This Article is From Mar 28, 2019

দাঁড়িপাল্লায় মেপে প্রিয়াঙ্কা গান্ধীর ওজনের সমান লাড্ডু বিতরণ প্রথা! কী বললেন প্রিয়াঙ্কা?

প্রিয়াঙ্কা গান্ধী বলেন, “আপনারা কি মনে করেন, আমার ওজন এক কুইন্টালেরও বেশি!”

ওই দাঁড়িপাল্লার অন্য দিকে বসতে বলা হয় প্রিয়াঙ্কাকে। তাঁর ওজনের সমান লাড্ডু বিতরণ করা হবে সকল কর্মী ও সমর্থকদের মধ্যে

লখনউ:

উত্তর ভারতে এমন প্রথা অনেককাল ধরেই চলে আসছে। রাজনৈতিক ব্যক্তিত্বদের ওজনের সমান খাবার দলীয় কর্মীদের মধ্যে বিতরণ করা হয়। তবে সদ্য দায়িত্বপ্রাপ্ত কংগ্রেসের নেতা প্রিয়াঙ্কা গান্ধী (Congress leader Priyanka Gandhi Vadra) এমন প্রথা খুব নম্রভাবেই প্রত্যাখ্যান করলেন। নেত্রীর ওজনের সমান লাড্ডু দাঁড়িপাল্লায় মেপে বিতরণ করার (weighed on giant scales against laddoos) আয়োজন করেছিলেন স্থানীয় দলীয় নেতারা। সেই অনুরোধ প্রত্যাখ্যান করেছেন নতুন এই মুখ। প্রিয়াঙ্কা গান্ধী বুধবার বেশি রাতেই তাঁর ভাই রাহুলের আমেথি আসনে প্রচার সেরে তাঁর মা সোনিয়া গান্ধীর রাইবরেলি আসনে প্রচারে উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। রাস্তায়, স্থানীয় কংগ্রেসের নেতারা একটি তাঁবু স্থাপন করেছিলেন এবং ফুল দিয়ে সাজানো একটি বিশাল দাঁড়িপাল্লা (weighing scales) নিয়ে অপেক্ষা করছিলেন। দাঁড়িপাল্লার একদিকে চাপানো ছিল বোঁদের লাড্ডুর বাক্স! 

‘স্যার, রুমালটা আবার দেবেন প্লিজ' কেন আহত সাংবাদিকের এমন আর্জি রাহুলকে?

কংগ্রেসের নেতারা সকলের সঙ্গে দেখা করানোর জন্য প্রিয়াঙ্কার গাড়িটি থামান। তাঁরা অনুরোধ করেন, ওই দাঁড়িপাল্লার অন্য দিকে বসতে হবে প্রিয়াঙ্কাকে। তাঁর ওজনের সমান লাড্ডু বিতরণ করা হবে সকল কর্মী ও সমর্থকদের মধ্যে। এই শুনে প্রিয়াঙ্কা গান্ধী বলেন, “আপনারা কি মনে করেন, আমার ওজন এক কুইন্টালেরও বেশি!” একজন স্থানীয় কংগ্রেস নেতার দিকে তাকিয়ে পরিবর্তে তাঁকে ওই দাঁড়িপাল্লায় বসতে বলেন প্রিয়াঙ্কা! ‘আপ ব্যায়ঠ জাইয়ে' বলে অনুরোধ করে, প্রিয়াঙ্কা চলে যান। ওই মিষ্টি পরে কংগ্রেস কর্মী এবং সমর্থকদের বিতরণ করা হয়। প্রিয়াঙ্কা অবশ্য ওই মিষ্টি খেয়েছেন কিনা তা স্পষ্ট নয়।

কংগ্রেসের সাধারণ সম্পাদক (Congress general secretary) হিসেবে নিযুক্ত হওয়ার পর প্রিয়াঙ্কা গান্ধী তিন দিনের উত্তরপ্রদেশ সফর করছেন। বুধবার আমেথিতে কাটানোর পর, তিনি আজ রায়বারেলির কংগ্রেসের কর্মীদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করবেন এবং শুক্রবারে ফৈজাবাদ যাবেন। ফৈজাবাদ আসনের মধ্যে রয়েছে রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিরোধের মূল জায়গা অযোধ্যা। অযোধ্যাতে প্রিয়াঙ্কা গান্ধী একটি রোডশো করবেন এবং বিখ্যাত হনুমান গাধি মন্দিরও পরিদর্শন করতে পারেন। 

রাহুল বাচ্চা ছেলে, কংগ্রেস সভাপতির সমালোচনার জবাব এড়িয়ে মন্তব্য মমতার

২০০৯ সালের নির্বাচনে কংগ্রেস ফৈজাবাদ আসন এবং বারাবাঁকি, গন্ডা ও বাহরাইচের মতো আসন জিতেছিল। কিন্তু ২০১৪ সালে বিজেপির কাছে এই সব আসনে হেরে যায় কংগ্রেস। এই সব অঞ্চলে দলকে পুনরুজ্জীবিত করাই এখন প্রিয়াঙ্কা গান্ধীর মূল লক্ষ্য।

.