தமிழில் படிக்க Read in English
This Article is From Apr 12, 2019

প্রথম দফায় সবচেয়ে বেশি ভোট পড়ল বাংলায়, সবচেয়ে কম কোথায় জানেন?

Lok Sabha Elections 2019: সবচেয়ে বেশি ভোট পড়ল পশ্চিমবঙ্গে। নির্বাচন কমিশন (Election Commission) জানিয়েছে বাংলায় ভোটের গড় ৮০.৯ শতাংশ

Advertisement
অল ইন্ডিয়া

Lok Sabha Elections 2019: অন্ধ্রপ্রদেশে ১৭৫ টি বিধানসভা আসন এবং ২৫টি লোকসভা আসনে  ভোট নেওয়া হয় একই দিনে

Highlights

  • নির্বাচন কমিশন জানিয়েছে বাংলায় ভোটের গড় ৮০.৯ শতাংশ
  • নাগাল্যান্ড, মণিপুর এবং সিকিমে ভোট পড়েছে কমবেশি ৮০ শতাংশ
  • বাংলায় প্রথম দফার ভোটের পরেই রিগিংয়ের অভিযোগে সরর বিরোধীরা
নিউ দিল্লি :

প্রথম দফার (First Pahse Polling) ভোটে (Lok Sabha Elections 2019) সবচেয়ে বেশি ভোট পড়ল পশ্চিমবঙ্গে। নির্বাচন কমিশন (Election Commission) জানিয়েছে বাংলায় ভোটের গড় ৮০.৯ শতাংশ। আর প্রথম দফায় সবচেয়ে কম ভোট পড়েছে (৫০.০৩ শতাংশ ) পাশের রাজ্য বিহারে। ত্রিপুরা থেকে শুরু করে নাগাল্যান্ড, মণিপুর এবং সিকিমে ভোট পড়েছে কমবেশি শতাংশ। অরুণাচল প্রদেশে ভোট পড়েছে  ৭৯.১ শতাংশ। মেঘালয় এবং মিজোরামে ভোট পড়েছে  ৬০ শতাংশ। দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশেও ভোট হয়  বৃহস্পতিবার। প্রদত্ত ভোটের হার ৫৯.৮ শতাংশ।

এদিকে অন্ধ্রপ্রদেশে ১৭৫ টি বিধানসভা আসন এবং ২৫টি লোকসভা আসনে  ভোট নেওয়া হয় একই দিনে। গড়ে ভোট পড়েছে  ৭৮.৮ শতাংশ। সিকিমে ২০১৪ সালে ভোট পড়েছিল ৮৩. ৬ শতাংশ। এবার প্রদত্ত ভোটের পরিমাণ  ৬৯ শতাংশের মতো। অরুণাচলপ্রদেশে ২০১৪ সালে ভোট পড়েছিল ৬৭.৪ শতাংশ। এবার ভোট পড়েছে  ৫৭ শতাংশ।

এদিকে প্রথম দফার ভোটের পরেই রিগিংয়ের অভিযোগে  সরর বিরোধী। বাম থেকে শুরু কংগ্রেস এবং বিজেপি সকলেই নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছে। নতুন করে ভোট নেওয়ার দাবিও তুলেছে তারা। বামেদের অভিযোগ তাদের প্রার্থী গোবিন্দ রায়কে আক্রমণ করা হয়েছে।  

Advertisement

অন্যদিকে কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্যের অভিযোগ আলিপুরদুয়ার এবং কোচবিহরের দশ শতাংশ বুথে  বিরোধীদের বসতে দেওয়া  হয়নি।  কোন কেন্দ্রে কেন্দ্রীয়  বাহিনী থাকবে আর কোথায় থাকবে না তা  ঠিক করার পদ্ধতি নিয়েও প্রশ্ন তুলেছেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার। তাঁর  অভিযোগ শাসক দলকে সুবিধা পাইয়ে দিতে রাজ্য পুলিশ বুথ সম্পর্কে  বিভ্রান্তিকর তথ্য দিচ্ছে।

Advertisement