हिंदी में पढ़ें Read in English
This Article is From May 20, 2019

Election 2019:এগজিট পোলের হিসেব সামনে আসতেই মন্ত্রিসভা থেকে রাজভরকে সরালেন যোগী আদিত্যনাথ

Lok Sabha Election 2019: রাজভর ৩৯টি আসনে প্রার্থী দিয়েছিলেন। এর মধ্যে অন্যতম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচন কেন্দ্র বারাণসীও।

Advertisement
অল ইন্ডিয়া
লখনউ:

লোকসভা  নির্বাচনের(Lok Sabha Election 2019) এক্সিট পোল(Exit Poll) সামনে আসতেই অবশেষে যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) ওপি রাজভরকে(OP Rajbhar) মন্ত্রিত্ব থেকে অপসারণ করলেন। এক মাস আগেই তিনি জোটসঙ্গী বিজেপির থেকে অব্যাহতি চেয়েছিলেন বলে দাবি রাজভরের।২০১৭ সালে গঠিত উত্তরপ্রদেশের বিজেপি সরকারের মন্ত্রী হিসেবে নিযুক্ত রাজভর বছরখানেক আগেই প্রকাশ্যে মুখ্যমন্ত্রীর সমালোচনা করেছিলেন। সুহেলদেব ভারতীয় সমাজ পার্টির মুখ্য রাজভর গত মাসেই দাবি করেছিলেন, তিনি পদত্যাগ করেছেন। এদিন সকালে তিনি সাংবাদিকদের বলেন, ‘‘আমরা এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। আমি এপ্রিলেই ছাড়তে চেয়েছিলাম, কিন্তু যোগী সেটা গ্রহণ করেননি। যে গতিতে আমাকে সরিয়ে দেওয়া হল, এবার সেই গতিতে অনগ্রসর শ্রেণির জন্যও কাজ করুন।''

গত বছর থেকে, তিনি বিজেপিতে খুশি নন এবং “উপেক্ষিত” বোধ করছেন

গত বছর থেকেই রাজভর(OP Rajbhar) জনসমক্ষে যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath) আক্রমণ করে চলেছিলেন। অভিযোগ করেছিলেন, যোগী আদিত্যনাথ জোটসঙ্গী ও অনগ্রসর শ্রেণি সকলকেই অবহেলা করছেন। এপ্রিলে নাটকীয় ভাবে আদিত্যনাথের (Yogi Adityanath) লক্ষ্নৌর বাড়িতে রাত তিনটের সময় পদত্যাগপত্র জমা দিতে হাজির হয়েছিলেন তিনি। কিন্তু তাঁকে জানিয়ে দেওয়া হয় মুখ্যমন্ত্রী ঘুমোচ্ছেন। পুরো ব্যাপারটা সামাল দিতে সেযাত্রায় সফল হয় পার্টি। রাজভর যাতে রাগ করে জোট থেকে বেরিয়ে না যান, সেদিকে খেয়াল রাখা হয়। অবশেষে এগজিট পোলের হিসেব প্রকাশিত হওয়ার পরদিনই রাজভরকে সরিয়ে দেওয়া হল মন্ত্রিত্ব থেকে। এগজিট পোলের হিসেব বলছে, বিজেপি জাতীয় নির্বাচনে বিপুল জয় পাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও একবার মসনদে বসবেন।

বুথ ফেরত সমীক্ষার পরদিনই কংগ্রেসের সঙ্গে বৈঠক বাতিল করলেন মায়া

রবিবারই রাজভর(OP Rajbhar) বিজেপিকে খোঁচা মেরে বলেন, পূর্ব উত্তরপ্রদেশে মায়াবতী ও অখিলেশের জোট বিরাট জয় পাবে। কয়েক ঘণ্টা পরে এগজিট পোল জানিয়ে দেয়, বিজেপি বিপুল সাফল্য পেতে চলেছে। যার ফলে উত্তরপ্রদেশে বিরোধী জোটের কাছে কয়েকটা আসন হারালেও আলাদা করে কোনও প্রভাব পড়বে না। রাজভর ৩৯টি আসনে প্রার্থী দিয়েছিলেন। এর মধ্যে অন্যতম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচন কেন্দ্র বারাণসীও।

Advertisement

এমাসের গোড়াতেই রাজভর(OP Rajbhar) জানিয়ে দিয়েছিলেন জোট আর নেই। গত ৬ মে তিনি বলেন, ‘‘১৩ এপ্রিল আমি মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেছি। এখন বিজেপির ব্যাপার তারা সেটা গ্রহণ করবে না করবে না। আমার আর সরকারের সঙ্গে কোনও সম্পর্ক নেই।''

On May 23, follow NDTV for fastest election results.

Advertisement
Advertisement