This Article is From Apr 27, 2019

কার দখলে থাকবে এবার বর্ধমান দুর্গাপুর কেন্দ্র, জল্পনা তা নিয়েই

Lok Sabha elections 2019: ২০০৯ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে জেতেন সিপিএমের প্রার্থী সইদুল হক।

কার দখলে থাকবে এবার বর্ধমান দুর্গাপুর কেন্দ্র, জল্পনা তা নিয়েই

এবারের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রের মোট প্রার্থীর সংখ্যা মাত্র ছ’জন

কলকাতা:

বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের মতোই এই কেন্দ্রটিও তৈরি হয় ২০০৯ সালে। এই কেন্দ্রটির বর্তমান সাংসদ তৃণমূল কংগ্রেসের মমতাজ সঙ্ঘমিতা। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জয়ী হন তিনি। যে সাতটি বিধানসভা নিয়ে এই কেন্দ্রটি তৈরি, সেগুলি হল- বর্ধমান দক্ষিণ, বর্ধমান উত্তর (তফশিলী জাতি), মন্তেশ্বর, ভাতার, গলসি (তফশিলী জাতি), দুর্গাপুর পূর্ব এবং দুর্গাপুর পশ্চিম। মোট ভোটারের সংখ্যা ১৫ লক্ষ ৮৩ হাজার ৪৯৮ জন। বর্ধমান ও দুর্গাপুর শহর নিয়ে গড়ে ওঠা এই লোকসভা কেন্দ্রটির মধ্যে রয়েছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রামও। শুধু তাই নয়, আরেকটি জরুরি তথ্য হল, এই কেন্দ্রের মোট ভোটারদের ৭২ শতাংশই গ্রামীণ ভোটার।

রানাঘাটে হ্যাট্রিক করতে পারবে তৃণমূল?

এছাড়া, এই কেন্দ্রের আরও একটি বিশেষত্ব হল, এখানে মহিলা ভোটারদের সংখ্যা ৭ লক্ষ ৬১ হাজার। জেলার মধ্যে সবথেকে বেশি। যে জেলার চাল সবথেকে বেশি বিখ্যাত বাংলার মধ্যে, সেই জেলা বহু কলকারখানার মৃত্যুর সাক্ষী। এই কলকারখানা বন্ধ হয়ে যাওয়ার ফলে কাজ হারিয়েছেন অন্তত দেড় লক্ষ মানুষ।

এখন গড় কিন্তু কবে প্রথম বহরমপুরে জেতে কংগ্রেস?

২০০৯ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে জেতেন সিপিএমের প্রার্থী সইদুল হক।

এবারের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রের মোট প্রার্থীর সংখ্যা মাত্র ছ'জন। তাঁদের মধ্যে মূল লড়াই কংগ্রেসের রণজিত মুখোপাধ্যায়, বিজেপির সুরঞ্জিত সিংহ আহলুওয়ালিয়া, সিপিএমের আভাস রায়চৌধুরী এবং তৃণমূল কংগ্রেসের মমতাজ সঙ্ঘমিতার মধ্যে।

.