This Article is From Dec 30, 2019

সোমবারই মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন অজিত পাওয়ার: সূত্র

সব মিলিয়ে ৩৬ জন মন্ত্রী এদিন শপথ নিতে পারেন। সূত্রানুসারে, এঁদের মধ্যে ১০ জন কংগ্রেসের।

এর আগে দু’বার রাজ্যের উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন অজিত পাওয়ার।

হাইলাইটস

  • Ajit Pawar has served as Deputy Chief Minister on two previous occasions
  • The state cabinet currently has only six members
  • The total strength of the cabinet is 42, including the Chief Minister
মুম্বই:

সোমবার মহারাষ্ট্রের (Maharashtra) উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন এনসিপি নেতা অজিত পাওয়ার (Ajit Pawar)। সূত্রানুসারে তেমনটাই জানা যাচ্ছে। এদিন মন্ত্রিসভা সম্প্রসারিত হবে বলেও জানা যাচ্ছে। বর্তমানে মন্ত্রিসভায় মুখ্যমন্ত্রী উদ্ধব ‌ঠাকরে সহ মোট ছ'জন সদস্য রয়েছেন। মাসখানেক আগে মহারাষ্ট্রে দেবেন্দ্র ফড়নবিশের বিজেপি সরকারে যোগ দিয়েছিলেন অজিত পাওয়ার। ৮০ ঘণ্টা মেয়াদের সেই সরকারেও উপমুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি। পরে আস্থা ভোটের আগে সেই সরকার ভেঙে যায়। পদত্যাগ করেন অজিত। এবার আবারও তিনি ফিরতে চলেছেন উপমুখ্যমন্ত্রীর পদে। তবে এবার পুরনো দল এনসিপির সদস্য হিসেবে। গত সপ্তাহেই অজিত পাওয়ারের বিষয়ে সিদ্ধান্ত পাকা হয় শিবসেনার উদ্ধব ঠাকরে ও এনসিপির শরদ পাওয়ারের বৈঠকের পর। প্রসঙ্গত, এনসিপি প্রধান শরদ পাওয়ারের ভাইপো অজিত। বৈঠকে সরকারের তৃতীয় জোটসঙ্গী কংগ্রেস উপস্থিত না থাকলেও বিষয়টি সম্পর্কে অবগত ছিল তারা।

''আমি NPR ফর্ম পূরণ করবো না, আপনারা আমাকে সমর্থন করবেন কি'': অখিলেশ যাদব

সব মিলিয়ে ৩৬ জন মন্ত্রী এদিন শপথ নিতে পারেন। সূত্রানুসারে, এঁদের মধ্যে ১০ জন কংগ্রেসের। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী-সহ মন্ত্রিসভায় মোট আসনসংখ্যা ৪২।

2diran4o

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে উদ্ধব ঠাকরের শপথগ্রহণের দিন অনুষ্ঠানে উপস্থিত থাকলেও সেদিন শপথ নেননি অজিত পাওয়ার। তাঁর কাকা এটিকে ‘‘সচেতন সিদ্ধান্ত'' বলে জানিয়েছিলেন। এর আগে তিনি ভাইপোর বিজেপি সরকারে যোগ দেওয়ার পক্ষে যুক্তি হিসেবে মৌখিত ভাবে কংগ্রেসকে দায়ী করেছিলেন। তবে তিনি জানিয়েছিলেন, অজিতের বিজেপির সঙ্গে যাওয়াতে দলীয় সদস্যরা অসন্তুষ্ট হলেও তাঁর প্রতি সকলের পূর্ণ সম্মান রয়েছে।

শপথ নিলেন হেমন্ত সোরেন, বিরোধী ঐক্যের প্রকাশ অনুষ্ঠানে

এর আগে এনসিপি-কংগ্রেস মহারাষ্ট্রে সরকার গড়ার সময় অজিত পাওয়ার উপমুখ্যমন্ত্রিত্বের পদ সামলেছেন আরও দু'বার।

কয়েকদিন অজিতকে কয়েক কোটি টাকার বিদর্ভ সেচ কেলেঙ্কারি থেকে রেহাই দিয়েছে এসিবি।

গত অক্টোবরে মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের পরে কয়েক সপ্তাহ ধরে সরকার গড়া নিয়ে বিপুল বিতর্কের সৃষ্টি হয়। বিজেপি-শিবসেনা জুটি সংখ্যাগরিষ্ঠতা পেলেও ক্ষমতা বণ্টন নিয়ে দুই দলের মতানৈক্য সৃষ্টি হওয়ায় সরকার গড়ার ব্যাপারে সমস্যা তৈরি হয়। নাটকীয় ভাবে এরপর এনসিপি-কংগ্রেসের সঙ্গে শিবসেনার সরকার গড়ার পরিস্থিতি তৈরি হওয়ার পরে হঠাৎই বিজেপির সঙ্গে যোগ দেন অজিত পাওয়ার সহ ৫৪ জন এনসিপি বিধায়ক। গত ২৩ নভেম্বর ভোরবেলা ৫.৪৭ মিনিটে মুখ্যমন্ত্রীর পদে শপথ নেন দেবেন্দ্র ফড়নবিশ। কিন্তু আস্থা ভোটের বৈতরণি পার হতে পারেনি সেই সরকার।

৩০ নভেম্বর আস্থা ভোটে ২৮৮ সদস্যের বিধানসভায় ১৬৯ জনের সমর্থন নিয়ে উদ্ধব ঠাকরের সরকার গঠিত হয়। বিধানসভা থেকে ওয়াক আউট করেন ১০৫ জন বিজেপি বিধায়ক।

(তথ্যসূত্র: আইএএনএস)

.