Read in English
This Article is From May 13, 2019

‘মোটের উপর শান্তিপূর্ণ’ ষষ্ঠ দফায় রাজ্যে ৮০%-এর বেশি ভোট পড়েছে, জানাল কমিশন

বিকেল ৫ টা পর্যন্ত তমলুক আসনে সর্বোচ্চ ভোট পড়ে ৮২.৯৯ শতাংশ, বিষ্ণুপুর (এসসি) আসনে ৮১.৯০ শতাংশ এবং ঝাড়গ্রামে (এসটি) ৮১.৬৮ শতাংশ।

Advertisement
অল ইন্ডিয়া

পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফার লোকসভা নির্বাচনে পাঁচটি জেলার ৮ টি লোকসভা কেন্দ্রে ৮০ শতাংশেরও বেশি ভোট পড়েছে

কলকাতা :

নির্বাচন কমিশনের মতে, রোববার পশ্চিমবঙ্গে ষষ্ঠ দফার লোকসভা নির্বাচনে পাঁচটি জেলার ৮ টি লোকসভা কেন্দ্রে ৮০ শতাংশেরও বেশি ভোট পড়েছে। যদিও গতবারের তুলনায় পশ্চিমবঙ্গে ভোটের হার হ্রাস পেয়েছে, আগের নির্বাচনে ভোট পড়েছিল ৮৪.৯৫ শতাংশ, যা এবার নেমে হয়েছে ৮০.৩৫ শতাংশ। তবে, কমিশন জানিয়েছে, এই চিত্রটি অস্থায়ী। চূড়ান্ত গণনার পরেই তা নিশ্চিত বোঝা যাবে। নির্বাচন কমিশনের এক আধিকারিক জানান, বিকেল ৫ টা পর্যন্ত তমলুক আসনে সর্বোচ্চ ভোট পড়ে ৮২.৯৯ শতাংশ, বিষ্ণুপুর (এসসি) আসনে ৮১.৯০ শতাংশ এবং ঝাড়গ্রামে (এসটি) ৮১.৬৮ শতাংশ। ঘাটালে ৮০.৩৫ শতাংশ, কাঁথিতে ৮০.০৬ শতাংশ, পুরুলিয়ায় ৭৮.৬৪ শতাংশ, মেদিনীপুরে ৭৮.১৭ শতাংশ এবং বাঁকুড়ায় ৭৫.৬৮ শতাংশ। কমিশন জানিয়েছে, “কেশপুরের কিছু সমস্যা ব্যতীত, ভোট বেশ শান্তিপূর্ণ ছিলই। আমরা অশান্তির ঘটনার বিষয়ে জেলা কর্মকর্তাদের কাছ থেকে রিপোর্ট চেয়েছি।” 

মমতার ছবি বিকৃত করার অভিযোগে গ্রেফতার বিজেপি সমর্থক, সুপ্রিম কোর্টে মামলা করল পরিবার

কেশপুরে ভোটকেন্দ্রে প্রবেশের চেষ্টার সময় বিজেপির ঘাটাল কেন্দ্রের প্রার্থী ও প্রাক্তন আইপিএস অফিসার ভারতী ঘোষের উপর আক্রমণ হয়। কেশপুরেই অন্য একটি ভোটকেন্দ্রে প্রবেশের চেষ্টা করলে স্থানীয়রা তার কনভয় লক্ষ্য করে পাথর ছুঁড়তে শুরু করে এবং বোমাবাজি হয় বলেও অভিযোগ। ভারতী ঘোষের নিরাপত্তা বাহিনীর একজন এতে আহত হয়েছেন এবং একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement

আরও অভিযোগ, কেশপুরের দুগাছিয়াতে বুথের ১০০ মিটারের মধ্যে ভারতী ঘোষের নিরাপত্তা কর্মীদের গুলিতে তৃণমূল কংগ্রেস কর্মী আহত হয়েছেন। পশ্চিমবঙ্গ এডিজি (আইন ও শৃঙ্খলা) এস এন গুপ্তা বলেন, চার রাউন্ড গুলি চালানোর অভিযোগ রয়েছে ভারতী ঘোষ ও তার নিরাপত্তা কর্মীদের বিরুদ্ধে। তিনি আরও জানান, বিজেপির রাজ্য সভাপতি ও মেদিনীপুরের প্রার্থী দিলীপ ঘোষের বিরুদ্ধেও এফআইআর দায়ের হয়েছে যা আইন-শৃঙ্খলা পরিস্থিতির ব্যহত করার অভিযোগে।

সবং এলাকার ভগবানপুরে একটি সংঘর্ষে কেন্দ্রীয় বাহিনীও গুলি চালায়। এতে দুই ব্যক্তি আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ময়না, ঝাড়গ্রামের গোপিবল্লভপুরে ও বিষ্ণুপুরের কলাবাগানেও গুলি চালায় বাহিনী। 

Advertisement

ভোট মিটতেই অপসারিত বাঁকুড়ার জেলা শাসক

হিংসার বিভিন্ন ঘটনার জড়িত অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। নানা ঘটনায় কমপক্ষে ২৬ জন আহত হয়েছেন। তিনজনের গুলি লেগেছে, ১৬ টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement

ভোট  পর্ব শেষ হয় কয়েক ঘন্টার মধ্যেই বাঁকুড়ার জেলাশাসক উমা শঙ্করকে (District Magistrate of  Bankura) পদ থেকে সরিয়ে দিল নির্বাচন কমিশন (Election Commission)। উমা শঙ্কররে জায়গায় নতুন দায়িত্ব পাচ্ছেন মুক্তা আর্য। আজ সকাল ১০টার মধ্যে বাঁকুড়া গিয়ে তাঁকে দায়িত্ব নেওয়ার নির্দেশ দেয় কমিশন। 

Advertisement