This Article is From Apr 26, 2020

“পরিযায়ীদের রক্ষা করা আবশ্যক”, বললেন রাহুল গান্ধি

লকডাউনের শুরু থেকেই সমস্যায় পড়েছেন পরিযায়ী শ্রমিকরা, আর সেটা উদ্বেগের বিষয়, হেঁটেই নিজেদের বাড়ি ফেরার চেষ্টা করছেন

“পরিযায়ীদের রক্ষা করা আবশ্যক”, বললেন রাহুল গান্ধি

রাহুল গান্ধি বলেন, পরিযায়ী শ্রমিকদের রক্ষা করতে ফ্রেমওয়ার্ক করতে হবে।

নয়াদিল্লি:

কংগ্রেসের দ্বিতীয় জুম কল (Congress Zoom Call) বৈঠকে আলোচনা হল করোনা ভাইরাসের (Coronavirus) পরীক্ষা এবং পরিযায়ী শ্রমিকদের পরিস্থিতি নিয়ে। দ্বিতীয় জুম কল বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধি, পি চিদাম্বরম, এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এর মতো শীর্ষ কংগ্রেস নেতারা। বিশ্বজুড়ে অতিমারী ছড়িয়ে পড়ার কারণে, এই দুটিই এখন অন্যতম ইস্যু হয়ে দাঁড়িয়েছে। রাহুল গান্ধি বলেন, “পরিযায়ী শ্রমিকদের সুরক্ষায় আমাদের অবশ্যই ফ্রেমওয়ার্ক করতে হবে। আমাদের উদ্যোগ নিতে হবে যেন পরিযায়ী শ্রমিকরা সুরক্ষিত থাকেন”। তিনি আরও বলেন, এটা অবশ্যই স্বীকার করতে হবে যে, “এই বিষয়টি পরিচালনা করছে রাজ্যগুলি, এবং তারাই এর জন্য দায়ী, এই সমস্যা সমাধানে বিভিন্ন রাজ্য সরকার বিভিন্ন পন্থা নিয়েছে”।

লকডাউনের শুরু থেকেই সমস্যায় পড়েছেন পরিযায়ী শ্রমিকরা, আর সেটা উদ্বেগের বিষয়, হেঁটেই নিজেদের বাড়ি ফেরার চেষ্টা করছেন। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এতে লকডাউনের উদ্দেশ্য ব্যাহত হবে, পাশাপাশি রাজ্য সরকারগুলিকে তাদের সীমানা সিল করতে বলা হয় কেন্দ্রের তরফে, তারপরেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে তাদের খাদ্য ও বাসস্থানের অভাবের দুরবস্থা ফুটে উঠেছে আয় হারানোর ফলে।

‘মন কি বাত': প্রধানমন্ত্রী জানালেন মাস্ক হয়ে উঠেছে সভ্যতার প্রতীক

লকডাউন ঘোষণার একমাস পর, গত সপ্তাহে, পরিযায়ী শ্রমিকদের শ্রমিকদের ফেরাতে উদ্যোগ নেয় উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্য।

উত্তরপ্রদেশ থেকে হরিয়ানায় কাজ করতে যাওয়া পরিযায়ী শ্রমিকদের পশ্চিম উত্তরপ্রদেশকের বিভিন্ন জেলা, যেমন বুলন্দশহর, মেরঠে ফেরৎ পাঠানো হয় হরিয়ানা সড়ক সীমানা দিয়ে।

যদিও সেই পদক্ষেপের বিরুদ্ধে সতর্কতা জারি করে কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি জানান, “এর বিরুদ্ধে করার অনুরোধ করেছিলেন” তিনি।

NDTV কে তিনি বলেন, “বাস চালানো নিয়ে আমি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর বিবৃতি শুনেছি, আমি এর বিরুদ্ধে কাজ করতে বলেছিলাম। আমি মনে করি, এই সময়ে, আমাদের সতর্কতা অবলম্বন করা উচিত। এটা সেই সময় নয়”।

এবার রাজ্যে করোনায় মৃত্যু স্বাস্থ্যকর্তা বিপ্লব দাশগুপ্তর! শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

রাহুল গান্ধি বলেন, “পরিযায়ী শ্রমিকদের পদক্ষেপ দুটি রাজ্যের ওপর নির্ভর থাকা উচিত। , তাদের আলোচনা হওয়া উচিত”।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম বলেন, “তাঁদের ফেরানোর উপায় বের করতে, নিজেদের রাজ্যগুলির ওপর ছেড়ে দেওয়া উচিত। যে সংখ্যক থেকে যাবেন, তাঁদের টাকা এবং শষ্য দেওয়া হবে সত্ত্বর”।

দেশে করোনা পরীক্ষার আরও ব্যবস্থা করার সঙ্গে সহমত পোষণ করা উচিত বলে মনে করকেন অন্যান্য কংগ্রেস নেতারও।

.