This Article is From May 18, 2019

Lok Sabha Election 2019 7th Phase: শেষ দফার ভোটে কড়া নিরাপত্তা বাংলায়

Lok Sabha Election Phase 7 Voting: শেষ দফার ভোট গ্রহণে রাজ্যে ৭১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে, পাশাপাশি থাকছে ৪৬১ কুইক রেসপন্স টিম।

Lok Sabha Election 2019 7th Phase: শেষ দফার ভোটে কড়া নিরাপত্তা বাংলায়

Election 2019 Phase 7: ভোটগ্রহণে নিরাপত্তায় নজর দিয়েছে কমিশন।

কলকাতা:

লোকসভা নির্বাচনের(Lok Sabha Elections 2019) শেষ দফার ভোটগ্রহণ(Election 2019 Voting) রবিবার। শেষ দফার ভোটের আগে রাজ্যে অশান্তি ছড়িয়েছে কলকাতায়। তার জন্য একদিন আগেই প্রচার বন্ধ করে দিয়েছে নির্বাচন কমিশন। আর সেই কারণেই এবারের ভোটগ্রহণে নিরাপত্তায় নজর দিয়েছে কমিশন। শেষ দফার ভোট গ্রহণে(Phase 7 Election voting) রাজ্যে ৭১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে, পাশাপাশি থাকছে ৪৬১ কুইক রেসপন্স টিম। শনিবার রাজ্যের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক বলেন, “নিরাপত্তা বিষয়ক সমস্ত ব্যবস্থা করা হয়েছে। সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে”। কেন্দ্রীয় বাহিনী পর্যবেক্ষক বিবেক দুবে বলেন, “বুথের ২০০ মিটারের মধ্যে জারি করা হয়েছে ১৪৪ ধারা। আইনভঙ্গকারীর তিন বছরের কারাদণ্ড, এবং জরিমানা হবে”। ৭১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি। ১৭,০৫৮টি বুথেই কেন্দ্রীয় মোতায়েন করা হবে বলে জানিয়েছেন বিবেক দুবে।

Lok Sabha Election 2019 7th Phase: শেষ দফায় ভোটের ময়দানে প্রধানমন্ত্রীসহ ৯১৮ জন প্রার্থী

এছাড়াও ৪৬১ কুইক রেসপন্স টিম থাকবে, যাদের নেতৃত্বে থাকবেন একজন অ্যাসিসট্যান্ট কম্যাডান্ট।কোনও সমস্যা হলে ৭ মিনিটের মধ্যে সেখানে বাহিনী পৌঁছে যাবে বলে জানানো হয়েছে। বিবেক দুবে জানান, কোনও জায়গায় পৌঁছাতে ১৫ মিনিটের বেশী সময় লাগবে বলে জানান তিনি।প্রতিটি কুইক রেসপন্স টিমের সঙ্গে একজন করে সিভিক ভলেন্টিয়ার থাকবে সমন্বয়ের জন্য। জমায়েত হলে বা দুষ্কৃতীদের ধরতে ৯টি লোকসভা কেন্দ্রেই বাহিনী তৎপর থাকবে বলে জানান পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।

Elections 2019: শেষ দফায় ভোটের ময়দানে অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ হেভিওয়েটরা

বিশেষ বিশেষ জায়গায় রুটমার্চ করা হবে বলেও জানানো হয়েছে। বিভিন্ন হোটেলে থাকা আবাসিকদেরও বিস্তারিত খবর নেওয়া হবে। “কী কারণে তাঁরা সেখানে ভাড়া নিয়েছেন” তা খতিয়ে দেখা হবে। রাজ্য এবং রাজ্যের বাইরে গুরুত্বপূর্ণ চেকিং পয়েন্টগুলিতে নজর রাখা হচ্ছে।

রবিবার রাজ্যের ৯ আসনে ভোটগ্রহণ হবে বারাসাত, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, দমদম, বসিরহাট, যাদবপুর., কলকাতা উত্তর ও দক্ষিণ লোকসভা কেন্দ্রে।

.