This Article is From Apr 11, 2019

পশ্চিমবঙ্গে নির্বাচন শান্তিপূর্ণ করার সব ব্যবস্থাই রয়েছে; আশ্বাস নির্বাচন কমিশনের

আজ রাজ্যের কোচবিহার (SC) ও আলিপুরদুয়ার (ST) নির্বাচনী এলাকার ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল ৭ টা থেকে, চলবে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। 

পশ্চিমবঙ্গে নির্বাচন শান্তিপূর্ণ করার সব ব্যবস্থাই রয়েছে; আশ্বাস নির্বাচন কমিশনের

আজ প্রথম দফার ভোটে ৩৮৪৪ টি EVM ব্যবহার করা হচ্ছে

কলকাতা:

আজ, বৃহস্পতিবার পশ্চিমবঙ্গে প্রথম দফার লোকসভা নির্বাচন (first phase in West Bengal) শান্তিপূর্ণ নিশ্চিত করার জন্য নির্বাচন কমিশন (Election Commission) যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে বলেই জানিয়েছে কমিশন। কমিশনের আশ্বাস, ভোট কর্মকর্তাদের নিজেদের নিরাপত্তার জন্য উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই। আজ রাজ্যের কোচবিহার (SC) ও আলিপুরদুয়ার (ST) নির্বাচনী এলাকার ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল ৭ টা থেকে, চলবে সন্ধ্যা ৬ টা পর্যন্ত। 

Google Doodle Lok Sabha Election 2019:কীভাবে দেবেন ভোট জানাচ্ছে গুগল ডুডল

গতবছর এই রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের সময়, উত্তরবঙ্গের রায়গঞ্জের রেললাইনের ধারে উদ্ধার হয় নির্বাচনী কর্মকর্তা রাজকুমার রায়ের দেহ! তাঁর মৃত্যুর রাজ্যের ভোটকর্মীরা জানান নিজেদের নিরাপত্তা নিয়ে আতঙ্কে রয়েছেন তাঁরা। রাজ্যের বিভিন্ন জেলায় ভোটের সময় নিজেদের নিরাপত্তার দাবিতে তাঁরা বিক্ষোভও সংগঠিত করেন।

অতিরিক্ত প্রধান নির্বাচনী কর্মকর্তা সঞ্জয় বসু (Additional Chief Electoral Officer Sanjay Basu) সাংবাদিকদের জানান, “শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করার জন্য সকল সম্ভাব্য ব্যবস্থা নেয়া হয়েছে। নির্বাচনী কর্মকর্তা ও ভোটারদের নিরাপত্তা কমিশনের অগ্রাধিকার।” 

রাজ্যে দুই কেন্দ্রে মোতায়েন ৮৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

ভোটগ্রহণ কর্মীরা ভোট করতে গিয়ে আহত হলে তাঁদের ক্ষতিপূরণ সম্পর্কে ডেপুটি সিইও অমিতজ্যোতি ভট্টাচার্য (Deputy CEO Amit Jyoti Bhattacharya) জানান, কর্তব্যরত অবস্থায় কোনও ব্যক্তির মৃত্যু হলে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে তাঁর পরিবারকে। ভোটকর্মী আহত হলে তিনি পাবেন ৫ লাখ টাকা।

সঞ্জয় বসু বলেন, প্রথম দফার ভোটে মোট ৩,৮৪৪ টি ইভিএম ব্যবহার করা হবে।

কোচবিহার এলাকায় ২০১০ টি ব্যালট ইউনিট (BU), কন্ট্রোল ইউনিট (CU) এবং ভোটার যাচাইযোগ্য কাগজের অডিট ট্রেল বা ভিভিপ্যাট (VVPATs) থাকবে, আর আলিপুরদুয়ার আসনের জন্য ১,৮৩৪ বিইউ, সিইএস এবং VVPATs ব্যবহার করা হবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.