This Article is From May 11, 2019

“রাজনীতিবিদ হিসেবে নয় আমার স্টারডমের জন্যই মানুষ আমার জনসভায় আসেন”; দেব

মোট ১৭,৯৭,৬৮৫ ভোটার আগামীকাল সংসদীয় নির্বাচনে ষষ্ঠ পর্বের ভোটে তৃণমূলের দেব, বিজেপির ভারতী ঘোষ এবং সিপিআইয়ের তপন গাঙ্গুলির ভাগ্য নির্ধারণ করবেন।

“রাজনীতিবিদ হিসেবে নয় আমার স্টারডমের জন্যই মানুষ আমার জনসভায় আসেন”; দেব

তৃণমূলের এই প্রার্থী জানেন তাঁর রাজনৈতিক বক্তৃতা শোনার চাইতে তাঁকে কাছ থেকে দেখা, সেলফি তোলাতেই সাধারণ মানুষের আগ্রহ বেশি। কিন্তু মনে মনে তিনি জানেন সংসদে ফের নিজের পথ চওড়া করে নেবেনই তিনি এবং গত প্রায় ৪০ দিন ধরে তাই নির্বাচনের প্রচারে ঘাম ঝরাচ্ছেন এই প্রার্থী। বলা বাহুল্য, প্রার্থীর নাম দেব, ঘাটাল লোকসভা কেন্দ্রের বর্তমান সাংসদ অভিনেতা দীপক অধিকারি।

পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল কেন্দ্রের তৃণমূল কংগ্রেস সাংসদ টলিউডের সুপারস্টার দেব বলেন, “আমি জানি যে আমার স্টারডমই জনগণকে সমাবেশে টেনে আনে। তারা আমাকে দেখতে চায়। কিন্তু জনসাধারণের বড় অংশই জানে যে আমি সংসদীয় নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছি। তাই আমি এটাতে সম্পূর্ণ মনোযোগ দিয়েছি।” দেব নিজেও এই এলাকারই ভূমিপুত্র, তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশ্বস্ত এই তুরুপের তাস আবারও তাই ঘাটাল থেকেই প্রত্যাশিতভাবেই মনোনীত হন।

পার্টি অফিসেরই এক ঘরে বসে দেব বলেন, “এই মনোনয়ন পাওয়া মোটেও বিস্ময়কর ছিল না। আমি জানতামই পাব। আমি প্রস্তুতও ছিলাম এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো মানুষ কিছু বললে তা না করা যায় না। সত্যি বলতে কি আমাদের প্রিয় দিদি রাজনীতিবিদ হিসাবে আমার ক্ষমতায় বিশ্বাস রাখেন এটা ভেবে দারুণ লাগে। রাজনীতি আমাকে অনেক পরিপক্ক করেছে।”

 কিশোরীর শ্লীলতাহানি! পকসো আইনে মামলা ডায়মন্ড হারবারের বিজেপি প্রার্থীর বিরুদ্ধে

দেব বলেন, “আজকাল বিভিন্ন ক্ষেত্রের মানুষের, বেশিরভাগ ক্ষেত্রে চলচ্চিত্র জগত থেকে রাজনীতিতে আসার এবং ক্ষমতা উপভোগ করার একটা ক্রমবর্ধমান প্রবণতা তৈরি হয়েছে। আমাদের শিল্পেও (টলিউড) অনেকে আছেন এবং বলিউডও আমাদের পথ দেখাচ্ছে। ওখানেই বিষয়টা সর্বোচ্চ।”

একজন সাংসদ হিসাবে এবং অভিনেতা হিসাবে ভারসাম্য রাখা কতটা কঠিন? দেবের উত্তর, “খুব কঠিন! কিন্তু, গত পাঁচ বছরে আমি অভিনেতা হিসাবে আমার সেরা অভিনয় করেছি। আমার চলচ্চিত্র আমাজন অভিযান রেকর্ড ভাঙ্গা ব্যবসা করেছে। আমি প্রযোজক হিসাবেও খুব ভালো কাজ করেছি। তাই আমি বিশ্বাস করি এটা আমার জন্য সেরা সময়।”

কিন্তু গত পাঁচ বছরে পার্লামেন্টে তাঁর উপস্থিতি মাত্র ১১ শতাংশ কেন? দেবের ব্যাখ্যা, “আমি আমার শতকরা ১০০ ভাগই দিতে চেয়েছিলাম। ওখানে থাকার কোনো কারণই আমার ছিল না। আমি দেখেছি তাতে সময়ের অপচয়। মানুষজন গলা ফাটিয়ে চিৎকার করে আর অন্য কেউ কিছু বলছে কিনা বা শুনতে পাচ্ছে কিনা সেসব দেখেও না। আমি ভেবেছিলাম, এর চেয়ে মাঠে নেমে মানুষের জন্য কাজ করা ভাল।"

সাংসদ বলেন, “আমি জানি না যে আমি আমার নির্বাচনী এলাকার প্রত্যাশা পূরণে কতটুকু সক্ষম হয়েছি। সংসদে আমি ঘাটাল মাস্টারপ্ল্যান এবং বালিচক সেতু সম্পর্কে কথা বলেছিলাম।" নির্বাচনে বিজেপি সমগ্র রাজ্যে বিপুল পরিমাণ টাকা ঢালছে বলে অভিযোগ করে দেব বলেন, রাজ্যে দিদির মতো উন্নয়নের কাজ করতে পারবেন এমন মানুষ প্রায় নেই! এবং তাই কিছু মানুষ তাঁর খ্যাতি নষ্ট করার চেষ্টা করছে।

“বিজেপি জনগণকে বিভক্ত করার চেষ্টা করছে। আমার কাছে তথ্য আছে যে মানুষকে টাকা দিয়ে কিনে ভোট দিতে বাধ্য করছে তাঁরা। কিন্তু মানুষ জানে আমাদের প্রিয় মমতাদি তাদের জন্য কী কী করেছেন। এবং বিরোধীরা জানেন মুখ্যমন্ত্রী কতখানি শক্তিশালী। এ কারণেই তাঁরা সবভাবে ক্ষতির চেষ্টা করছে।”

দেবের বিজেপি প্রতিপক্ষ, প্রাক্তন আইপিএস অফিসার এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ সহযোগী ভারতী ঘোষ সম্পর্কে বলতে গিয়ে দেব বলেন, “আমি ভারতী দিকে অনেকদিন ধরেই চিনি। কিন্তু আমার মনে হয়, তিনি যেভাবে স্থানীয়দের সাথে কথা বলছেন, প্রচারণা চলাকালীন পুলিশ কর্মকর্তাদের সাথে কথা বলছেন পুরোটাই খুব ভয়ের। তার কথা বেশ অবমাননাকর। সকলেই বুঝছেন নির্বাচন জিততে তিনি কতটা মরিয়া। তিনি জানেন যে তাকে জিততেই হবে। আদালতে তাঁর বিরুদ্ধে অনেক মামলাই মুলতুবি রয়েছে।" 

অমিতের দাবি ২৩-এর বেশি, রাজনাথ বলছেন ৪২ আসনেই গেরুয়া পতাকা উড়বে এবার

সাংসদকে নিয়ে কী বলছেন স্থানীয়রা? চা দোকানের মালিক অসিত মাইতি লোকসভায় দীর্ঘদিন সাংসদের অনুপস্থিতির কারণে অসন্তুষ্ট। “আরে দাদা, তৃণমূল তো সর্বত্র! কিন্তু আমরা আমাদের সাংসদকে পাঁচ বছরে দেখিনি। এতদিন তিনি কোথায় ছিলেন? এখন তিনি এসেছেন কারণ আমাদের ভোট ওনার প্রয়োজন কিন্তু তারপরেই পাত্তা নেই। কিন্তু অন্য প্রার্থীরা আরও খারাপ, তাই বিকল্পও নেই।” বলেন অসিত।

মেডিকেল প্র্যাক্টিশনার সত্য হালদারও সাংসদ হিসাবে প্রশ্ন তুলেছেন দেবের ভূমিকা নিয়ে। সত্য বলেন, “দেব তো স্পষ্টভাবে কথাও বলতে পারেন না। আপনি কখনো তাঁকে নিজের প্রচারে কথা বলতে শুনেছেন? দেব ২-৩ মিনিট কথা বলেন এবং তারপর সবার সাথে সেলফি তোলেন। আমাদের অন্য কোনও বিকল্প নেই কারণ অন্যান্য প্রার্থীরা আরও জঘন্য। আমাদের মনে আছে ভারতী ঘোষ এখানে এসপি হিসাবে কতটা নির্যাতন চালিয়েছেন।”

মোট ১৭,৯৭,৬৮৫ ভোটার আগামীকাল সংসদীয় নির্বাচনে ষষ্ঠ পর্বের ভোটে তৃণমূলের দেব, বিজেপির ভারতী ঘোষ এবং সিপিআইয়ের তপন গাঙ্গুলির ভাগ্য নির্ধারণ করবেন।

.