This Article is From Jul 15, 2019

Lunar Eclipse 2019: ১৬-১৭ জুলাইয়ের চন্দ্রগ্রহণের সাক্ষী রইতে জেনে নিন নির্দিষ্ট সময়

Lunar Eclipse 2019: ১৬ জুলাই রাত ১ টা ২৩ মিনিটে গ্রহণ শুরু হবে এবং ভোর সাড়ে চারটে অব্দি চলবে। সুতরাং, গ্রহণকাল হল দুই ঘন্টা আটান্ন মিনিট, অর্থাৎ প্রায় তিন ঘন্টা

Advertisement
অল ইন্ডিয়া

Lunar eclipse 2019: চন্দ্রগ্রহণ শুরু হবে ১৬/১৭ জুলাই রাত্রি ১টা ৩২ মিনিটে।

নিউ দিল্লি :

চন্দ্রগ্রহণ ২০১৯: আগামীকাল অর্থাৎ ১৬ জুলাই চন্দ্রগ্রহণ শুরু হবে। গ্রহণের সময় অনুযায়ী তা চলবে ১৭ তারিখ অব্দি। চন্দ্রগ্রহণ শুরু হবে ১৬/১৭ জুলাই রাত্রি ১টা ৩২ মিনিটে। এবং শেষ হবে ভোর ৪ টে ৩১ মিনিটে। ১৬ জুলাই যে চন্দ্রগ্রহণের সূচনা হচ্ছে, তার ঠিক মধ্যবর্তী সময় হল রাত্রি ৩ টে ৮ মিনিট। ২০১৯ সালের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল ২১ জানুয়ারি। এটি ছিল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। একে সুপার ব্লাড মুন বলেও ডাকা হয়েছিল কারণ গ্রহণের সময় চাঁদের রঙ হয়ে যায় লাল। এই সময় চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি চলে আসে। এরপর ফের ২০২১ সালের ২৯ মে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে।

চন্দ্রগ্রহণ ২০১৯: গ্রহণের সময়

চন্দ্রগ্রহণ সূচক শুরু হবে ১৬ জুলাই, ৪টে বেজে ২৫ মিনিটে।

Advertisement

চন্দ্রগ্রহণ সূচক শেষ হবে ১৭ জুলাই ভোর ৪টে ৪০ মিনিটে।

নেই খাবার, লাইফ জ্যাকেট! ভাইপোকে কাঁধে করে ৫ দিন গভীর সমুদ্রে বেঁচে রইলেন রবীন্দ্রনাথ

Advertisement

চন্দ্রগ্রহণ কত ঘন্টা চলবে

১৬ জুলাই রাত ১ টা ২৩ মিনিটে গ্রহণ শুরু হবে এবং ভোর সাড়ে চারটে অব্দি চলবে। সুতরাং, গ্রহণকাল হল দুই ঘন্টা আটান্ন মিনিট, অর্থাৎ প্রায় তিন ঘন্টা।

Advertisement

‘চরিত্র' নিয়ে সন্দেহ! ১৯ বছরের প্রেমিকার মাথা থেঁতলে মেরে ফেলল প্রেমিক

কিভাবে চন্দ্রগ্রহণ হয়

Advertisement

পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝে চলে আসে তখন পৃথিবীর ছায়ায় চাঁদ আচ্ছাদিত হয়ে পড়ে তখনই পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। সূর্যালোক চাঁদের উপর না পড়ায় পৃথিবীর ছায়ায় চাঁদকে আর দেখা যায় না। এই ঘটনাটিকেই চন্দ্রগ্রহণ বলা হয়।

Advertisement