This Article is From Jun 30, 2019

সোমবার থেকে সস্তা হচ্ছে রান্নার গ্যাস, দাম কমছে ১০০.৫০ টাকা

LPG Gas Cylinder Price Reduced: এর ফলে ভর্তুকি ছাড়া সিলিন্ডার প্রতি রান্নার গ্যাসের দাম ৭৩৭ টাকা থেকে কমবে ৬৩৭ টাকা।

সোমবার থেকে সস্তা হচ্ছে রান্নার গ্যাস, দাম কমছে ১০০.৫০ টাকা

ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম হবে সিলিন্ডার প্রতি ৪৯৪.৩৫ টাকা।(প্রতীকি ছবি)

হাইলাইটস

  • আন্তর্জাতিক বাজারে তরল এলপিজির দাম কমায় এই সিদ্ধান্ত
  • ৩.৬৫ শতাংশ বাড়ার একমাস পর দাম কমল এলপিজির
  • এলপিজির দাম বাড়ায় আপত্তি তুলেছিল বিরোধীরা
নয়াদিল্লি:

গৃহস্থের জন্য সুখবর সপ্তাহের প্রথমদিনেই। সোমবার থেকে রান্নার গ্যালের দাম কমছে সিলিন্ডার প্রতি ১০০.৫০ টাকা। রবিবার একথা জানিয়েছে ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন। এর ফলে ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৭৩৭.৫০ টাকা থেকে কমে দাঁড়াবে ৬৩৭ টাকা। ইন্ডিয়ান ওয়েলের তরফে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে তরল এলপিজির বাজারমূল্য এবং টাকা ও ডলারের রূপান্তরের দর কমায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গৃহস্থালির কাজে ব্যবহার করা এলপিজির দামে ভর্তুকি দেয় সরকার, ফলে সেই গ্যাসের দাম কমে হবে ৪৯৪.৩৫ টাকা। বাকি ১৪২.৬৫ টাকা ভর্তুকি হিসেবে দেওয়া হবে, এবং সেই টাকা উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি জমা হবে, বলে বিবৃতিতে জানানো হয়েছে।

১ জুন থেকে ৩.৬৫ হারে বৃদ্ধি পায় এলপিজির। তার ঠিক একমাস পর এলপিজির দাম কমল। বাজারদর অনুযায়ী, সিলিন্ডার প্রতি ২৫ শতাংশ হারে দাম বাড়ানোর ঘোষণা করেছিল ইন্ডিয়ান ওয়েল। এলপিজির দাম বাড়ায় সরব হয়েছিল বিরোধীরা, এমনকী রাজ্যজুড়ে প্রতিবাদ বিক্ষোভের হুঁশিয়ারি দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “নির্বাচনের পর কেন এলপিজির দাম বাড়ানো হল?গ্যাসের দাম বাড়ার আমরা তীব্র নিন্দা করি”।

এখন বছরে ১৪.২ কেজির ১২টি সিলিন্ডারে ভর্তুকি দেয় সরকার। অতিরিক্ত ক্ষেত্রে বাজারদর অনুযায়ী, সিলিন্ডার কিনতে হয় উপভোক্তাকে। বিদেশী মুদ্রা বিনিময় এবং বাজার অনুযায়ী, ভর্তুকির পরিমাণ ওঠানামা করে।

.