Read in English
This Article is From Mar 07, 2020

"সম্মান চাই না, আমার কথা সংসদে তুলুন," নরেন্দ্র মোদিকে টুইট খুদে লিসিপ্রিয়ার

সরকারি প্রশংসা ফিরিয়ে দিয়ে নারী দিবসের আগে বিতর্কে জড়ালেন মণিপুরের লিসিপ্রিয়া কাঙ্গুজাম। নিজেকে 'গৃহহীন শিশু জলবায়ুকর্মী' হিসেবে সোশাল মাধ্যমে পরিচয় দেয় ৮ বছরের এই মণিপুরি বালিকা।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

টুইটারে সমালোচিত হয়েছে খুদে জলবায়ুকর্মী লিসিপ্রিয়া কাঙ্গুজাম।

Highlights

  • জলবায়ু পরিবর্তন নিয়ে ভারতীয় সংসদের ভুমিকার সমালোচনা করল মণিপুরের খুদে
  • ভারতের গ্রেটা থুনবার্গ; লিসিপ্রিয়ার টুইট, "আমার কথা সংসদে তুলুন"
  • প্রধানমন্ত্রীর উদ্দেশেও এদিন টুইট করেছে ৮ বছরের এই মণিপুরি কন্যা
নয়া দিল্লি :

সরকারি প্রশংসা ফিরিয়ে দিয়ে নারী দিবসের আগে বিতর্কে জড়ালেন মণিপুরের লিসিপ্রিয়া কাঙ্গুজাম (Climate Activist)। নিজেকে 'গৃহহীন শিশু জলবায়ুকর্মী' হিসেবে সোশাল মাধ্যমে পরিচয় দেয় ৮ বছরের এই মণিপুরি কন্যা। জলবায়ু আন্দোলনে তার সক্রিয়তা দেখে অনেকে লিসিপ্রিয়াকে গ্রেটা থুনবার্গের সঙ্গে তুলনা করে থাকেন। সম্প্রতি এত ছোট বয়সে জলবায়ু পরিবর্তন নিয়ে লিসিপ্রিয়ার (Licypriya Kangujam) কাজকে সমর্থন জানিয়ে টুইট করেছেন একাধিক সাংসদ। আর এই প্রশংসাতেই আপত্তি সেই খুদের। "আমার প্রশংসা না করে, বরং পরিবেশ-প্রতিবন্ধকতার সঙ্গে লড়তে আমি কী বলতে চাই, সেটা সংসদে তুলে ধরুন," টুইটারে এমন দাবি ওই খুদের। শনিবার সকালে করা একাধিক টুইটে রাজনীতিবিদদের সতর্ক করে লিসিপ্রিয়া লেখে, "আমাকে নিজেদের রাজনৈতিক স্বার্থে ব্যবহার করবেন না। আমি আপনাদের পক্ষে নই।" 

নির্ভয়া মামলার আসামি মুকেশ সিংয়ের নয়া চাল, ফাঁসি রুখতে আইনজীবীর বাহানা!

এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে তার বার্তা, "মাননীয় নরেন্দ্র মোদিজি নারী দিবস উদযাপনে আমাকে অংশীদার করবেন না যদি না আমার কথা সংসদে তুলতে পারেন। আমি কৃতজ্ঞ আপনার, কে অনুপ্রেরণা প্রচার কর্মসূচির অংশ আমাকে করেছেন। কিন্তু আমি এই সম্মান ফিরিয়ে দিচ্ছি।" 

ওই খুদে, ভারতীয় সাংসদদের বোবা ও কালা বলেও কটাক্ষ করেছে। জলবায়ু সঙ্কট নিয়ে কাজ করতে সম্পূর্ণ ব্যর্থ ভারতীয় সংসদ। এমন অভিযোগও তুলেছে সে। এরপরেই পক্ষে ও বিপক্ষে দ্বিধাবিভক্ত হয়ে যায় নেট দুনিয়া। কয়েকজন সমালোচনার সুরে বলেছেন, "এইটুকু মেয়ে এত কথা বলতেই পারে না। নিশ্চয় ওর হয়ে মা-বাবা টুইটার ব্যবহার করেন।" একজন লিখেছেন, "তুমি নেতিবাচক প্রচার চাইছ। কিন্তু বুঝতে পারছ না, কীভাবে এই প্রচার তোমার পৃথিবী বদলে দেবে।" 

ইয়েস ব্যাংক সঙ্কটে এসবিআইয়ের অধিগ্রহণ সিদ্ধান্ত পরিকল্পনাহীন: পি চিদাম্বরম

তবে কেবল বিপক্ষে না, পক্ষেও পড়েছে মন্তব্য। এক নেটিজেনের টুইট, "তুমি যেভাবে কাজ করছ, সেটা অভিবাদনযোগ্য। গোটা ভারত তোমার পাশে আছে।" আমরা তোমার জন্য গর্বিত। এর চেয়ে বেশি কিছু বলবো না। পাছে স্বঘোষিত জাতীয়তাবাদীরা অমার পিছনে পড়ে," এমন মন্তব্য করেছেন এক নেটিজেন। 

দেখে নিন সেই টুইটগুলো-- 

প্রধানমন্ত্রীকে লেখা সেই টুইট--

ইতিমধ্যে গ্রেটা থুনবার্গের সঙ্গে তুলনা শুরু হয়েছে এই মণিপুরি খুদের। একাধিক রাষ্ট্রনেতা বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টুইট যুদ্ধে একাধিকবার জড়িয়েছেন গ্রেটা। জলবায়ু আন্দোলনের স্বার্থে সেই আচরণ লিসিপ্রিয়ার মধ্যেও বিদ্যমান, দাবি পরিবেশবিদদের। 

Advertisement