This Article is From May 10, 2019

নিজের গুরু শ্যামকে কি দল থেকে বহিস্কার করবেন রাহুল,প্রশ্ন বিজেপির

লোকসভা নির্বাচনের (General Election 2019 ) ষষ্ঠ দফার (Sixth Phase)  ভোট শুরুর আগে আরও  একবার কংগ্রেস এবং বিজেপির মধ্যে বাকযুদ্ধ তুঙ্গে উঠল।

নিজের গুরু শ্যামকে কি দল থেকে বহিস্কার করবেন রাহুল,প্রশ্ন বিজেপির

 এই মন্তব্যের জন্য শ্যামের সমালোচনায় সরব বিজেপি।

হাইলাইটস

  • শিখ দাঙ্গা কংগ্রেস এবং বিজেপির মধ্যে বাকযুদ্ধ তুঙ্গে উঠল
  • পিত্রোদার বক্তব্যকে ঘিরে কংগ্রেসকে আক্রমণের সুযোগ পেয়েছে বিজেপি
  • মোদী থেকে শুরু করে অর্থমন্ত্রী সকলে একযোগে আক্রমণ করেছেন শ্যামকে
নিউ দিল্লি:

লোকসভা নির্বাচনের (General Election 2019 ) ষষ্ঠ দফার (Sixth Phase)  ভোট শুরুর আগে আরও  একবার কংগ্রেস এবং বিজেপির মধ্যে বাকযুদ্ধ তুঙ্গে উঠল। প্রাক্তন প্রধানমন্ত্রীর ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর দেশজুড়ে যে শিখ বিরোধী হিংসা হয়েছিল তার প্রসঙ্গ তুলে বিজেপির দাবি হত্যার নির্দেশ এসেছিল খোদ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে।   কংগ্রেস তা অস্বীকার করেছে। এরই মধ্যে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর অত্যন্ত ঘনিষ্ঠ শ্যাম পিত্রোদার একটি বক্তব্যকে ঘিরে কংগ্রেসকে নতুন করে আক্রমণের সুযোগ পেয়েছে বিজেপি। শ্যাম বলেছেন "১৯৮৪ সালে শিখ বিরোধী  দাঙ্গা হয়েছে তো হয়েছে! আপনারা পাঁচ বছরে কী করলেন এ নিয়ে?  পাঁচ বছর এ নিয়ে কথা বললেন না কেন?  দাঙ্গা হয়েছে  তো হয়েছে"। এই মন্তব্যের জন্য শ্যামের সমালোচনায় সরব বিজেপি।

.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে অর্থমন্ত্রী অরুণ জেটলি সকলে একযোগে আক্রমণ করেছেন কংগ্রেসের এই প্রবীণ নেতাকে। হরিয়ানার রোহতক থেকে প্রধানমন্ত্রী বলেছেন,  বেশিরভাগ সময় দেশের শাসন ক্ষমতায় ছিল কংগ্রেস। তারা যে  সংবেদনশীল নয় এই মন্তব্য থেকে সে কথা স্পষ্ট হয়। আর এগুলো কথার কথা নয়। এর মধ্যে  থেকে কংগ্রেসের চরিত্র এবং মানসিকতা প্রতিফলিত হচ্ছে। সংবাদ সংস্থা এএনআই কে  শ্যাম বলেন, "তৎকালীন প্রধানমন্ত্রীকে জড়িয়ে যে কথা বিজেপি বলছে তা সত্য বলে আমি মনে করি না। এটা বিজেপির আরেকটা মিথ্যা! ১৯৮৪ সালের দাঙ্গা নিয়ে কথা এখন  বলছেন কেন? বিজেপি কি নিজেদের পাঁচ বছরে এ ব্যাপারে কিছু করেছে। ৮৪ সালে যা হয়েছিল তা হয়েছে"।

যুদ্ধ জাহাজে রাজীবের প্রমোদ ভ্রমণ,মোদীর দাবি খারিজ করলেন প্রাক্তন নৌ কর্তা

অর্থমন্ত্রী অরুণ জেটলি ও টুইট করে নিশানা করেছেন শ্যামকে। তিনি বলেছেন এই মন্তব্যের জন্য কংগ্রেস সভাপতি কি তাঁর গুরুকে দল থেকে বহিষ্কার করবেন। জেটলি আরও মনে করেন, এই মন্তব্য থেকে স্পষ্ট মানুষের মৃত্যুতে কংগ্রেসের কোন অনুতাপ নেই। ইন্দিরা গান্ধীর মৃত্যু পর দেশের বিভিন্ন অংশে শিখ বিরোধী হিংসা  হয়। দিল্লিতে তা সবচেয়ে  বড়  আকার ধারণ করে। পরে এই ঘটনার তদন্ত করতে নানাবতী কমিশন তৈরি হয়। সেই কমিশনের রিপোর্টে কিছু অংশ তুলে ধরে প্রধানমন্ত্রী অফিসকে জড়িয়ে দিয়েছে বিজেপি। এমনিতেই গত কয়েকদিন ধরে রাজীব গান্ধীর বিরুদ্ধে একাধিকবার তোপ দেখেছেন মোদী।  এটি সেই ঘটনা প্রবাহের অংশ। এদিকে শ্যামের বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন বিজেপি নেতা তেজেন্দর পাল সিঙ্গ বাজ্ঞা।

প্রশিক্ষক আদবানীজিকেই ঘুষি মেরেছেন ৫৬ ইঞ্চির বক্সার: রাহুল

আঘাত হেনেছেন বিজেপি সভাপতি অমিত শাহও। তিনি বলেছেন, কংগ্রেসের নেতারা শি  পরিবারের সদস্যদের খুন করেছিলেন। গণহত্যা এত লঘু করে দেখায় দেশ কোনওদিন শ্যামকে ক্ষমা করবে না।
শিখবিরোধী দাঙ্গা নিয়ে বিশেষ করে পরবর্তী সময়ে তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর একটি মন্তব্যকে হাতিয়ার করে বিজেপি মাঝেমধ্যেই কংগ্রেসকে আক্রমণ চালিয়ে থাকে। জনসভায় রাজীব বলেছিলেন বড় গাছ পড়লে মাটি একটু কাঁপে। এই মন্তব্যকে হাতিয়ার করেই কংগ্রেসকে নিশানা করে বিজেপি। এবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ ও সপ্তম দফার আগে ফের একবার শিখ বিরোধী দাঙ্গাকে ঘিরে আবর্তিত হচ্ছে দিল্লি রাজনীতি।

.