This Article is From Apr 10, 2019

জেনে নিন কোচবিহার লোকসভা কেন্দ্রের বিস্তারিত তথ্য

১৯৭৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই কেন্দ্রের টানা বিজয়ী ছিল ফরওয়ার্ড ব্লক। ২০১৪ সালে জেতে তৃণমূল। ২০১৬ সালের উপনির্বাচনেও এই কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেসই জয়লাভ করে। 

জেনে নিন কোচবিহার লোকসভা কেন্দ্রের বিস্তারিত তথ্য
কোচবিহার:

১১ এপ্রিল লোকসভা নির্বাচন (Lok Sabha election)। বৃহস্পতিবার। গোটা দেশে শুরু হচ্ছে প্রথম দফার এই নির্বাচন। এই রাজ্যেও ভোট হচ্ছে দুটি লোকসভা কেন্দ্রে। তার মধ্যে একটি হল কোচবিহার (Cooch Behar)। যে কোচবিহার লোকসভা কেন্দ্রে ২০১৬ সালের উপনির্বাচনে জয়ী হয়েছিলেন তৃণমূলের পার্থপ্রতীম রায়। ৭ লক্ষ ৯৪ হাজার ৩৭৫'টি ভোট পেয়েছিলেন তিনি। দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপির হেমচাঁদ। তিনি পেয়েছিলেন ৩ লক্ষ ৮১ হাজার ১৩৪'টি ভোট। ১৯৫১ থেকে ১৯৬২ সাল পর্যন্ত এই কেন্দ্র ছিল কংগ্রেসের। ১৯৬২ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত এই কেন্দ্রটি ছিল ফরওয়ার্ড ব্লকের। ১৯৬৩ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত এই কেন্দ্র ফের ছিল কংগ্রেসের দখলে। তারপর ফের এই কেন্দ্রটি হয়ে যায় ফরওয়ার্ড ব্লকের। ১৯৭১ সাল থেকে ১৯৭৭ সাল পর্যন্ত কোচবিহার লোকসভা কেন্দ্রের ক্ষমতায় ছিল কংগ্রেস। ১৯৭৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত এই কেন্দ্রের টানা বিজয়ী ছিল ফরওয়ার্ড ব্লক।

আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র সম্বন্ধে জেনে নিন বিস্তারিত তথ্য

২০১৪ সালে জেতে তৃণমূল। ২০১৬ সালের উপনির্বাচনেও এই কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেসই জয়লাভ করে। 

এই জেলাতে ভোটের প্রচারে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোচবিহারে মূল লড়াই তৃণমূল প্রার্থী পরেশ অধিকারী, বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক, কংগ্রেস প্রার্থী পিয়া রায়চৌধুরী এবং ফরওয়ার্ড ব্লকের গোবিন্দচন্দ্র রায়ের মধ্যে। মোট বুথের সংখ্যা ২,০১০'টি।

.