This Article is From Nov 21, 2018

মধ্যপ্রদেশে বিজেপি বিরোধী জোটের জল্পনা উস্কে দিলেন অখিলেশ, বললেন ভোট এখনও বাকি

এদিকে অন্য কয়েকটি দলের সঙ্গে কংগ্রেসের জোটের কথা  বললেও সপার কথা  উল্লেখ করেননি অখিলেশ। কিছু  দিন  কংগ্রেসকে সঙ্গে না  নিয়েই জিজিপির সঙ্গে জোট করে অখিলেশের সমাজবাদী পার্টি

মধ্যপ্রদেশে বিজেপি বিরোধী জোটের জল্পনা উস্কে দিলেন অখিলেশ,  বললেন ভোট এখনও বাকি

মধ্যপ্রদেশের ২৩০টি আসনের মধ্যে  ৪০টিত লড়তে  চান মায়া।

হাইলাইটস

  • মধ্যপ্রদেশে বিজেপি বিরোধী জোটের জল্পনা উস্কে দিলেন অখিলেশ
  • 'মায়াবতী এবং জিজিপিকে সঙ্গে নিলে দুশো আসন পেতে পারে কংগ্রেস'
  • উত্তরপ্রদেশের নির্বাচনে বিপর্যয়ের পর কংগ্রেসের সঙ্গে জোট করেনি সপা
লখনউ:

 বিধানসভা নির্বাচনের আগে হাতে আর মাত্র কয়েক দিন আছে। এরই মধ্যে নতুন করে মধ্যপ্রদেশে বিজেপি বিরোধী জোটের ব্যাপারে জল্পনা উস্কে দিলেন  উত্তরপ্রদেশের  প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সপা প্রধান অখিলেশ যাদব। নিজের রাজ্যে তাঁর জোট সঙ্গী বহুজন সমাজ পার্টির নেত্রী মায়াবতি কংগ্রেসের সঙ্গে বিধানসভা নির্বাচনে জোটের সম্ভবনা নস্যাৎ করেছেন। কিন্তু অখিলেশ মনে করেন সেটা এখনও সম্ভব। কীভাবে জোট হতে পারে তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি। তাঁর  মনে  হয়  বিএসপি এবং  জিজিপিকে সঙ্গে  নিয়ে  লড়লে খুব  সহজেই দুশোর বেশি আসন পেতে পারে  কংগ্রেস।  এর আগে  কংগ্রেসের বিরুদ্ধে জোট সঙ্গীদের স্বার্থ না দেখার অভিযোগ তুলেছেন মায়া। যে কয়েকটি রাজ্যে ভোট হচ্ছে  তার  কোনওটিতেই মায়াকে পাশে পায়নি কংগ্রেস।  

মধ্যপ্রদেশ দখল করতে বিজেপির ভরসা ম্যাজিক!

এদিকে অন্য কয়েকটি দলের সঙ্গে কংগ্রেসের জোটের কথা  বললেও সপার কথা  উল্লেখ করেননি অখিলেশ। কিছু  দিন  কংগ্রেসকে সঙ্গে না  নিয়েই জিজিপির সঙ্গে জোট করে অখিলেশের সমাজবাদী পার্টি। কয়েকটি আসনে  প্রার্থীও  দিয়ে দেয় তারা। বস্তুত গত বছর  উত্তরপ্রদেশের  বিধানসভা  নির্বাচনে বিপর্যয়ের পর আর কংগ্রেসের সঙ্গে  জোট করেননি সপা  প্রধান।  

অন্যদিকে মধ্যপ্রদেশের ২৩০টি আসনের মধ্যে  ৪০টিত লড়তে  চান মায়া। কিন্তু এর সঙ্গে সুকৌশলে রাজস্থানের সমীকরণও জুড়ে দেন  দলিত নেত্রী।  সেটা মানতে চায়নি কংগ্রেস। এরপর একা চলার সিদ্ধান্ত নেয়  হাত শিবির। ২৮ নভেম্বর এ রাজ্যে ভোট, কয়েকটি  সমীক্ষা বলেছে  দেড়  দশক বাদে ক্ষমতায় ফেরার ক্ষেত্রে বিজেপির থেকে  সামান্য এগিয়ে  কংগ্রেস।   

 

.