This Article is From Feb 27, 2020

মাধ্যমিকের জীবনবিজ্ঞান পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ার অভিযোগ

প্রথম দিনই বাংলার প্রশ্নপত্রের কয়েকটি পাতা সোশ্যাল মিডিয়ায় ফাঁস হওয়ার অভিযোগ উঠেছিল। পরে ইংরেজি ও ভুগোল পরীক্ষার ক্ষেত্রেও একই অভিযোগ উঠেছিল।

মাধ্যমিকের জীবনবিজ্ঞান পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ার অভিযোগ

Madhyamik Exam: উঠল জীবনবিজ্ঞানের প্রশ্ন ফাঁসের অভিযোগ।

হাইলাইটস

  • মাধ্যমিকের জীবনবিজ্ঞান প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়ার অভিযোগ
  • পরীক্ষা শেষ হওয়ার আগেই প্রশ্নপত্রের ছবি সোশ্যাল মিডিয়ায়
  • বোর্ড জানিয়েছে, প্রশ্নপত্র ফাঁসের কোনও রিপোর্ট তাদের কাছে নেই
কলকাতা:

মাধ্যমিকের (Madhyamik) জীবনবিজ্ঞান পরীক্ষা চলাকালীনই প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে (WhatsApp)ছড়িয়ে পড়ার অভিযোগ উঠল। সেই অভিযোগ অবশ্য উড়িয়ে দিয়েছে প্রশাসন। জানা গিয়েছে, বুধবার দেড়টা নাগাদ জীবনবিজ্ঞানের প্রশ্নপত্রের দু'টি পাতা হোয়াটসঅ্যাপে ফাঁস হয়ে যায়। অনুমান করা হচ্ছে, মুর্শিদাবাদ জেলা থেকেই ছড়িয়েছে ওই প্রশ্নপত্র। বোর্ডের এক কর্মী জানাচ্ছেন, খতিয়ে দেখা হবে ওই প্রশ্নপত্রে দেখানো ওই প্রশ্নগুলিই পরীক্ষায় এসেছে কিনা। ওই কর্মী জানিয়েছেন, ‘‘পরীক্ষা বাতিলের কোনও প্রশ্নই নেই।'' পরীক্ষার সঙ্গে যুক্ত এক বর্ষীয়ান শিক্ষক জানাচ্ছেন, ‘‘যদিও কিছু প্রশ্ন আসলের সঙ্গে মিলে গিয়েছে, কিন্তু কখনওই বলা যাবে না প্রশ্নপত্র ফাঁস হয়েছে। কেননা পরীক্ষা শুরুর বহু সময় পরে এই ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে।'' তিনি আরও বলেন, ‘‘বোর্ড কড়া ব্যবস্থা নেওয়ার পরেও কিছু দুষ্কৃতী পরীক্ষাগুলি বাতিল করার চেষ্টা করছে।''এক বিবৃতিতে বোর্ড জানিয়েছে, প্রশ্নপত্র ফাঁসের কোনও রিপোর্ট নেই।

পরীক্ষা কেন্দ্রের ভিতরে তিনজন পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন মিলেছে। তাদের মধ্যে দু'জন চুচুড়া বালিকা বিদ্যামন্দিরের পড়ুয়া। তৃতীয় পড়ুয়া বেলেঘাটা শান্তি সঙ্ঘ বয়েজ-এর পড়ুয়া।

গত ১৮ ফেব্রুয়ারি শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। প্রথম দিনই বাংলার প্রশ্নপত্রের কয়েকটি পাতা সোশ্যাল মিডিয়ায় ফাঁস হওয়ার অভিযোগ উঠেছিল। পরে ইংরেজি ও ভুগোল পরীক্ষার ক্ষেত্রেও একই অভিযোগ উঠেছিল।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় একে পরীক্ষা নিয়ে অশান্তি তৈরির চক্রান্ত ব‌লে জানিয়েছেন।

গত আট দিনে ১৮টি পরীক্ষাকেন্দ্র থেকে মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। পরীক্ষায় প্রশ্নপত্র পৌঁছে যায় ১০.৩৯ মিনিটে। প্রশ্নের মোড়ক খোলা হয় ১১.৪০-এ। তা পড়ুয়াদের কাছে পৌঁছে যায় ১১.৫০-এ। পরীক্ষা শুরু হয় ১২টার সময়।

.