Read in English
This Article is From May 04, 2019

কীভাবে বাংলায় চলে ভোটের সমীকরণ: প্রণয় রায়ের বিশ্লেষণ

বাংলার লড়াইটা ঐতিহ্যগতভাবেই ডানপন্থী আর বামপন্থীদের মধ্যে। যা, গত প্রায় পাঁচ দশক ধরেই চলছে।

Advertisement
অল ইন্ডিয়া
কলকাতা:

বাংলার ৪২'টি লোকসভা আসন নিয়ে লড়াই। তার মধ্যে বিজেপি ২৩'টি আসনে জয়লাভ করবে বলে রীতিমত কথা দিয়ে দিয়েছেন বিজেপির প্রধান সভাপতি অমিত শাহ। এত বড় ভাগাভাগির নির্বাচন এর আগে এই রাজ্য দেখেনি। যেকানে মূল লড়াইটি প্রধানমন্ত্রী আর মুখ্যমন্ত্রীর মধ্যে। একের পর এক সভা। এবং, তা থেকে একের পর এক তির। এই তিরের জবাব কী করে অপরপক্ষ দেবে, তা নিয়ে যেন আসলে আর একপক্ষের কোনও ভাবনাই নেই। বাংলার লড়াইটা ঐতিহ্যগতভাবেই ডানপন্থী আর বামপন্থীদের মধ্যে। যা, গত প্রায় পাঁচ দশক ধরেই চলছে। এই লড়াই চলতে চলতেই বাংলা দেখেছে বহু বহু বিক্ষোভ, অনেক আন্দোলন, অজস্র ওঠানামা- কিন্তু কেউই আসলে কোথাও গিয়ে বদলাতে পারেনি বাংলার মূল চেহারাটা।

১৯৯৬ সাল থেকে ২০১৪ সালের লোকসভা নির্বাচনের মধ্যে বাংলার মূল চেহারাটি বদলে গিয়েছে আমূল। অন্তত, মুসলিম ভোটের ক্ষেত্রে। ১৯৯৬ সালে কংগ্রেস ৪০ শতাংশ ভোট পেয়েছিল। ২০১৪ সালে তৃণমূল ৪০ শতাংশ ভোট পায়। কংগ্রেসের ভোটসংখ্যা কমে যায় ১০ শতাংশে।।

"বাংলাকে আসলে তাঁরা জানেন না এবং চেনেন না। সবথেকে বড় কথা, চেনার চেষ্টাও করেন না"। এই নির্দিষ্ট বিষয়টি নিয়ে নরেন্দ্র মোদীকে বিঁধেছেন এর আগে তৃণমূল সুপ্রিমো তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবারের সভাটির কথাই ধরা যাক।  

নরেন্দ্র মোদীর অতীত তুলে ধরে বিঁধলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার আন্দুলের সভায় প্রধানমন্ত্রীকে নিশানা করার ফাঁকে হঠাৎই মোদীর সঙ্গে তাঁর প্রথম দেখা হওয়ার কাহিনী শোনালেন মমতা। মোদীর সঙ্গে তাঁর প্রথম দেখা কোথায় হয়েছিল? কেমন ছিল সেই সাক্ষাৎ? সে নিয়েই হাওড়ার আন্দুলের সভায় মুখ খুললেন তৃণমূলনেত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সত্যি বলতে আমি তো কোনওদিনই নরেন্দ্র মোদীকে চিনতাম না। জানেন প্রথম কবে দেখেছিলাম ওঁকে?  তখন অটলবিহারী বাজপেয়ীজি প্রধানমন্ত্রী। গুজরাতে ভূমিকম্প হয়েছিল। আমি সেইসময় কেন্দ্রের রেলমন্ত্রী ছিলাম।

অটলজির নেতৃত্বে আমাদের একটা দল গিয়েছিল সেখানে। দেখলাম, অটলজির ব্যাগ ধরে একজন নামছেন। আমি  একজনকে জিজ্ঞাসা করলাম, ওই ভদ্রলোক কে? যাঁকে জিজ্ঞাসা করলাম, তিনি বললেন, আরএসএসের প্রচারক।'' এরপরই মমতা বলেন, ‘‘অটলজির বেঁচে থাকাকালীন যদি অভিজ্ঞতা শুনতেন।

নরেন্দ্র.মোদীর সঙ্গে তাঁর প্রথম দেখা কোথায় হয়েছিল? কেমন ছিল সেই সাক্ষাৎ? তা নিয়েই হাওড়ার আন্দুলের সভায় মুখ খুললেন তৃণমূলনেত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সত্যি বলতে আমি তো কোনওদিনই নরেন্দ্র মোদীকে চিনতাম না। জানেন প্রথম কবে দেখেছিলাম ওঁকে?  তখন অটলবিহারী বাজপেয়ীজি প্রধানমন্ত্রী। গুজরাতে ভূমিকম্প হয়েছিল। আমি সেইসময় কেন্দ্রের রেলমন্ত্রী ছিলাম।

অটলজির নেতৃত্বে আমাদের একটা দল গিয়েছিল সেখানে। দেখলাম, অটলজির ব্যাগ ধরে একজন নামছেন। আমি  একজনকে জিজ্ঞাসা করলাম, ওই ভদ্রলোক কে? যাঁকে জিজ্ঞাসা করলাম, তিনি বললেন, আরএসএসের প্রচারক।'' এরপরই মমতা বলেন, ‘‘অটলজির বেঁচে থাকাকালীন যদি অভিজ্ঞতা শুনতেন। আডবানিজিকে বলুন, তাঁর দলের নেতার অভিজ্ঞতা কী?

মুরলী মনোহর যোশীকে জিজ্ঞেস করুন, কেমন অভিজ্ঞতা? আমি বলতে চাই না। আমার বলতে ভালও লাগে না।'' 

Advertisement