This Article is From Mar 12, 2019

লোকসভা নির্বাচনে আসনবন্টন নিয়ে মনোমালিন্য রাজ্য সিপিএম ও কংগ্রেসের মধ্যে

লোকসভা নির্বাচনের আগে সিপিএম-এর রাজ্য কমিটি এবং প্রদেশ কংগ্রেসের মধ্যে আসনবন্টন নিয়ে আগ্রহ দেখা গেলেও,কিঞ্চিৎ সমস্যারও সৃষ্টি হয়েছে, দুই দলের।

Advertisement
অল ইন্ডিয়া
কলকাতা:

লোকসভা নির্বাচনের আগে সিপিএম-এর রাজ্য কমিটি এবং প্রদেশ কংগ্রেসের মধ্যে আসনবন্টন নিয়ে আগ্রহ দেখা গেলেও তা নিয়ে কিঞ্চিৎ সমস্যারও সৃষ্টি হয়েছে বলে জানাচ্ছেন দুই দলের নেতারা। এমনকী প্রস্তাবিত আসনবন্টন নিয়ে রীতিমতো ক্ষোভপ্রকাশ করেছেন বামফ্রন্টের নেতারা। ৩৪ বছর ধরে রাজ্যে ক্ষমতায় থাকার পর ২০১১ সালের বিধানসভা নির্বাচনে তাদের হারিয়ে দিয়ে রাজ্যে ক্ষমতায় আসে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। গত সপ্তাহেই রাজ্যের সিপিএম ও কংগ্রেসের মধ্যে আসনবন্টন নিয়ে আলোচনা হয়ে যায়। এই আলোচনা হয় দুই দলের কেন্দ্রীয় কমিটি থেকে সবুজ সংকেত পাওয়ার পরেই। গত সপ্তাহেই সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি দলের পলিটব্যুরোর বৈঠকের পর বলেন, রাজ্যভিত্তিক সম্পর্কের ওপর নির্ভর করেই নির্বাচন করা হবে লোকসভার লড়াইয়ের জোটশরিকদের।

অন্যদিকে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বলেন, কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী স্বয়ং তাঁকে নির্বাচনী পদক্ষেপ এখন থেকেই স্থির করার ব্যাপারে নির্দেশ দিয়ে রেখেছেন।

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, রাজ্যের ৪২'টি লোকসভা আসনের মধ্যে ২০'টি আসনে লড়াই করতে চায় তারা। অন্যাদিকে, রাজ্যের অন্তত ২৬ থেকে ২৮'টি আসনে লড়াই করতে চাইছে বামফ্রন্ট। কংগ্রেসের ২০'টি আসন ধরলে যা কার্যত অসম্ভব।

Advertisement

আবার কংগ্রেসের সঙ্গে সিপিএমের জোটগঠন নিয়ে সরব হয়েছে বামফ্রন্টের অন্যান্য দলগুলি। আরএসপি'র ক্ষিতি গোস্বামী বলেন, আমরা সাফ জানিয়ে দিয়েছি, কংগ্রেসের সঙ্গে সিপিএমের জোট হলে আমরা আলাদা লড়াই করব।

প্রসঙ্গত, রাজ্যের ৪২'টি লোকসভা আসনে সিপিএমের ৩২'টি আসন, আরএসপি'র ৪'টি আসন এবং ফরওয়ার্ড ব্লক ও সিপিআই-‘এর ৩'টি করে আসনে লড়াই করার কথা্।  

Advertisement
Advertisement