This Article is From Apr 17, 2019

আগামীকাল রাজ্যের তিন কেন্দ্রে ভোট, জেনে নিন বিস্তারিত তথ্য

Lok Sabha elections 2019: প্রতিটি আসনে মূল লড়াই রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিজেপি’র। তবে, কংগ্রেস এবং বামফ্রন্ট প্রার্থীরাও রয়েছেন লড়াইতে।

আগামীকাল রাজ্যের তিন কেন্দ্রে ভোট, জেনে নিন বিস্তারিত তথ্য
কলকাতা:

বৃহস্পতিবার ১৮ এপ্রিল দেশজুড়ে হবে লোকসভা নির্বাচনের(Lok Sabha elections 2019) দ্বিতীয় দফার ভোট (second phase polling)। পশ্চিমবঙ্গের যে তিনটি লোকসভা কেন্দ্রে ভোট রয়েছে, সেগুলি হল- জলপাইগুড়ি, দার্জিলিং এবং রায়গঞ্জ। প্রতিটি আসনেই মূল লড়াই রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিজেপি'র। তবে, কংগ্রেস এবং বামফ্রন্ট প্রার্থীরাও রয়েছেন লড়াইতে। এই তিনটি কেন্দ্রেই প্রচারের লড়াইতে অংশ নিয়েছিলেন, তৃণমূল, বিজেপি ও কংগ্রেসের হেভিওয়েট নেতা এবং নেত্রীরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিজেপি সভাপতি অমিত শাহ এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এসেছিলেন প্রচারে। দুর্নীতি থেকে সাম্প্রদায়িকতা, এনআরসি থেকে চিটফান্ড, উন্নয়ন থেকে নিরাপত্তা- সব বিষয়ই এসেছিল তাঁদের বক্তৃতায়।

বাকি ছ' দফার ভোটে রাজ্যে আসছে ৪০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

জলপাইগুড়ি থেকে তৃণমূলের প্রার্থী বিজয়চন্দ্র বর্মন। তাঁর বিরুদ্ধে প্রার্থী বিজেপি'র জয়ন্ত কুমার রায়। কংগ্রেসের প্রার্থী হলেন মণিকুমার দার্নাল এবং সিপিএমের প্রার্থী হলেন ভগীরথ চন্দ্র রায়।

দার্জিলিং-এ তৃণমূলের প্রার্থী অমর সিং রাই। তাঁর সঙ্গে মূল লড়াই বিজেপি'র রাজু বিস্তের। কংগ্রেসের শঙ্কর মালাকার দাঁড়িয়েছেন দার্জিলিং থেকে। সিপিএম প্রার্থী হলেন সমন পাঠক।

সিপিএমের সাংসদ মহম্মদ সেলিমের সঙ্গে রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে মূল লড়াই তৃণমূলের কানাইয়ালাল আগরওয়ালের। এছাড়া, রয়েছেন কংগ্রেসের দীপা দাশমুন্সি ও বিজেপি'র দেবশ্রী চৌধুরী।

মঙ্গলবার শেষ হল এই দফার জন্য সংশ্লিষ্ট প্রার্থীদের প্রচারপর্ব। এতদিনের তীব্র আক্রমণ, একে ওপরের বিরুদ্ধে তোপ দাগা, বহু বহু প্রচারসভা- সবই শেষ হল মঙ্গলবারের গোধূলীতে। সন্ধে ৬'টা নাগাদ।

দ্বিতীয় দফা ভোটের আগে রাজ্যে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

এর মধ্যেই বাংলাদেশের অভিনেতা ফিরদৌস আহমেদকে অন্য দুই টলিউড অভিনেতা অঙ্কুশ হাজরা ও পায়েল সরকারের সঙ্গে রায়গঞ্জের ভোটপ্রচারে এনে ইতিমধ্যেই বিতর্কের জন্ম দিয়েছে তৃণমূল কংগ্রেস। এই দ্বিতীয় দফার নির্বাচনে রাজ্যের তিনটি লোকসভা কেন্দ্র মিলিয়ে মোট ভোটারের সংখ্যা ৪৯ লক্ষ ৩২ হাজার ৩৪৬ জন। যাঁদের ভোটের ওপর ভাগ্যনির্ভর করছে মোট ৪২ জন প্রার্থীর।

তোষণের রাজনীতি করতেই ফিরদৌসকে দিয়ে প্রচার করিয়েছে তৃণমূলঃ বাবুল সুপ্রিয়

নির্বাচন কমিশনের তালিকা অনুযায়ী, পুরুষ ভোটারের সংখ্যা ২৫ লক্ষ ২২ হাজার ৮৮৭ জন এবং মহিলা ভোটারের সংখ্যা ২৪ লক্ষ ৯ হাজার ৩৭২ জন। ‘অন্যান্য' বিভাগে রয়েছেন ৮৭ জন। মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ৫৩৯০'টি। জলপাইগুড়িতে রয়েছে ১৮৬৮'টি বুথ, দার্জিলিং-এ রয়েছে ১৮৯৯'টি বুথ এবং রায়গঞ্জে রয়েছে ১৬২৩'টি বুথ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.