Read in English
This Article is From Mar 11, 2020

‘‘মহারাজের জন্য এসেছি'': মধ্যপ্রদেশের ১২ জন কংগ্রেসত্যাগী বিধায়কের দাবি

মুখ্যমন্ত্রী কমল নাথ বলেছেন, ‘‘এই নিয়ে উদ্বেগের কিছু নেই। আমরা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করব।''

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Edited by

বুধবারই গেরুয়া শিবিরে যোগ দিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

Highlights

  • বুধবার বিজেপিতে যোগ দিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া
  • তাঁর ঘনিষ্ঠ বিধায়করা বিজেপিতে যোগ দিতে রাজি নন
  • এদিকে কমল নাথের সরকার পড়েছে ঘোর অনিশ্চিয়তায়
Bhopal/ New Delhi:

মঙ্গলবারই কংগ্রেস (Congress) ছেড়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)। তাঁর সঙ্গে চার্টার্ড ফ্লাইটে বেঙ্গালুরুতে পৌঁছন তাঁর অনুগামী ১০ জন বিধায়ক ও দু'জন মন্ত্রী। তাঁদের দাবি, তাঁরা বিজেপিতে (BJP) যোগ দিতে ইচ্ছুক নন। সূত্রানুসারে তেমনটাইজেনেছে NDTV। বুধবারও সেই বিধায়করা জানিয়ে দিয়েছেন, ‘‘আমরা মহারাজের জন্য এসেছি... বিজেপিতে যোগ দিতে নয়।'' প্রসঙ্গত, কংগ্রেস সমর্থক ও কর্মীরা ‘মহারাজ' নামেই ডাকেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে। জ্যোতিরাদিত্য-ঘনিষ্ঠ এই নেতারা গেরুয়া শিবিরে যোগ দেওয়ার ব্যাপারে কী ভাবছেন, সে ব্যাপারে বিজেপি নেতারা খেয়াল রাখছেন বলে সূত্রানুসারে জানা গিয়েছে।

“নয়া শুরু”, বিজেপিতে যোগ একসময়ে গান্ধি পরিবার ঘনিষ্ঠ জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার: ১০টি তথ্য

১৫ মাস আগে মধ্যপ্রদেশে ক্ষমতায় এসেছে কংগ্রেস। তার মধ্যেই এতজন বিধায়ক নিয়ে জ্যোতিরাদিত্যের দলত্যাগ কংগ্রেসকে বিপদে ফেলে দিয়েছে। সব মিলিয়ে ছ'জন মন্ত্রী সহ ১৯ জন কংগ্রেস বিধায়ক বিজেপি শাসিত কর্নাটকের বেঙ্গালুরুতে পৌঁছন।

Advertisement

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সঙ্গে ১৮ বছরের সম্পর্ক কংগ্রেসের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠকের পর তিনি এব্যাপারে পাকাপাকি সিদ্ধান্ত নেন তিন‌ি। তাঁর সঙ্গে দল ত্যাগ করেন আরও ২১ জন কংগ্রেস বিধায়ক।

বিজেপিতে যোগ দিয়েই প্রধানমন্ত্রীকে প্রশংসায় ভরিয়ে দিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

Advertisement

কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধিকে পাঠানো পদত্যাগপত্রে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া লেখেন, ‘‘আমি ভারতের জাতীয় কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে আমার পদত্যাগ করতে চাই। এবং আপনি জানেন, এই পথটাই গত বছর থেকে তৈরি হয়েছে।''

তাঁর চিঠি পাওয়ার পরে কংগ্রেস টুইট করে জানায় দল-বিরোধী ক্রিয়াকলাপে যুক্ত থাকায় সিন্ধিয়াকে দল থেকে বহিষ্কার করা হল।

Advertisement

অবশেষে বুধবার দিল্লিতে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া যোগ দিলেন গেরুয়া শিবিরে। কংগ্রেস ছাড়ার পুরস্কার হিসেবে তাঁকে রাজ্যসভায় মনোয়ন দেওয়া হবে। পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রিসভাতেও স্থান‌ পাবেন তিনি।

সূত্রানুসারে জানা যাচ্ছে, বিজেপির রাজ্য শাথায় মতানৈক্য দেখা দিয়েছে বিজেপি বিধায়ক নরোত্তম মিশ্র ও প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের সমর্থকদের মধ্যে। তবে দুই গোষ্ঠীই কমল নাথের সরকারকে অনিশ্চিয়তায় ফেলতে আগ্রহী।

Advertisement

সূত্রানুসারে, নরোত্তম মিশ্রর সমর্থনে স্লোগান তুলে সমর্থকরা প্রশ্ন তোলেন শিবরাজ চৌহানের ভূমিকা নিয়ে। 
কর্নাটকে কংগ্রেসের মুশকিল আসান ডিকে শিবকুমার দাবি করেন, অধিকাংশ দলত্যাগী অধিকাংশ বিধায়কি আবার ফিরে আসতে চেয়েছেন এবং তিনি তাঁদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। তিনি মঙ্গলবার NDTV-কে বল‌েন, ‘‘এটা খুব দীর্ঘকালীনও হবে না, ওঁরা শিগগিরি ফিরবেন।''

কংগ্রেস দাবি করেছে, তারা কক্ষে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারবে।

Advertisement

মুখ্যমন্ত্রী কমল নাথ জানিয়েছেন, তিনি আত্মবিশ্বাসী তাঁর সরকার পূর্ণ মেয়াদই ক্ষমতায় থাকবে। মঙ্গলবার সন্ধ্যায় তিনি বলেন, ‘‘এই নিয়ে উদ্বেগের কিছু নেই। আমরা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করব।''

Advertisement