This Article is From Oct 30, 2019

"সেনা ব্যতীত কোনও শপথ গ্রহণ নয়": শিবসেনার সঙ্গে মিটমাটের ইঙ্গিত বিজেপির!

Maharashtra Election Results: ফল প্রকাশের পর থেকেই "৫০:৫০" চুক্তির বিষয়টি আঁকড়ে রেখেছে শিবসেনা, লোকসভা নির্বাচনের আগে বিজেপির সঙ্গে তাঁদের চুক্তি হয়

অমিত শাহ এবং দেবেন্দ্র ফড়নবিসের উপস্থিতিতে ৫০:৫০ চুক্তির কথা মনে করান Uddhav Thackeray

মুম্বই:

এবার তবে উদ্ধব ঠাকরের দলের (Shiv Sena) সঙ্গে তলে তলে রফা সেরে ফেলেছে বিজেপি, এমন জল্পনাই ঘুরছে মহারাষ্ট্রের বাতাসে। সেই বাতাস আরও তীব্র হল যখন বিজেপির (BJP) এক প্রবীণ নেতা বললেন যে শিবসেনাকে ছাড়া মহারাষ্ট্রে (Maharashtra) কোনও শপথ অনুষ্ঠান হবে না। এর ফলে দেবেন্দ্র ফড়নবিসের নেতৃত্বে আরও একবার সরকার গঠনের সম্ভাবনা আরও নিশ্চিত হল বলে মনে করা হচ্ছে। বিজেপির বিধায়করা দেবেন্দ্র ফড়নবিসকে তাঁদের নেতা হিসাবে নির্বাচিত করতে মিলিত হন, আর এই ঘটনাতেই মনে করা হচ্ছে যে দ্বিতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন তিনি। নির্বাচনের পরে ফড়নবিস বলেন, "এ নিয়ে কোনও জল্পনা-কল্পনা করা উচিত নয়। আমরা বলেছিলাম যে জোটই সরকার গঠন করবে"। সূত্রের খবর, মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী পদ সহ গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি পদ নিয়ে ইতিমধ্যেই শিবসেনার সঙ্গে রফাসূত্র তৈরি করে ফেলেছে গেরুয়া দল। সূত্রমতে, বিজেপি মহারাষ্ট্র সরকারই শুধু নয় এবং কেন্দ্রেও আরও বেশি করে গুরুত্ব দিতে চাইছে বন্ধু শিবসেনাকে। তবে শিবসেনাকে বিভিন্ন পদের কথা বলা হলেও তার মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রক, অর্থমন্ত্রক এবং রাজস্বের মতো বড় পদ অন্তর্ভুক্ত নেই।

আদিত্য ঠাকরেই মহারাষ্ট্রের ‘সম্ভাব্য মুখ্যমন্ত্রী'! পোস্টারে ছয়লাপ মুম্বই শহর

এদিকে গত সপ্তাহে মহারাষ্ট্র বিধানসভার ফল (Maharashtra Election Results) প্রকাশের পর থেকেই "৫০:৫০" চুক্তির বিষয়টি আঁকড়ে রেখেছে শিবসেনা, লোকসভা নির্বাচনের আগে বিজেপির সঙ্গে তাঁদের চুক্তি হয় । অমিত শাহ এবং দেবেন্দ্র ফড়নবিসের উপস্থিতিতে ফের একবার দুই দলের মধ্যে হওয়া ৫০:৫০ চুক্তির কথা মনে করান উদ্ধব ঠাকরে।

যদিও দেবেন্দ্র ফড়নবিস তাঁর উপস্থিতিতে এমন কোনও চুক্তি নিয়ে আলোচনা হওয়ার কথা অস্বীকার করেছেন।

"সেনা ছাড়া কোনও সরকার গঠন করা হবে না। আমরা একসঙ্গেই সরকার গঠন করব। শিবসেনা ছাড়া কোনও শপথও নেওয়া হবে না,", এনডিটিভিকে বলেন ফড়নবিস ঘনিষ্ঠ বিজেপি নেতা গিরিশ মহাজন ।

যদিও বিজেপি একক বৃহত্তম দল হিসাবে ক্ষমতার দাবি করতে পারে। তবে সূত্র বলছে, শপথ অনুষ্ঠানের আগেই বিজেপি শিবসেনার সঙ্গে যাবতীয় চুক্তি সেরে ফেলার আশা করছে।

মহারাষ্ট্রের ফলাফল "শাসকদের কাছে সতর্কবাণী": বলল বিজেপির বন্ধু শিবসেনা

বিজেপি-সেনার মধ্যে মতভেদ তৈরি হওয়ার সুযোগে সরকারে আসার ক্ষেত্রে পথ খুলে যেতে পারে শারদ পওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির । কেননা ওই দলের সমর্থন নিয়েও বিজেপি সরকার গঠন করতে পারে, যদিও তা হওয়ার সম্ভাবনা খুবই কম।

তবে বিজেপি আশা করছে যে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে শপথ নেওয়ার আগেই শিবসেনার সঙ্গে সব দ্বন্দ্ব মিটিয়ে নিতে পারবে তাঁরা।

.