This Article is From May 31, 2020

৩ জুনের মধ্যে মহারাষ্ট্র-গুজরাত উপকূলে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পূর্বাভাস

রবিবার টুইট করে আবহাওয়া দফতর জানিয়েছে; আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপ আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে

৩ জুনের মধ্যে মহারাষ্ট্র-গুজরাত উপকূলে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পূর্বাভাস

আবহাওয়া দফতর সূত্রে খবর; এই ঝড় মৌসুমী বায়ুকে সক্রিয় করবে।

হাইলাইটস

  • আরব সাগরে নিম্নচাপ বলয় ঘূর্ণিঝড় হয়ে ২ জুনের মধ্যে আছড়ে পড়ার সম্ভাবনা
  • রবিবার টুইট করে জানিয়েছে আবহাওয়া দফতর
  • এই ঘূর্ণিঝড়ের হাত ধরে সক্রিয় হতে পারে মৌসুমি বায়ু, দাবি হাওয়া অফিসের
নয়াদিল্লি:

আরব সাগরের ওপর তৈরি হওয়া নিম্নচাপ বলয় ঘূর্ণিঝড়ে পরিণত হবে। রবিবার এমন পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। আগমি ৪৮ ঘণ্টার মধ্যে সেই ঘূর্ণিঝড় মহারাষ্ট্র ও গুজরাতের উপকূলীয় অঞ্চলে আছড়ে পড়ার সম্ভাবনা। ইতিমধ্যে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় আমফানে বিধ্বস্ত বাংলা-ওড়িশা। সেই রেশ কাটার দুই সপ্তাহের মধ্যেই ফের ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি উদ্বেগ বাড়িয়েছে কেন্দ্রের। রবিবার টুইট করে আবহাওয়া দফতর জানিয়েছে; আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপ আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তিন জুনের মধ্যে সেই ঝড় গুজরাত-মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা। দেখুন আবহাওয়া দফতরের সেই টুইট:

মুম্বাই আবহাওয়া দফতরের টুইটে আরও উল্লেখ; "দক্ষিণ-পূর্ব আরব সাগর থেকে পূর্ব-মধ্য পর্যন্ত সেই নিম্নচাপ বলয় সক্রিয়। লাক্ষাদ্বীপের কাছে অবস্থান করছে সেই বলয়। জানা গিয়েছে; এই ঘূর্ণিঝড়ের সঙ্গে সক্রিয়তা বাড়বে মৌসুমী বায়ুর। ফলে দেশের দক্ষিণ অংশে আগামি একসপ্তাহের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা।

আবহাওয়া দফতর সূত্রে দাবি; এই নিম্নচাপের জেরে কেরল ও উপকূলীয় কর্নাটকে আগামি দু'দিন মাঝারি-ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে লাক্ষাদ্বীপ; কোঙ্কন আর গোয়াতে। আরও বিস্তারিত জানতে আবহাওয়া দফতরের দৈনিক বুলেটিনে নজর রাখতে অনুরোধ করা হয়েছে। দেখুন সেই টুইট:

এদিকে, ২৫ মে-১ জুনের মধ্যে দেশে বর্ষা ঢোকার পূর্বাভাস থাকলেও, সেভাবে সক্রিয় নয় মৌসুমি বায়ু। পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তর ভারতে একপ্রস্থ ঝড়-বৃষ্টি হয়েছে। কিন্তু তাকে বর্ষা হিসেবে দেখতে নারাজ আবহাওয়াবিদরা। তাই দেশের পশ্চিম অংশে তৈরি এই নিম্নচাপ বলয় ঘিরে আবহাওয়াবিদরা আশায় বুক বাঁধছেন।  

.