This Article is From Apr 28, 2019

ব্যালট পেপারে আইন ভেঙে ‘বিজেপি’ শব্দটি লেখা আছে, দাবি বিরোধীদের

Lok sabha Election 2o19: কমিশনের একটি বিশেষ সূত্র এনডিটিভি -কে জানিয়েছে ব্যালট পেপার বদল করার আর কোনও সম্ভাবনা নেই

Lok sabha Election 2o19: দলের তরফে বলা হয় তাদের পদ্মফুল চিহ্নটি ইভিএমের উপর অস্পষ্ট করে ছাপা হয়েছে

হাইলাইটস

  • ব্যালট পেপারে আইন ভেঙে ‘বিজেপি’ শব্দটি লেখা আছে, দাবি বিরোধীদের
  • ব্যালট পেপার বদল করার আর কোনও সম্ভাবনা নেই: কমিশন সূত্র
  • গত শুক্রবার তৃণমূল এ সংক্রান্ত অভিযোগ করে
নিউ দিল্লি:

চতুর্থ দফায় (Phase 4) ভোট শুরুর আগে আবারও নির্বাচনী প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ তুলে কমিশনের (Election Commission) দ্বারস্থ হল বিরোধীরা। তাদের দাবি ইভিএমের উপরে যে ব্যালট পেপার থাকে তাতে পদ্মফুল চিহ্নের সঙ্গে বিজেপি কথাটি লেখা আছে। খুব সহজেই তা পড়া যাচ্ছে। বিরোধীদের একটি দল শনিবার দেশের মুখ্য নির্বাচন কমিশনার (Chief Election Commissioner ) সুনীল আরোরার সঙ্গে দেখা করে। তাদের দাবি হয় বিজেপি কথাটি মুছে দেওয়া হোক না হয় সমস্ত দলের নাম এভাবে লিখে দেওয়ার ব্যবস্থা করা হোক। যদিও কমিশনের একটি বিশেষ সূত্র এনডিটিভি -কে জানিয়েছে ব্যালট পেপার বদল করার আর কোনও সম্ভাবনা নেই। কেন কমিশন এমন সিদ্ধান্ত নিয়েছে তার ব্যাখা  দিয়ে  তিনি বলেছেন ২০১৩ সালের মাঝামাঝি বিজেপির তরফে নির্বাচন কমিশনে একটি অনুরোধ জানান হয়।

এখন গড় কিন্তু কবে প্রথম বহরমপুরে জেতে কংগ্রেস?

দলের তরফে বলা হয় তাদের পদ্মফুল চিহ্নটি ইভিএমের উপর অস্পষ্ট করে ছাপা হয়েছে। তাই সেটিকে আরেকটু স্পষ্ট করা হোক। তখনই পদ্মফুল চিহ্নটিকে স্পষ্ট করা হয় এবং পদ্ম ফুলের তলায় জলরাশির ছবিও অন্তর্ভুক্ত করা হয়।

এই জলরাশিকে এফ এবং পি-এর মতো দেখতে কিন্তু কোনও অবস্থাতাতেই  বিজেপি লেখা নেই। আর ২০১৪ সাল থেকে এই চিহ্নই ইভিএমে ব্যবহার হয়ে আসছে। তাই এখন সেটি পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

এর আগে কংগ্রেস নেতা তথা পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভায় নির্বাচিত সাংসদ অভিষেক মনুসিংভি বলেন, বিজেপির পদ্মফুল চিহ্নের পাশে দলের নাম স্পষ্ট পড়া যাচ্ছে। কোনও দলেরই এমন কিছু করার অধিকার নেই। এ ব্যাপারে সবার আগে সরব হয় তৃণমূল। গত শুক্রবার তৃণমূল এ সংক্রান্ত অভিযোগ করে। নির্বাচন কমিশনে নিজেদের বক্তব্য তারা জানায়। পাশাপাশি অন্য বিরোধী দলগুলির সঙ্গেও আলোচনা করা হয়। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে নির্বাচন কমিশনের তরফে পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচন আধিকারিককে চিঠি লিখে বলা হয়েছে এ ব্যাপারে কোন পরামর্শই দেওয়া হচ্ছে না। মানে ব্যালট পেপার যে বদল  হবে না  এবং তাতে  কোনও  পরিবর্তনও যে হবে না তা স্পষ্টই বোঝা যাচ্ছে না।        

.