This Article is From May 15, 2019

বিজেপির সঙ্গে ঝামেলার মধ্যেই, “প্রমাণ” চাইল তৃণমূল

বিদ্যাসাগরের মূর্তি ভাঙা(Vidyasagar Statue vandalism) নিয়ে রাজ্যে শোরগোল পড়ে গিয়েছে। শহরের রাজপথে নেমেছে রাজনৈতিক দল, বাম, কংগ্রেস সহ পড়ুয়ারা।

NDTV কে ডেরেক ও ব্রায়েন(Derek O Brien) বলেন, বিদ্যাসাগরের মূর্তি ভাঙার(Vidyasagar Statue vandalism) ঘটনা বাংলাকে আঘাত করেছে।.

নিউ দিল্লি:

বিদ্যাসাগর কলেজে ভাঙচুর এবং বিদ্যাসাগর মূর্তি ভাঙার ঘটনায় বিজেপি যোগের অকাট্ট প্রমাণ রয়েছে তাঁদের হাতে, এমনই দাবি করল তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) । বিদ্যাসাগরের মূর্তি ভাঙার(Vidyasagar Statue vandalism) ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় দোষারোপ অব্যাহত। সেই ভিডিও নির্বাচন কমিশনের কাছে জমা দেওয়া হয়েছে বলে জানান জোড়াফুল শিবির। তাঁর দলের ভাবমূর্তি কালিমালিপ্ত করতে তৃণমূলেই এই কাজ করেছে বলে তোপ দেগেছেন বিজেপি সভাপতি অমিত শাহ। তাঁর প্রতিক্রিয়ায় তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন বলেন, “ অমিত শাহ অস্বাভাবিক মিথ্যাবাদী...তাঁর একটি সাংবাদিক সম্মেলন করা সামর্থ নেই। তাঁকে আমার ভিডিওটি নিয়ে বিতর্ক করতে দিন”।

বৃহস্পতিবার শেষ করতে হবে শেষ দফার ভোটপ্রচার: নির্বাচন কমিশন

তিনি বলেন, “ঘটনার গভীরতা বুঝতে হবে। তিনি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। এখন থেকে দুশো বছর আগে”। তিনি আরও বলেন, “ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বাংলার জন্য কী করেছেন তা ওরা জানে না।অথবা বাংলার নবজাগরণে তাঁর অবদনা কী”।

রাজ্যের শিক্ষাবিদ হিসেবে উনিশ শতকে বিদ্যাসাগর ছিলেন অন্যতম। বিধবা বিবাহের প্রচলন, নারী শিক্ষা, স্কুল ও কলেজ এবং বাংলা ভাষার প্রচলন করেন তিনি। এমনকী, আজকের দিনেও এমনকী, শিশুশিক্ষার প্রথম পাঠ বর্ণপরিচয়ের প্রচলন করেন বিদ্যাসাগর। বিদ্যাসাগরের মূর্তি ভাঙা নিয়ে রাজ্যে রাজনৈতিক মহলে শোরগোল পড়ে গিয়েছে। শহরের রাজপথে নেমেছে রাজনৈতিক দল, বাম, কংগ্রেস সহ পড়ুয়ারা। বুধবার সন্ধ্যায় কলকাতায় পদযাত্রা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

CRPF না থাকলে ওখান থেকে বেরানো মুশকিল হত: অমিত শাহ

তৃণমূলের দাবি, তাদের কাছে ভিডিও ফুটেজে প্রমাণ আছে, বিদ্যাসাগর কলেজের রেলিং ডিঙিয়ে কলেজের ভিতরে ঢুকেছিল বিজেপির গুণ্ডারা।

বুধবার সকালে সাংবাদিক সম্মেলনে দলের তরফে দুটি ভিডিও প্রকাশ করা হয়। দ্বিতীয় ভিডিওয় দেখা যায়, তাদের মধ্যে কয়েকজন গেরুয়া পোশাক পড়ে রয়েছে। তৃতীয় ভিডিওয় দেখা যায়, পুলিশ জানিয়েছে, তাদের মধ্যে একজনের রাকেশ সিং, তিনি প্রাক্তন কংগ্রেস নেতা। সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন তিনি।

ভিডিও তে বলতে শোনা যায়, “আমি ফাটাফাটি গ্রুপের(হোয়াটসঅ্যাপগ্রুপ)সদস্যদের কাছে আবেদন জানাচ্ছি, আগামিকাল, আপনাদের সমস্যা হতে পারে। আগামিকাল অমিত শাহের সভায় (Amit Shah's rally) আমাদের ৮ ফুট লম্বা লাঠি আনতে হবে এবং আমাদের তৃণমূল ও পুলিশের বিরুদ্ধে লড়তে হবে”।

.