This Article is From Apr 29, 2019

৯'টি রাজ্যের মধ্যে বিকেল ৫'টা পর্যন্ত সবথেকে বেশি ভোট পড়ল পশ্চিমবঙ্গে

গোটা দেশের মোট ৯’টি রাজ্যের ৭১’টি কেন্দ্রে ভোটগ্রহণ হল সোমবার। মোট প্রার্থী ছিলেন ৯৪৫ জন।

Advertisement
অল ইন্ডিয়া

বিকেল পাঁচটা পর্যন্ত সবথেকে বেশি ভোট পড়ল পশ্চিমবঙ্গে

নিউ দিল্লি:

বিক্ষিপ্ত হিংসা সত্বেও সোমবার বিকেল পাঁচটা পর্যন্ত রাজ্যে মোট ভোট পড়ল ৬৬.০১ শতাংশ। উত্তরপ্রদেশের ১৩'টি কেন্দ্রে ভোট ছিল আজ। মোট ভোট পড়ল ৪৫.০৮ শতাংশ। বিকেল পাঁচটা পর্যন্ত। ওই সময়ের মধ্যে বিহারে মোট ভোটের পরিমাণ ৪৪.৩৩ শতাংশ। মহারাষ্ট্রে ৪২.৫২ শতাংশ। মুম্বাইতে ভোট দিলেন সচিন তেন্ডুলকর, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, দীপিকা পাড়ুকোনে, রণবীর সিংহের মতো তারকারা। রাজস্থানেরও ১৩'টি কেন্দ্রে ভোট ছিল আজ উত্তরপ্রদেশের মতোই। সেখানে বিকেল পাঁচটা পর্যন্ত মোট ভোট পড়ল ৫৪.৭৫ শতাংশ। ওড়িশাতে পড়ল ৫৩.৬১ শতাংশ ভোট। জম্মু ও কাশ্মীরের অনন্তনাগের তিনটি জেলায় মোট ভোট পড়ল মাত্র ৯.৩৭ শতাংশ। ঝাড়খণ্ড এবং মধ্যপ্রদেশ- এই দুই রাজ্যে মোট ভোটের পড়ল যথাক্রমে ৫৭.১৩ শতাংশ এবং ৫৭.৭৭ শতাংশ।

গোটা দেশের মোট ৯'টি রাজ্যের ৭১'টি কেন্দ্রে ভোটগ্রহণ হল সোমবার। মোট প্রার্থী ছিলেন ৯৪৫ জন।

হাইকোর্টে স্বস্তি পেলেন না অনুব্রত, থাকতে হবে কমিশনের নজরবন্দি হয়েই

Advertisement

যে ক'টি রাজ্যে ভোট ছিল সোমবার, তাদের মধ্যে বিকেল পাঁচটা পর্যন্ত সবথেকে বেশি ভোট পড়ল পশ্চিমবঙ্গে।

রাজ্যে ভোট  হবে ৮ টি লোকসভা আসনে। এর মধ্যে রয়েছে, বহরমপুর(Baharampur), কৃষ্ণনগর (Krishnagar), রানাঘাট(Ranaghat), বর্ধমান পূর্ব(Burdwan East), বর্ধমান-দুর্গাপুর(Burdwan-Durgapur), আসানসোল(Asansol), বোলপুর(Bolpur) এবং বীরভূম(Birbhum) লোকসভা আসন। ৮ কেন্দ্রেই প্রার্থী দিয়েছে রাজ্যের প্রধান চার দল-  তৃণমূল কংগ্রেস, বিজেপি, বাম এবং কংগ্রেস। মানে  ৮টি কেন্দ্রেই চতুর্মুখী লড়াই হবে। নির্বাচন কমিশন জানিয়েছে, ৬৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ  করছেন মোট ১,৩৪,৫৬, ৪৯১ জন ভোটার। ভোটগ্রহণকে অবাধ এবং শান্তিপূর্ণ করে তুলতে মোট ৫৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।             

Advertisement

চতুর্থ দফায় নজর কাড়া কেন্দ্রগুলির মধ্যে অন্যতম মুর্শিদাবাদের বহরমপুর লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রে দীর্ঘদিনের সাংসদ কংগ্রেসের অধীররঞ্জন চৌধুরী। তাঁর বিরুদ্ধে তাঁরই প্রাক্তন শিষ্য অপূর্ব সরকার ওরফে ডেভিডকে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। ডেভিড বনাম গোলিয়াথের এই লড়াই প্রত্যক্ষ করতে চলেছেন রাজ্যবাসী। এই কেন্দ্রে বামেদের প্রার্থী আরএসপির ইদ মহম্মদ, কৃষ্ণ জোয়ারদারকে প্রার্থী করেছে বিজেপি। অধীরকে হারাতে সমস্ত রকম ভাবে  চেষ্টা  চালাচ্ছে  তৃণমূল।  

কৃষ্ণনগরে ঘাসফুলের বাজি করিমপুরের বিধায়ক মহুয়া মৈত্র। তাঁর সঙ্গে টক্কর দিতে প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবেকে প্রার্থী করেছে  বিজেপি। ইন্তাজ আলিকে প্রার্থী করেছে কংগ্রেস, এই কেন্দ্রে বামেদের বাজি শান্তনু ঝা।

Advertisement

চতুর্থ দফাতেও বিক্ষিপ্ত অশান্তি, জেমুয়ায় পুলিশ-জনতা খণ্ডযুদ্ধ, বাবুলের গাড়ি ঘিরে বিক্ষোভ

রানাঘাট কেন্দ্রে রূপালি বিশ্বাসকে প্রার্থী করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রূপালির স্বামী সত্যজিৎ কিছুদিন আগে  বাড়ির কাছেই খুন হন। তারপর মতুয়া সম্প্রদায়ের এই নেতার স্ত্রীকে প্রার্থী করেছে তৃণমূল। জগন্নাথ সরকার প্রার্থী হয়েছেন বিজেপির, অন্যদিকে, মিনতি বিশ্বাসকে প্রার্থী করেছে সিপিএম। বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রে গতবারের প্রার্থী সুনীল কুমার মণ্ডলের ওপরেই ভরসা রেখেছেন তৃণমূল নেত্রী। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী পরেশচন্দ্র দাস। সিদ্ধার্থ মজুমদারকে প্রার্থী করেছে কংগ্রেস, অন্যদিকে, বামেদের বাজি সিপিএমের ঈশ্বরচন্দ্র দাস। বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী মমতাজ সংঘমিতা। তাঁর বিরুদ্ধে প্রার্থী গতবার দার্জিলিং থেকে প্রতিদ্বন্দ্বীতা করা বিজেপির সুরিন্দর সিং আলুয়ালিয়া। কংগ্রসের রনজিৎ মুখোপাধ্যায় এবং বামেদের তরফে সিপিএমের আভাস রায়চৌধুরী এই কেন্দ্রে প্রার্থী হয়েছেন। আসানসোল লোকসভা কেন্দ্রে এবার লড়াই গতবারের সাংসদ বাবুল সুপ্রিয়র সঙ্গে অভিনেত্রী মুনমুন সেনের। সিপিএমের প্রার্থী হয়েছেন গৌরাঙ্গ চট্টোপাধ্যায়, কংগ্রেসের প্রার্থী হয়েছেন বিশ্বরূপ মণ্ডল। নজরকাড়া কেন্দ্রগুলির মধ্যে ছিল বোলপুর লোকসভা কেন্দ্র। এখানে ঘাসফুল ফোটাতে তৃণমূলের বাজি অসিত কুমার মাল, পদ্ম শিবিরের প্রার্থী হয়েছেন রামপ্রসাদ দাস। রামচন্দ্র ডোম প্রার্থী হয়েছেন সিপিএমের, কংগ্রেস প্রার্থী অভিজিৎ সাহা। বীরভূম লোকসভা কেন্দ্রে এবার লড়াই তৃণমূলের অভিনেত্রী শতাব্দী রায় ও বিজেপির দুধকুমার মণ্ডলের। ইমান হোসেনকে প্রার্থী করেছে কংগ্রেস, বামেদের বাজি সিপিএমের রেজাউল করিম।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement