This Article is From May 10, 2020

প্রথম সপ্তাহকে ধরা হবে ‘টেস্ট রান’ হিসেবে: লকডাউনের পরে শিল্প উৎপাদন প্রসঙ্গে কেন্দ্র

দেশব্যাপী লকডাউন উঠে যাওয়ার পর পর প্রথম সপ্তাহটিকে ‘ট্রায়াল রান’ হিসেবে ধরা হবে। লকডাউনের পরে দেশের শিল্প উৎপাদন শুরু প্রসঙ্গে একথা জানিয়েছে কেন্দ্র।

প্রথম সপ্তাহকে ধরা হবে ‘টেস্ট রান’ হিসেবে: লকডাউনের পরে শিল্প উৎপাদন প্রসঙ্গে কেন্দ্র

গত ২৫ মার্চ থেকে শুরু হয়েছে দেশব্যাপী লকডাউন।

নয়াদিল্লি:

দেশব্যাপী লকডাউন (Lockdown) উঠে যাওয়ার পর পর প্রথম সপ্তাহটিকে ‘ট্রায়াল রান' হিসেবে ধরা হবে। লকডাউনের পরে দেশের শিল্প উৎপাদন (Restarting Industries Post Lockdown) শুরু প্রসঙ্গে একথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। বলা হয়েছে নিরাপত্তাজনিত সমস্ত প্রোটোকল মেনে কাজ করতে হবে এবং শিল্প উৎপাদনের ক্ষেত্রে বিপুল উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ করা যাবে না। সরকারের সাম্প্রতিক গাইডলাইনে সমস্ত শিল্প উৎপাদনের ক্ষেত্রেই কর্মীদের নিরাপত্তার বিষয়ে সতর্কতা অবলম্বনের আর্জি জানানো হয়েছে। সম্প্রতি অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে কেমিক্যাল প্ল্যান্টে গ্যাস লিক হয়ে ১১ জনের মৃত্যুর পরিপ্রেক্ষিতে সরকারের তরফে এই আর্জি জানানো হয়েছে।

একদিনে সংক্রমিত ১০৮, মৃত ১১! রাজ্যে মোট সংক্রমিত ১৭৮৬

‘জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ' তথা এনডিএমএ প্রকাশিত গাইডলাইনে জানানো হয়েছে, ‘‘লকডাউনের কয়েক সপ্তাহের সময়কালে শিল্প উৎপাদন বন্ধ রাখার ফলে এমনটাই হতেই পারে যে কোনও কোনও ক্ষেত্রে উৎপাদনের প্রতিষ্ঠিত পদ্ধতি অবলম্বন করা হয়নি। এর ফলে নির্মাণ ব্যবস্থায় সাহায্যকারী পাইপলাইন বা ভালভে রাসায়নিক অবশেষ থেকে যেতে পারে যা ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। এটা বিপজ্জনক রাসায়নিক এবং দাহ্য পদার্থ মজুত ব্যবস্থার ক্ষেত্রেও সত্যি।''

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘নতুন করে ইউনিট চালু করার পর প্রথম সপ্তাহটি টেস্ট রান পর্যায় হিসেবে গণ্য করা উচিত। নিরাপত্তাজনিত সমস্ত ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এবং বিপুল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা যাবে না।''

গত ২৫ মার্চ থেকে দেশজুড়ে লকডাউন শুরু হয়েছে। ১৭ মে পর্যন্ত তা চলার কথা। মহামারীর প্রভাব না পড়া অঞ্চলগুলিতে সরকার এরই মধ্যে কিছু কিছু শিথিলতার অনুমতি দিয়েছে।

.