Read in English
This Article is From Mar 18, 2019

যে ঘরে জন্মেছিলেন ইন্দিরা গান্ধী, সেখানেই নির্বাচনী সফরে রাত কাটালেন প্রিয়াঙ্কা

Lok Sabha Elections 2019: প্রয়াগরাজে তাঁদের পূর্বপুরুষদের বাড়িতেই রাত কাটালেন প্রিয়াঙ্কা। সেই ঘরেই তাঁর ঠাকুমা প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী জন্মগ্রহণ করেন।

Advertisement
অল ইন্ডিয়া
প্রয়াগরাজ:

রবিবার থেকে উত্তরপ্রদেশের প্রয়াগরাজে নির্বাচনী প্রচার (election campaign in Uttar Pradesh) শুরু করেছেন কংগ্রেসের নেতা প্রিয়াঙ্কা গান্ধী (Congress leader Priyanka Gandhi Vadra)। প্রয়াগরাজ থেকে বারাণসী পর্যন্ত তিন দিনের নৌকায় যাত্রায় তিনি কংগ্রেসের নির্বাচনী প্রচার সারবেন বলেই ঠিক করা হয়েছে। এসবের মাঝেই প্রয়াগরাজে তাঁদের পূর্বপুরুষদের বাড়িতেই রাত কাটালেন প্রিয়াঙ্কা। সেই ঘরেই, যেখানে তাঁর ঠাকুমা প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী জন্মগ্রহণ করেন। প্রিয়াঙ্কা নিজের টুইটারে স্বরাজ ভবনের (Swaraj Bhawan) সেই ঘরের একটি ছবিও টুইট করেছেন যেখানে ইন্দিরা গান্ধী জন্মেছিলেন। 

হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেলেন বাঙালির 'টেনিদা'

প্রিয়াঙ্কা গান্ধী হিন্দিতে টুইট করেছেন, “স্বরাজ ভবনে বসে আছি। সেই ঘরে যেখানে আমার ঠাকুমা ইন্দিরা জন্মেছিলেন। আমার ঠাকুমা রাতে আমাকে ঘুম পাড়ানোর সময় জোয়ান অব আর্কের গল্প বলতেন। তিনি বলতেন, নির্ভীক হও, তাহলেই সবকিছু ভাল হবে।” ১৯৩৬ সালের ১৯ নভেম্বরে ইন্দিরা গান্ধী জন্মগ্রহণ করেন এবং তাঁর শৈশবের দিনগুলো কেটেছিল এই স্বরাজ ভবনেই। 

Advertisement

মনমোহন সিং পারেননি, মোদিই দেশের ‘যোগ্য চৌকিদার'! বলছেন প্রতিরক্ষামন্ত্রী

ইন্দিরা গান্ধী ১৯৩৬ সালের ১৬ নভেম্বরে প্রয়াগরাজের স্বরাজ ভবনে এই ঘরেই জন্মগ্রহণ করেন

 

Advertisement

কমবয়সী ইন্দিরা প্রিয়দর্শিনীর (Indira Priyadarshini) সঙ্গে মহাত্মা গান্ধীর একটি ছবিও ওই ঘরের দেওয়ালে টাঙানো রয়েছে। পূর্ব উত্তর প্রদেশের ভারপ্রাপ্ত কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী চার দিনের সফরে এই রাজ্যে রয়েছেন। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় আসন বারাণসীতে তিনদিনে ১৪০ কিলোমিটার গঙ্গা যাত্রা (Ganga-Yatra) করবেন স্টিমার বোটে। প্রয়াগরাজ থেকে শুরু করে বারাণসীর আশি ঘাট অব্দি চলবে এই সফর। 

শিরোনাম বদলে প্রধানমন্ত্রীর টুইটারে লেখা হল 'চৌকিদার নরেন্দ্র মোদী'

Advertisement

দলীয় সূত্র জানিয়েছে, তিনি গঙ্গার ধারে ধারে সাধারণ মানুষদের সঙ্গে যোগাযোগ করবেন। এই মানুষদের মধ্যে অধিকাংশই পিছিয়ে পড়া শ্রেণির, বা তপশিলী জাতির। তাঁর যাত্রায় গঙ্গার পাশে মন্দির ও দরগাতেও বেশ কয়েক জায়গায় যাবেন প্রিয়াঙ্কা।

Advertisement