Read in English
This Article is From May 18, 2020

রাজ্যগুলির থেকে পরিযায়ীদের তথ্য চাইলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

UP Coronavirus Lockdown: উত্তরপ্রদেশে প্রবেশ করার পরেই পরিযায়ী শ্রমিকদের খাদ্য ও পানীয় জল দেওয়ার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের তরফে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

UP, Coronavirus: একটি ট্রাকের সঙ্গে ট্রেলারের ধাক্কায় ২৪ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়

নয়াদিল্লি:

করোনা ভাইরাস লকডাউনের (Coronavirus Lockdownm) কারণে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের তাঁদের নিজেদের রাজ্যে ফেরাতে ১২,০০০ বাস দেবে উত্তরপ্রদেশ সরকার। সূত্রের খবর, যে সমস্ত শ্রমিক তাঁদের বাড়ি ফিরতে চান, রাজ্যগুলির থেকে তাঁদের নামের তালিকা চেয়েছে যোগী আদিত্যনাথ সরকার (Yogi Adityanath) । তাঁদের সফরের জন্য জেলাশাসকের তরফে প্রতিটি রাজ্যের জন্য ২০০টি করে বাস বরাদ্দ করা হবে। এইক্ষেত্রে অতিরিক্ত ১৫,০০০ অতিরিক্ত বাস বরাদ্দ করা হবে। উত্তরপ্রদেশে প্রবেশ করার পরেই পরিযায়ী শ্রমিকদের খাদ্য ও পানীয় জল দেওয়ার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

এটা সুনিশ্চিত করতে হবে যে, পরিযায়ী শ্রমিকরা যাতে হেঁটে বা মোটরসাইকেল বা তিন চাকার গাড়ি বা ট্রাকে না যান।

সূত্রের খবর এখনও পর্যন্ত মোট ৫০০টি শ্রমিক স্পেশাল ট্রেন বুক করছে উত্তরপ্রদেশ।

Advertisement

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধির ১,০০০টি বাস দেওয়ার আবেদনও মঞ্জুর করেছেন যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশ সরকারের তরফে প্রিয়াঙ্কা গান্ধিকে ফোন করে বাসের নম্বর, চালকদের সম্পর্কে বিস্তারিত জানতে চাওয়া হয়েছে।

১৬ মে ট্যুইটারে ভিডিও পোস্ট করে মুখ্যমন্ত্রীর যোগী আদিত্যনাথকে আবেদন করেন প্রিয়াঙ্কা গান্ধি, সেদিনই আবার রাহুল গান্ধিকে দিল্লির উড়ালপুলের নিচে আশ্রয় নেওয়া পরিযায়ী শ্রমিকদের সঙ্গে সাক্ষাৎ করার জন্য তাঁকে “নাটকবাজ” বলে তোপ দাগেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement

করোনা ভাইরাস লকডাউনের কারণে হাজার হাজার শ্রমিক পথে নেমেছেন, তাঁরা কাজ ও অর্থ দুই হারিয়েছেন, রাস্তায় নেমে হেঁটেই নিজেদের বাড়ি ফেরার চেষ্টা চালিয়ে যাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফে বিভিন্ন ট্রেন ও বাসের ব্যবস্থা করা হলেও, হেঁটে, বা যান ভাড়া করে বাড়ি ফিরতে চাইছেন পরিযায়ীরা।

দুর্ঘটনা, বা তাপের কারণে গত সপ্তাহে বেশ সংখ্যক পরিযায়ীর মৃত্যু হয়।

Advertisement