This Article is From Dec 31, 2018

Bangladesh Election 2018:বাংলাদেশে বিরাট জয় পেলেন হাসিনা, নতুন করে ভোটের দাবি বিরোধীদের

চতুর্থবারের  জন্য বাংলাদেশে সরকার গড়তে চলেছেন সেখ হাসিনা। চ্যানেল ২৪ নামে একটি   স্থানীয় নিউজ চ্যানেল জানিয়েছে সরকার গড়তে প্রয়োজনীয় যাদু সংখ্যা (১৫১) অনায়াসে পেয়ে গিয়েছেন হাসিনা।

Bangladesh Election 2018:বাংলাদেশে বিরাট জয় পেলেন হাসিনা, নতুন করে  ভোটের দাবি বিরোধীদের

বাংলাদেশের সাধারণ  নির্বাচন শেষ হওয়ার পর রবিবার বিকেলেই গণনা শুরু হয়ে যায়।

হাইলাইটস

  • সরকার গড়তে প্রয়োজনীয় যাদু সংখ্যা পেয়েছে হাসিনার দলঃ রিপোর্ট
  • সন্ত্রাসের অভিযোগ তুলে আবার ভোট নেওয়ার দাবি জানিয়েছে বিরোধীরা
  • একটি সূত্র বলছে বিরোধীদের দখলে গিয়েছে মাত্র পাঁচটি আসন
ঢাকা:

চতুর্থবারের  জন্য বাংলাদেশে সরকার গড়তে চলেছেন সেখ হাসিনা। চ্যানেল ২৪ নামে একটি   স্থানীয় নিউজ চ্যানেল জানিয়েছে সরকার গড়তে প্রয়োজনীয় যাদু সংখ্যা (১৫১) অনায়াসে পেয়ে গিয়েছেন হাসিনা।  মধ্যরাতের মধ্যেই ১৯১টি আসনে  জিতে যায় আওয়ামি লিগ। চ্যানেলের দেওয়া তথ্য আরও বলেছে  আওয়ামি লিগের প্রার্থীদের মধ্যে কেউ কেউ জিতেছেন বিপুল ভোটে। আর  বিরোধীদের দখলে  গিয়েছে মাত্র পাঁচটি আসন। যদিও ভোট পর্বের প্রথম থেকেই বিরোধী দলের দাবি শাসক দল সন্ত্রাস করছে। ফলাফল প্রকাশিত হওয়ার পরও সেই অভিযোগ তুলেছেন বিরোধী নেতারা। কামাল হুসেন বলেন, আমরা   চাই  নিরপেক্ষ সরকারের অধীনে নতুন করে ভোট নেওয়া হোক।             

আন্দামান নিকোবরে নেতাজির নামে দ্বীপ, আনুষ্ঠানিক ঘোষণা করলেন মোদী

বাংলাদেশের সাধারণ  নির্বাচন শেষ হওয়ার পর রবিবার বিকেলেই গণনা শুরু হয়ে যায়। আর প্রথম থেকেই বড়সড় জয়ের দিকে এগিয়ে যেতে থাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথমে ২৯টি আসনের ফলাফল ঘোষিত হয়। তার প্রত্যেকটিতে জয় লাভ করেছে হাসিনার দল। গণণা শুরুর আগে ভোট চলাকালীন বড় ধরনের হিংসা দেখেছে। মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। রাজনৈতিক হিংসায় প্রাণ  গিয়েছে  দশজনের। এছাড়া তিন জনের মৃত্যু হয়েছে  পুলিশের গুলিতে। মৃত্যু হয়েছে এক  পুলিশ কর্মীরও। তবে ভোট ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। মোতায়েন হয়েছিলেন প্রায় ৬ লাখ নিরাপত্তা কর্মী। কিন্তু তাতেও সন্ত্রাস ঠেকানো যায়নি।                                                       

 বাংলাদেশের আর্থিক বৃদ্ধি এবং মায়ানমার ত্থেকে আসা রোহিঙ্গা জঙ্গিদের  স্বাগত জানিয়ে মন অনেকেরই মন জয় করেছেন  হাসিনা। কিন্তু সমালোচকদের দাবি তিনি দেশে স্বৈরাচার কায়েম করার চেষ্টা  করছেন। নিজেদের বক্তব্যের সমর্থনে অনেকেই খালেদা জিয়াকে ১৭ বছরের জন্য জেলে পাঠানোর কথা তুলে ধরেন।

পুলিশ খুনের নেপথ্যে আছে মুখ্যমন্ত্রীর ‘ঠোক দো' মন্তব্য দাবি অখিলেশের

বিরোধীদের দাবি রবিবারের নির্বাচনে শাসক দলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ এনেছেন। প্রধান বিরোধী দল বিএনপি-র মুখপাত্র  সইদ মোয়াজ্জেম হুসেন বলেছেন মোট ৩০০টির মধ্যে ২২১টি আসনেই অনিয়ম হয়েছে। 

'আপনার ভোট দিয়ে দেব

নির্বাচন কমিশনের মুখপাত্র এস এম আসদুজ্জামান সংবাদ  সংস্থা এএফপিকে জানিয়েছেন তাঁদের কাছে কয়েকটি অনিয়মের অভিযোগ জমা পড়েছে। রাজধানী ঢাকায় ভোট দান মোটের উপর শান্তিপূর্ণ থাকলেও গ্রামের দিকে  অশান্তির খবর মিলেছে। নবাবগঞ্জ থেকে কিছু অভিযোগ এসেছে। আতিয়ার রহমান নামে এক ব্যক্তি এএফপিকে জানিয়েছেন তিনি ভোট দিতে গেলে তাঁকে কয়েকজন  বলে চিন্তা করবেন না। আপনার ভোট হয়ে  যাবে।          

সাধারণ নির্বাচনের আগে ‘গুজব এবং অপপ্রচার' রুখতে বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণ    করে দেওয়া হয়েছে। বাংলাদেশ টেলিকমিউনিকেশনস রেগুলেটরি কমিশন (বিটিআরসি)  দেশ জুড়ে ৩জি এবং ৪জি-র গতি কমিয়ে দিয়েছে।

.