Read in English
This Article is From Aug 29, 2019

"বেশি দিন থাকলে বেশি ভোট পাবেন": গ্রেফতার হওয়া নেতাদের প্রসঙ্গে রাজ্যপাল

Jammu and Kashmir: রাজ্যপাল সত্যপাল মালিক বলেন, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদের পর কেন্দ্রের বিভিন্ন পদক্ষেপের ফলে উপকার হবে এই অঞ্চলের মানুষেরই।

Advertisement
অল ইন্ডিয়া Edited by , Translated By
শ্রীনগর:

আগামী মাসগুলিতেই বিভিন্ন সরকারি বিভাগে প্রায় ৫০,০০০ শূন্যপদ অগ্রাধিকার ভিত্তিতে পূরণ করা হবে, জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) রাজ্যপাল সত্যপাল মালিক (Satya Pal Malik)। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা (Article 370) রদের পর কেন্দ্রের বিভিন্ন পদক্ষেপের ফলে উপকার হবে এই অঞ্চলের মানুষেরই, মনে করেন তিনি। ইতিমধ্যেই কীভাবে এখানকার মানুষ উপকৃত হবেন তা তালিকাভুক্ত করা হয়েছে বলেও জানান জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল।"এই পদক্ষেপের ফলে জম্মু ও কাশ্মীরের জনগণ শেষ পর্যন্ত ভাল দিনের প্রত্যাশা করতে পারেন। ব্যাপক বেকারত্ব এবং শূন্য বিনিয়োগের দিনগুলিও শেষ হয়ে যাবে। আমি কাশ্মীরের জনগণকে এই নিয়োগ অভিযানে সক্রিয়ভাবে অংশ নেওয়ার পরামর্শ দিচ্ছি" রাজ ভবনে এক সাংবাদিক সম্মেলনে ওই কথা বলেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল (J&K Governor) সত্যপাল মালিক ।

“কাশ্মীর সম্পর্কে আপনাদের অবস্থান ভুল ছিল, রাহুল গান্ধি”, মন্তব্য বিজেপির

তবে, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে রদ করার এবং এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিষয়ে কেন্দ্রের সিদ্ধান্তের আগে "পূর্বসতর্কতামূলক ব্যবস্থা" হিসাবে রাজনীতিবিদদের গ্রেফতার হওয়ার সম্ভাবনা এতটা প্রবলভাবে দেখা যায়নি। ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা এবং পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রধান মেহবুবা মুফতি বর্তমানে প্রায় একমাস ধরে পুলিশ হেফাজতে রয়েছেন। তাঁদের কবে মুক্তি দেওয়া হবে সে ব্যাপারে সাংবাদিকরা খোঁজখবর নিতে চাইলে তা একরকম এড়িয়েই যান জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল।

Advertisement

"আমি ৩০ বার জেলে গেছি এবং আমি এ কথা জানি যে তাঁরা যতক্ষণ সেখানে থাকবেন, শেষ পর্যন্ত বেরিয়ে আসার পরে তাঁরা আরও বেশি ভোটে জয়লাভ করবেন। আমি আশা করি তাঁরা এই পরিস্থিতির সদ্ব্যবহার করার মতো যথাযথ বুদ্ধি প্রয়োগ করবেন," জম্মু ও কাশ্মীরের নেতাদের গ্রেফতারি প্রসঙ্গে  মন্তব্য করেন তিনি ।

যদিও মেহবুবা মুফতির পরিবার অভিযোগ করেছে যে গ্রেফতারের পর থেকে একবারও তাঁর সঙ্গে তাঁদের দেখা করতে দেওয়া হয়নি,  যদিও রাজ্য প্রশাসন এ জাতীয় কোনও আবেদন পাওয়ার বিষয়টি অস্বীকার করেছে। "আমি মনে করি না যে শিগগিরই তাদের যে কোনও সময় মুক্তি দেওয়া হবে" বলেন জম্মু ও কাশ্মীর প্রশাসনের এক আধিকারিক।

Advertisement

জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিকের মতে, উপত্যকার আপেল চাষিরাও আগামী দিনগুলিতে কেন্দ্রের উন্নয়নমূলক উদ্যোগ থেকে উপকৃত হবেন। "এই অঞ্চলে আপেল চাষকারী সাত লক্ষ কৃষক রয়েছেন, এবং তাদের নূন্যতম বিক্রয়মূল্য যাই হোক না কেন, আমরা তা দশ টাকায় বাড়িয়ে দেব। আমরা শিক্ষার্থীদের সুবিধার জন্য কলেজগুলিরও উন্নয়ন করব," বলেন তিনি ।

Kashmir News: উন্নয়নের পরিকল্পনাতেই মন্ত্রিসভা প্যানেল: সরকারি সূত্র

Advertisement

রাজ্যপাল দাবি করেন যে জম্মু ও কাশ্মীরে কড়া নিষেধাজ্ঞা জারির উদ্দেশ্যই হল অপ্রীতিকর পরিস্থিতি এড়িয়ে "প্রাণহানি" রোধ করা। গত কয়েক সপ্তাহ ধরে উপত্যকায় যোগাযোগ ব্যবস্থা ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বলেও দাবি তাঁর।  স্কুলগুলি পুনরায় চালু করা হয়েছে এবং নির্দিষ্ট ফোন লাইনগুলিও খুলে দেওয়া হয়েছে দাবি করে মালিক বলেন," টেলিফোন এবং ইন্টারনেট সংযোগগুলি খুব কম ব্যবহার করা হয়েছে। কেননা পাকিস্তানি বাহিনী এবং সন্ত্রাসবাদীরাই এগুলো বেশি ব্যবহার করত এবং তাই আমরা এগুলির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছি", কাশ্মীর স্বাভাবিক হচ্ছে বলেও জানান রাজ্যপাল।

কংগ্রেসের প্রাক্তন প্রধান রাহুল গান্ধি কাশ্মীর ইস্যুতে যে মন্তব্য করেন তাকেই হাতিয়ার করেন পাকিস্তানের মন্ত্রী শিরীন মাজারি । পাকিস্তানকে এই সুযোগ করে দেওয়ার জন্য সাংবাদিক বৈঠকে ক্ষোভ প্রকাশ করেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল। "রাহুল গান্ধি একজন রাজনৈতিক অপরিপক্ক ব্যক্তির মতো আচরণ করছেন। তিনি কাশ্মীরের বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেননি এবং তিনি যে মন্তব্য করেন তা তাঁর বলা উচিত হয়নি", বলেন ক্ষুব্ধ সত্যপাল মালিক।

Advertisement

শিরীন মাজারি রাষ্ট্রসঙ্ঘকে একটি চিঠিতে কাশ্মীর ইস্যুতে মোদি সরকারের পদক্ষেপের বিরুদ্ধে করা রাহুল গান্ধির কিছু মন্তব্যকে হাতিয়ার করেছিলেন।

Advertisement