This Article is From Mar 19, 2019

জোট নিয়ে কংগ্রেসের বক্তব্য জানতে আরও একদিন অপেক্ষা করবে বাম শিবির

এরই মধ্যে সোমবার বেশি রাতে জোট নিয়ে সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গে  কথা  হয়েছে  কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর।

Advertisement
অল ইন্ডিয়া

কংগ্রেস বলেছে, বাম নেতাদের অকারণ অহমিকার জন্যই ভেস্তে  গিয়েছে  জোট প্রক্রিয়া।

কলকাতা:

লোকসভা নির্বাচনে (lok Sobha Election 2019 ) বাংলায় বামেদের সঙ্গে  জোট না করার কথা জানিয়ে দিয়েছে কংগ্রেস। ৪২টি আসনেই একা লড়বে তারা। প্রদেশ সভাপতি সোমেন মিত্র রবিবার- ই নিজেদের বক্তব্য স্পষ্ট করেছেন। আর সোমবার কংগ্রেসের তরফ থেকে  বামেদের ঘুরপথে আক্রমণ করা হয়েছে। তবে এখনই সিদ্ধান্ত নিচ্ছে না বামেরা। জানা গিয়েছে মঙ্গলবারটা অন্তত অপেক্ষা করতে চায় আলিমুদ্দিন। এরই মধ্যে সোমবার বেশি রাতে জোট নিয়ে সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গে কথা হয়েছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর। তার আগে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সোমবার সন্ধ্যায় বলেন আমরা আশা করি শুভ বুদ্ধির উদয় হবে। বিজেপি এবং তৃণমূলের বিরুদ্ধে রুখে দাঁড়াতে এই জোট যে কত গুরুত্বপূর্ণ তা বুঝবে কংগ্রেস।

কিন্ত সোমবার দিনভর কংগ্রেস বলেছে, বাম নেতাদের অকারণ অহমিকার জন্যই ভেস্তে গিয়েছে জোট প্রক্রিয়া। রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন, এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, ওঁদের ঔদ্ধত্যের জন্য রাজ্যে বিজেপি-বিরোধী ও তৃণমূল-বিরোধী এই জোট গঠন করার সম্ভাবনা নষ্ট হয়ে গেল। তিনি বলেন, “এটা খুবই দুর্ভাগ্যজনক ব্যাপার যে, আমরা একসঙ্গে লড়াই করতে পারব না আসন্ন নির্বাচনে। কয়েকজন বাম নেতা, যাঁরা আসন সমঝোতা নিয়ে আমাদের সঙ্গে আলোচনা করছিলেন এতদিন, তাঁদের অহমিকার জন্যেই ভেস্তে গেল এই জোট হওয়ার সমস্ত সম্ভাবনা”

বামেরা বাংলায় এ পর্যন্ত ২৫টি আসনে প্রার্থী ঘোষণা করেছে। কংগ্রেসের তরফ থেকে ইতিবাচক বক্তব্য না এলে বাকি আসনেও প্রার্থী দিয়ে দেবে বামেরা। মানে সেক্ষেত্রে চার দলের লড়াই হবে।

Advertisement

মতাদর্শ গত ফারাককে দূরে সরিয়ে গত বিধানসভা নির্বাচনে বামেদের সঙ্গে জোট বাঁধে কংগ্রেস। সেই জোট নির্বাচনী সাফল্য পায়নি। তবু কংগ্রেসের সঙ্গে জোট বাঁধতে চায় বামেরা। বঙ্গ বাম নেতাদের এই ইচ্ছাকে প্রথম দিকে গুরুত্ব দেয়নি কেন্দ্রীয় নেতাদের একাংশ। পরে গত বছর এপ্রিল মাসে দলের পার্টি কংগ্রেসে জোটের পক্ষে সিদ্ধান্ত হয়। আর সেই মতো জোট করতে উদ্যোগ নেয় বামেরা। রাজি হয় কংগ্রেসও। কিন্তু আসন- জটিলতায় জোট হওয়া নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে।

(সংবাদ সংস্থা পিটিআইয়ের তথ্য সংযোজিত হয়েছে)



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement
Advertisement