয়ালা দুটি কেন্দ্র থেকে
  • উত্তর পূর্ব ভারতে এখন একমাত্র মিজোরামেই ভোট হচ্ছে
নিউ দিল্লি :

মিজোরাম বিধানসভা নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করল কংগ্রেস। নভেম্বর মাসের 28 তারিখ ভোট হবে  উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে। প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রী লাল থানওয়ালা দুটি কেন্দ্র থেকে লড়ছেন। কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটি ( সেন্ট্রাল ইলেকশন কমিটি) এই প্রার্থীদের নাম চূড়ান্ত করেছে। আর উত্তর পূর্ব ভারতে দলের দায়িত্বে থাকা মুকুল ওয়ান্সকি আনুষ্ঠানিক ভাবে প্রার্থীদের নাম ঘোষণা করেন।  মুখ্যমন্ত্রী তফশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত দুটি আসন থেকে লড়ছেন। উত্তর পূর্ব ভারতে এখন  একমাত্র  মিজোরামেই ভোট হচ্ছে।  40 আসনের বিধানসভায় ভোট হবে  এক দফায়।

 কংগ্রেসকে  সরিয়ে  ক্ষমতায় আসতে  চাইছে  বিজেপি। পরের মাসের 2  তারিখ থেকে  মনোনয়ন প্রক্রিয়া শুরু হবে। চলবে  9 তারিখ পর্যন্ত।  এর আগে  উত্তরপূর্ব ভারতের আরও কয়েকটি  রাজ্যে  ক্ষমতায় এসেছে  বিজেপি।  অসম এবং  ত্রিপুরায় জিতেছে  বিজেপি । কয়েকটি দলের সাহায্য  নিয়ে মণিপুরেও সরকার  গড়েছে  তারা। এবার  মিজোরাম দখলের চেষ্টা  করছে বিজেপি। অন্যদিকে মিজোরামের সঙ্গে  দেশের আরও চারটি রাজ্যে ভোট হবে। এবারই  প্রথম ভোট হবে তেকেঙ্গানায়। এর বাইরে মধ্যপ্রদেশ, রাজস্থান এবং  ছত্তিশগড়েও হবে  ভোট। এই তিনটে রাজ্যেই ক্ষমতায় বিজেপি। মধ্যপ্রদেশ আর ছত্তিশগড়ে  এবার জিতলে টানা চার বার জেতা হবে বিজেপির। অন্যদিকে পাঁচ বছর আগে কংগ্রেসকে পরাজিত করে ক্ষমতায় আসে  বিজেপি। সমস্ত জায়গাতেই  শুরু হয়েছে  ভোট যুদ্ধ।                                                                                      

Advertisement