This Article is From Apr 10, 2019

প্রথম দফার ভোটের জন্য প্রচার শেষ হল বাংলায়

Lok Sabha elections 2019: লড়াই শুরু ১১ এপ্রিল। শেষ হাসি কে হাসবেন, তা জানা যাবে ২৩ মে।

প্রথম দফার ভোটের জন্য প্রচার শেষ হল বাংলায়

রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ ১১ এপ্রিল

কলকাতা:

আসন্ন লোকসভা নির্বাচনের (Lok Sabha election) জন্য পশ্চিমবঙ্গের প্রার্থীদের নির্বাচনী প্রচার শেষ হল মঙ্গলবার। আর মাত্র দু'দিন। তারপরই শুরু হচ্ছে ২০১৯ সালের লোকসভা নির্বাচন (Lok Sabha election)। ১১ এপ্রিল দেশজুড়েই এই নির্বাচনের প্রথম দফার ভোট। সাত দফা জুড়ে এবারের লোকসভা নির্বাচন হবে। যে অল্প কয়েকটি রাজ্যে এই সাত দফার নির্বাচনই হবে তার মধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম। মিটিং, মিছিল, রোড-শো সব শেষ হল মঙ্গলবার সন্ধে ৬'টা নাগাদ। এই রাজ্যের যে দুই লোকসভা কেন্দ্রে নির্বাচন হবে আগামী বৃহস্পতিবার, সে দুটি হল- আলিপুরদুয়ার এবং কোচবিহার। এই দুটি লোকসভা কেন্দ্রই তফশিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষিত।

কোচবিহার (তফশিলি জাতি কেন্দ্র) এবং আলিপুরদুয়ার (তফশিলি উপজাতি কেন্দ্র) কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ৩৪ লক্ষ ৫৪ হাজার ২৭৪ জন। এই দুই কেন্দ্রের মোট প্রার্থীর সংখ্যা ১৮ জন।

মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১৭ লক্ষ ৭৩ হাজার ১৯৬ জন এবং মহিলা ভোটারের সংখ্যা ১৬ লক্ষ ৮১ হাজার ৫১ জন। ‘অন্যান্য' বিভাগে ভোট দেবেন ২৯ জন ভোটার।

মোট বুথের সংখ্যা ৩,৮৪৪'টি। তার মধ্যে কোচবিহারে রয়েছে ২,০১০'টি বুথ এবং আলিপুরদুয়ারের অন্তর্গত ১,৮৩৪'টি বুথ।

এই দুই জেলাতেই ভোটের প্রচারে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কোচবিহারে মূল লড়াই তৃণমূল প্রার্থী পরেশ অধিকারী, বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক, কংগ্রেস প্রার্থী পিয়া রায়চৌধুরী এবং ফরওয়ার্ড ব্লকের গোবিন্দচন্দ্র রায়ের মধ্যে।

অন্যদিকে, আলিপুরদুয়ারে লড়াই তৃণমূল প্রার্থী দশরথ তিরকে, আরএসপি প্রার্থী মিলি ওঁরাও, বিজেপি প্রার্থী জন বারলা এবং কংগ্রেস প্রার্থী মোহনলাল বসুমাতার মধ্যে।

লড়াই শুরু ১১ এপ্রিল। শেষ হাসি কে হাসবেন, তা জানা যাবে ২৩ মে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.