This Article is From Apr 28, 2019

General Elections 2019: চতুর্থ দফায় রাজ্যের ৮ আসনে ভোটগ্রহণ সোমবার

General Elections 2019: নির্বাচন কমিশন জানিয়েছে, ৬৮ জন প্রার্থীর ভাগ্য ইভিএম বন্দি করবেন মোট ১,৩৪,৫৬, ৪৯১ জন ভোটার।

General Elections 2019:  চতুর্থ দফায় রাজ্যের ৮ আসনে ভোটগ্রহণ সোমবার

তৃতীয় দফার ভোটগ্রহণে রাজ্যের বিভিন্নপ্রান্ত থেকে অশান্তির খবর মিলেছিল।

কলকাতা:

চতুর্থ দফার ভোটগ্রহণ সোমবার। রাজ্যের ৮ লোকসভা আসনে ভোটগ্রহণ হবে চতুর্থ দফায়। ৮ কেন্দ্রের মধ্যে রয়েছে, বহরমপুর(Baharampur), কৃষ্ণনগর (Krishnagar), রানাঘাট(Ranaghat), বর্ধমান পূর্ব(Burdwan East), বর্ধমান-দুর্গাপুর(Burdwan-Durgapur), আসানসোল(Asansol), বোলপুর(Bolpur) এবং বীরভূম(Birbhum) লোকসভা আসন। ৮ কেন্দ্রেই তৃণমূল কংগ্রেস, বিজেপি, বাম এবং কংগ্রেসের মধ্যে লড়াই হবে। নির্বাচন কমিশন জানিয়েছে, ৬৮ জন প্রার্থীর ভাগ্য ইভিএম বন্দি করবেন মোট ১,৩৪,৫৬, ৪৯১ জন ভোটার। ভোটগ্রহণকে অবাধ এবং শান্তিপূর্ণ করে তুলতে ৮ কেন্দ্রে মোট ৫৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে, এবং তারা সমস্ত বুথেই থাকবে বলে কমিশনের তরফে জানানো হয়েছে। শনিবার সন্ধ্যায় শেষ হয়েছে রাজ্যের চতুর্থ দফার ভোটগ্রহণের প্রচারপর্ব। এই দফায় রাজ্যে প্রচারে নামেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মতো নেতারা।

অতুল্য ঘোষের স্মৃতি বিজড়িত আসানসোলের দখল থাকবে কার হাতে?

চতুর্থ দফায় নজর কাড়া কেন্দ্রগুলির মধ্যে অন্যতম মুর্শিদাবাদের বহরমপুর(Baharampur),  লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রে দীর্ঘদিনের সাংসদ কংগ্রেসের অধীররঞ্জন চৌধুরী। তাঁর বিরুদ্ধে তাঁরই প্রাক্তন শিষ্য অপূর্ব সরকার ওরফে ডেভিডকে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। ভাগীরথীর পাড়ে ডেভিড বনাম গোলিয়াথের লড়াই প্রত্যক্ষ করতে চলেছেন রাজ্যবাসী। এই কেন্দ্রে বামেদের প্রার্থী আরএসপির ইদ মহম্মদ, কৃষ্ণ জোয়ারদারকে প্রার্থী করেছে বিজেপি।

কানহাইয়া,মুনমুনদের লড়াই কাল, দেখে নিন চতুর্থ দফার ভোটে নজরে কারা?

কৃষ্ণনগরে Krishnagar) ঘাসফুলের বাজি মহুয়া মৈত্র, তাঁকে টক্কর দিতে প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবেকে প্রার্থী করেছে  বিজেপি। ইন্তাজ আলিকে প্রার্থী করেছে কংগ্রেস, এই কেন্দ্রে বামেদের বাজি শান্তনু ঝা।

রানাঘাট(Ranaghat) কেন্দ্রে রূপালি বিশ্বাসকে প্রার্থী করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। জগন্নাথ সরকার প্রার্থী হয়েছেন বিজেপির, অন্যদিকে, মিনতি বিশ্বাসকে প্রার্থী করেছে সিপিএম।

বোলপুরে এবার জিতবেন কে

বর্ধমান পূর্ব(Burdwan East)লোকসভা কেন্দ্রে গতবারের প্রার্থী সুনীল কুমার মণ্ডলের ওপরেই ভরসা রেখেছেন তৃণমূল নেত্রী। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী পরেশচন্দ্র দাস। সিদ্ধার্থ মজুমদারকে প্রার্থী করেছে কংগ্রেস, অন্যদিকে, বামেদের বাজি সিপিএমের ঈশ্বরচন্দ্র দাস।

জোড়াফুল শিবিরের প্রার্থী বদল হয়নি বর্ধমান-দুর্গাপুর(Burdwan-Durgapur)লোকসভা কেন্দ্রেও। এখানেও প্রার্থী গতবারের মমতাজ সংঘমিতা। তাঁর বিরুদ্ধে প্রার্থী গতবার দার্জিলিং থেকে প্রতিদ্বন্দ্বীতা করা বিজেপির সুরিন্দর সিং আলুয়ালিয়া। কংগ্রসের রনজিৎ মুখোপাধ্যায় এবং বামেদের তরফে সিপিএমের আভাস রায়চৌধুরী এই কেন্দ্রে প্রার্থী হয়েছেন।

কী হবে এবার বীরভূমে, রণভূমে মুখোমুখি কারা কারা, জেনে নিন বিস্তারিত

আসানসোল(Asansol)লোকসভা কেন্দ্রে এবার লড়াই দুই শিল্পীর। গতবারের সাংসদ বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে মমতা শিবিরের বাজি গতবার বাঁকুড়া থেকে প্রতিদ্বন্দ্বীতা করা অভিনেত্রী মুনমুন সেন। সিপিএমের প্রার্থী হয়েছেন গৌরাঙ্গ চট্টোপাধ্যায়, কংগ্রেসের প্রার্থী হয়েছেন বিশ্বরূপ মণ্ডল।

নজরকাড়া কেন্দ্রগুলির মধ্যে বোলপুর(Bolpur)লোকসভা কেন্দ্র। এখানে ঘাসফুল ফোটাতে তৃণমূলের বাজি অসিত কুমার মাল, পদ্ম শিবিরের প্রার্থী হয়েছেন রামপ্রসাদ দাস। রামচন্দ্র ডোম প্রার্থী হয়েছেন সিপিএমের, কংগ্রেস প্রার্থী অভিজিৎ সাহা।

শ্রীচৈতন্য মহাপ্রভুর ভূমিতে ধ্বনিত হচ্ছে “জয় শ্রীরাম”

বীরভূম(Birbhum) লোকসভা কেন্দ্রে এবার লড়াই তৃণমূলের অভিনেত্রী শতাব্দী রায় ও বিজেপির দুধকুমার মণ্ডলের। ইমান হোসেনকে প্রার্থী করেছে কংগ্রেস, বামেদের বাজি সিপিএমের রেজাউল করিম।

৮ কেন্দ্রে রয়েছেন মোট ১৫,২৭৭ জন ভোটকর্মী। সাধারণ নির্বাচনী পর্যবেক্ষক ছাড়াও থাকবেন পুলিশ পর্যবেক্ষক এবং বিশেষ পর্যবেক্ষক। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, এই প্রথমবার ইভিএমের সঙ্গে প্রথমবার ব্যবহার করা হবে ভিভিপ্যাট মেশিন।

.