This Article is From Jun 20, 2018

ড্রয়ারে জমে থাকা কয়েনের পাহাড়, প্রকাশ্যে এল কোটি টাকার সংগ্রহ

1913 সালের লিবার্টি হেড নিকেল কয়েনটি 5 মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হওয়ার সম্ভাবনা রয়েছে

ড্রয়ারে জমে থাকা কয়েনের পাহাড়, প্রকাশ্যে এল কোটি টাকার সংগ্রহ

ড্রয়ারে লিবার্টি হেড নিকেলের প্রায় সব কটি রয়েছে (প্রতিনিধিত্বমূলক চিত্র)

গত শতাব্দীর আশির দশকের কথা। ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারার চিকিৎসক উইলিয়াম মর্টন-স্মিথ একটি গ্যারাজ হাতড়ে বেড়াচ্ছিলেন। ওই গ্যারাজের ভিতর তাঁর মৃত রোগীদের জিনিসপত্র ছিল। এইভাবে খুঁজতে খুঁজতেই বহু পুরনো ডেস্ক পেয়ে যান তিনি। ডেস্কের ড্রয়ারটি খুলতেই চোখ ছানাবড়া। তা ভর্তি রয়েছে অজস্র খুচরো পয়সায়... বলছিলেন মর্টন-স্পিথের পুত্র টিম। 

খুচরো পয়সাকে বেশিরভাগ মানুষই তেমন পাত্তা দেয় না। বড়ো নোটের বদলে খুচরো পয়সা পেলে প্রথমে তারা সেগুলো পকেটে রেখে দেয় এবং তারপর সেগুলোর ব্যাপারে বেমালুম ভুলে যায়। কিন্তু, 'সৌভাগ্যবশত', আমার বাবা ছিলেন অন্য ধাতুতে গড়া। তাঁর বোধশক্তিও সাধারণ মানুষের তুলনায় বেশ খানিকটা বেশিই ছিল। যার ফলে, যে খুচরো পয়সাকে কেউ কখনওই পাত্তা দেয়নি, তার প্রকৃত মূল্য অনুধাবন করতে পেরেছিলেন তিনি, বলেন টিম মর্টন স্মিথ।

 যদিও, এই ব্যাপারটি নিয়ে মর্টন-স্মিথের একটি সতর্কবাণীও রয়েছে: ওই ডেস্কটি আসলে তাঁর দাদু উইলিয়াম স্পলডিং-এর। বোস্টনের অভিজাত পরিবারের বংশধর মানুষটি প্রচুর অর্থ উপার্জন করেছিলেন চিনির ব্যবসা করে। নব্য ইংল্যান্ডের অন্যতম ধনী ব্যক্তিদের মধ্যে দুজন ছিলেন উইলিয়াম স্পলডিং ও জন স্পলডিং।

1915 সালের একটি খবর থেকে জানা যায়, ইংল্যান্ডের অভিজাত ব্যবসায়ীদের মধ্যে স্পলডিং-এর কথা রয়েছে। ন্যাশের সঙ্গে স্পলডিং-এর অংশীদারিত্ব নিয়েও বিস্তৃত বিবরণ রয়েছে সেখানে। স্পলডিং-এর কাছে চিনি শোধনাগার সংস্থা ছাড়াও ছিল বোস্টন কনসোলিডেট গ্যাস কোম্পানির ডিরেক্টরশিপও। অন্যান্য লাভজনক পদের মধ্যে ছিল সাফোল্ক সেভিংস ব্যাঙ্কের সম্পত্তির তত্ত্বাবধায়ক-এর পদও।

অত্যন্ত প্যাশনেট শিল্প সংগ্রাহক ছিলেন স্পলডিং। 1921 সালে বোস্টনের চারুকলা শিল্পের জাদুঘরে 6000 খানা জাপানি ছবি দান করেন তিনি।

“কিন্তু তাঁর কয়েনের এত বিশাল সংগ্রহের কথা এর আগে কখনও সামনে আসেনি”, বলেন মর্টন-স্মিথ।  


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.