हिंदी में पढ़ें
This Article is From May 09, 2019

যুদ্ধ জাহাজে প্রমোদ ভ্রমণে গিয়েছিল গান্ধী পরিবার, রাজীবকে নিশানা করে দাবি মোদীর

Lok Sabha Elections 2019: মোদী বলেন, রাজীব এবং তাঁর পরিবারকে ১৯৮৮ সালে নৌবাহিনীর আইএনএস বিরাট যুদ্ধজাহাজে প্রমোদ ভ্রমণের জন্য পাঠান হয়েছিল।

Advertisement
অল ইন্ডিয়া

Highlights

  • আবারও প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর বিরুদ্ধে আক্রমণ শানালেন প্রধান
  • নৌবাহিনী আধিকারিকদের রাজীব গান্ধীর ব্যক্তিগত কাজ করতে হয়েছিল: মোদী
  • জনসভায় বক্তৃতা করাই নয় পরে টুইট করে বিষয়টিকে প্রকাশ্যে নিয়ে আসেন মোদী
নিউ দিল্লি :

আবারও প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর (Rajiv Gandhi) বিরুদ্ধে আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। দিল্লির একটি জনসভা থেকে বুধবার তিনি বলেন, রাজীব এবং তাঁর পরিবারকে ১৯৮৮ সালে নৌবাহিনীর আইএনএস বিরাট (Ins Virat) যুদ্ধজাহাজে প্রমোদ ভ্রমণের জন্য পাঠান হয়েছিল। দেশের সুরক্ষাকে (National Security) অগ্রাহ্য করে নৌবাহিনী যুদ্ধজাহাজ গান্ধী পরিবারকে একটি দ্বীপে পৌঁছে দিয়েছিল। সেখানেই সময় কাটান পরিবারের সদস্যরা। নৌবাহিনী আধিকারিকদের রাজীব গান্ধীর ব্যক্তিগত কাজ করতে হয়েছিল। টানা দশদিন ওই দ্বীপেই দাঁড়িয়েছিল আইএনএস বিরাট। এমনিতেই কংগ্রেসের বিরুদ্ধে জাতীয় সুরক্ষাকে অগ্রাহ্য করার অভিযোগ একাধিকবার তুলেছেন মোদী। শুধু জনসভায় বক্তৃতা করাই নয় পরে টুইট করে বিষয়টিকে প্রকাশ্যে নিয়ে আসেন মোদী।

বিজেপিকে ভারত ছাড়া করার ডাক আবারও দিলেন মমতা

এবারের নির্বাচন প্রক্রিয়া শুরুর মাত্র কয়েক দিন আগে কাশ্মীরে জঙ্গি হানা হয়। তারপর পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে হানা দেয় ভারতীয় বায়ুসেনা। এরপর থেকেই নির্বাচনের প্রচারে জাতীয় সুরক্ষা থেকে শুরু করে দেশপ্রেমের উপরে সর্বাধিক গুরুত্ব আরোপ করেছে বিজেপি। এদিন আরও একবার এই বিষয়টিকে হাতিয়ার করেই দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীকে নিশানা করলেন মোদী। এই প্রথম নয় মাত্র কয়েকদিন আগেই রাজীব গান্ধীকে পয়লা নম্বরের দুর্নীতিগ্রস্ত বলে দাবি করেন প্রধানমন্ত্রী। বেশিরভাগ বিরোধী নেতাই এই মন্তব্যের সমালোচনা করেছেন। তাঁদের মনে হয়েছে মোদী নিজে যে আসনে বসে রয়েছেন সেই আসনের পূর্বসূরী সম্পর্কে তাঁর মন্তব্য অনেক বেশি সংবেদনশীলতার দাবি রাখে।

Advertisement

মোদীকে গণতন্ত্রের কড়া থাপ্পড় মারতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

তবে বিরোধী নেতারা প্রধানমন্ত্রী সমালোচনা করলেও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কিছুটা ভিন্ন পথে হেঁটেছেন। অনাস্থা প্রস্তাবের উপর লোকসভায় আলোচনার সময় মোদীকে  আলিঙ্গন করেন রাহুল। সেই ছবি টুইটারে পোস্ট করেছেন তিনি। অন্যদিকে প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন তাঁর বাবা একজন শহীদ। বিজেপি স্বভাবতই মোদীর পাশে আছে। আর কংগ্রেস বিষয়টিকে নির্বাচন কমিশনের নজরে এনেছে। তাদের দাবি এভাবে রাজীবের প্রসঙ্গ টেনে আনায়  প্রধানমন্ত্রীকে প্রচার প্রক্রিয়া থেকে সরিয়ে নেওয়া উচিত। তবে এখনও পর্যন্ত কমিশন এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত জানায়নি। এর আগে মোদীর বিরুদ্ধে মোট ছ'বার  নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করার অভিযোগ উঠেছে। কিন্তু প্রতিটি ক্ষেত্রেই কমিশন জানিয়েছে প্রধানমন্ত্রীর আচরণ নির্বাচনী আচরণবিধি ভঙ্গের সামিল নয়। একইভাবে বিজেপি সভাপতি অমিত শাহ দুটি অভিযোগ থেকে মুক্ত হয়েছেন। রাহুল মুক্ত হয়েছে একটি অভিযোগ থেকে।

Advertisement

Advertisement